আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আমার বাবা আল্লাহর কাছে মানত করেছিলেন এই বলে যে, আমি যদি অমুক কলেজে চান্স পাই, তাহলে তিনি একটি গরু জবাই করে এলাকার গরিব দুঃখীদের খাওয়াবেন! বর্তমানে আমি ওই কলেজে অধ্যায়নরত। কিন্তু আমার বাবাকে এখন তার দেয়া কথা পালন করতে বলা হলে, তিনি বলেন আল্লাহ আমাকে সামর্থ্য দেন নি। যেদিন দিবেন সেদিন করব। এই বলে বিলম্ব করেন। বর্তমানে আমার বাবার আর্থিক অবস্থা ততটা ভালো না। আমি ঐ কলেজে চান্স পাবার প্রায় চার বছর হয়ে আসছে। আমি বিশ্বাস করি,আমি যখন চান্স পেয়েছিলাম, তখনকার সময় আমার বাবা সামর্থ্যবান ছিলেন একটি গরু জবাই করে সবাইকে খাওয়ানোর মত।
এখন আমার ধারণা, তিনি আর কখনোই তার দেয়া আল্লাহর কাছে মানত পূরণ করতে পারবেন না। পারলেও হয়তো তিনি করবেন না। এমত অবস্থায় আমার কি করা উচিত? আমার বাবার দেওয়া কথা কি আমাকে পূরণ করতে হবে, যখন আমি সামর্থ্যবান হব??
এ বিষয়ে বিস্তারিত ভাবে কোরআন-হাদিসের দৃষ্টিকোণ থেকে উত্তর আশা করছি!!

1 Answer

0 votes
by (681,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছে, আব্দুল্লাহ ইবনে উমর (রাযি.) থেকে বর্ণিত, তিনি বর্ণনা করেছেন- 

أَخَذَ رَسُولُ اللَّهِ ﷺ يَوْمًا يَنْهَانَا عَنِ النَّذْرِ وَيَقُولُ إِنَّهُ لاَ يَرُدُّ شَيْئًا وَإِنَّمَا يُسْتَخْرَجُ بِهِ مِنَ الشَّحِيحِ 

রাসূলুল্লাহ (সা.) একদিন আমাদের মান্নত করতে নিষেধ করেছেন। আর বলেছেন, মান্নত কোনো কিছুকে ফেরাতে পারে না। তবে মান্নতের মাধ্যমে কৃপণ ব্যক্তির সম্পদ বের করা হয়। (মুসলিম শরীফ, হাদীস নং- ৪৩২৫)।

আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, মান্নত এমন কোনো কিছুকে আদম সন্তানের নিকটবর্তী করে দিতে পারে না যা আল্লাহ তাআলা তার জন্য তাকদীরে নির্দিষ্ট করেননি। তবে মান্নত কখনো তাকদীরের সাথে মিলে যায়। এর মাধ্যমে কৃপণের নিকট হতে ঐ সম্পদ বের করে নিয়ে আসা হয় যা কৃপণ (এমনিতে) বের করতে চায় না। -সহীহ মুসলিম, হাদীস ১৬৪০

মান্নত শরিয়তে পছন্দনীয় নয়। শরিয়ত উদ্বুদ্ধ করে নফল সদকার প্রতি; মান্নতের প্রতি নয়।

রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন-

 بَاكِرُوا بِالصَّدَقَةِ ؛ فَإِنَّ الْبَلَاءَ لَا يَتَخَطَّى الصَّدَقَةَ 

“তোমরা দানের ব্যাপারে তাড়াতাড়ি করবে। কেননা বিপদাপদ তাকে অতিক্রম করতে পারে না”। (বাইহাকী ৭৩৭৪)।

মান্নত করার পর তা থেকে রুজু করার কোন সুযোগ নেই। তাই মান্নতকৃত ইবাদতটি করা আবশ্যক।
 
وَلْيُوفُوا نُذُورَهُمْ [٢٢:٢٩]
তাদের মানত পূর্ণ করে [সূরা হজ্জ-২৯]

আরো জানুনঃ  
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত মান্নত পূরন করা আপনার বাবার উপর ওয়াজিব।
আপনার উপরে নয়।
,
আপনার বাবা যদি মান্নত পূরন না করেন,সেক্ষেত্রে আপনি গুনাহগার হবেননা।
,
তবে আপনি যদি কোনো সময় নিজেই এই মান্নত পুরন করেন,সেক্ষেত্রে সেটি আদায় হওয়ার জন্য জরুরি হলো আপনার বাবার কাছ থেকে অনুমতি নেওয়া।
তার নিয়ত এক্ষেত্রে জরুরি।         


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...