আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
249 views
in সালাত(Prayer) by (67 points)
তারাবির সালাতের সময় সিজদার আয়াত তেলাওয়াত করলে সিজদার পরিবর্তে যদি রুকুতে চলে যায় তাহলে কি তেলাওয়াতের সিজদা আদায় হয়ে যাবে নাকি সালাতের পরে সিজদা দেওয়া লাগবে?

___________________________________

1 Answer

0 votes
by (677,120 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো ফরজ নামাজ হোক বা সুন্নাত, নফল,তারাবিহ নামাজ হোক,  নামাজে সেজদার আয়াত তিলাওয়াত করলে সেজদাহ আদায় করতে হবে। 
হাদীস শরীফে এসেছেঃ 

رواه البخاري (1077)، من طريق ربيعة بن عبد الله بن الهدير؛ أن عمر بن الخطاب -رضي الله عنه- قرأ يوم الجمعة على المنبر بسورة النحل، حتى إذا جاء السجدة نزل فسجد وسجد الناس، حتى إذا كانت الجمعة القابلة قرأ بها حتى إذا جاء السجدة قال: يا أيها الناس! إنا نمر بالسجود فمن سجد فقد أصاب، ومن لم يسجد فلا إثم عليه، ولم يسجد عمر -رضي الله عنه. وزاد نافع، عن ابن عمر -رضي الله عنهما-: «إن الله لم يفرض السجود إلا أن نشاء». وهو في «الموطأ» (1/ 206 / 16)

বুখারী ১০৭৭। 
 রাবীআ’ বিন আব্দুল্লাহ আল হুদাইর থেকে বর্ণিত, উমার (রাঃ) এক জুমু’আহর দিন মিম্বরে দাঁড়িয়ে সুরা নাহল তিলাওয়াত করেন। এতে যখন সিজদার আয়াত এল, তখন তিনি মিম্বর হতে নেমে সিজদা করলেন এবং লোকেরাও সিজদা করল। এভাবে যখন পরবর্তী জুমু’আহ এল, তখন তিনি সে সূরাহ পাঠ করেন। এতে যখন সিজদার আয়াত এল, তখন তিনি বললেন, হে লোক সকল! আমরা যখন সিজদার আয়াত তিলাওয়াত করি, তখন যে সিজদা করবে। সে ঠিকই করবে, যে সিজদা করবে না তার কোন গুনাহ নেই। তার বর্ণনায় (বর্ণনাকারী বলেন) আর ‘উমার (রাঃ) সিজদা করেননি। নাফি’ (রহঃ) ইবনু ‘উমার (রাঃ) হতে আরো বলেছেন, আল্লাহ তা’আলা সিজদা ফারয করেননি, তবে আমরা ইচ্ছা করলে সিজদা করতে পারি।

ولِلطَّبَرَانِيِّ فِي الصَّغِيرِ مِنْ حَدِيثِ عَلِيٍّ: أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ سَجَدَ فِي صَلَاةِ الصُّبْحِ فِي تَنْزِيلٌ السَّجْدَةَ، لَكِنْ فِي إِسْنَادِهِ ضَعْفٌ " انتهى من "فتح الباري" (2/ 379) .

সারমর্মঃ উক্ত নামাজে রাসুল সাঃ সুরা আলিফ লাম মিম সাজদাহর সেজদার আয়াত তেলাওয়াত করার পর সেজদাহ আদায় করতেন।

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন,
নামাজে সেজদার আয়াত তেলাওয়াত  করলে সাথে সাথে সেজদায় চলে যাবে।

যদি সাথে সেজদায় না গিয়ে নামাজের রুকুতে চলে যায়,তাহলে সেই রুকুতে উক্ত সেজদা আদায়ের নিয়ত করলে সেই সেজদাহ আদায় হয়ে যাবে।
,
যদি তৎক্ষনাৎ সেজদাহ না করে,বরং আরো কিছু আয়াত পড়ার পর রাকাত শেষে রুকু,সেজদায় যায়,তাহলে রুকু বা সেজদায় গিয়ে উক্ত সেজদায়ে তেলাওয়াতের নিয়ত করলেই তা আদায় হয়ে যাবে।

নতুন করে উক্ত সেজদাহ আদায়ের প্রয়োজন নেই।    
,
তবে এক্ষেত্রে নামাজের রুকু বা নামাজের সেজদার মাধ্যমে উক্ত সেজদাহ আদায়ের জন্য উক্ত সেজদাহ আদায়ের নিয়ত করতেই হবে।

বিস্তারিত জানুনঃ 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি রুকুতে গিয়ে তিলাওয়াতের সেজদাহ আদায়ের নিয়ত করে,বা তার পরবর্তীতে নামাজের সেজদায় গিয়ে সেই তিলাওয়াতের সেজদাহ আদায়ের নিয়ত করে,তাহলে সেটি আদায় হয়ে যাবে।   
,
যদি নিয়ত না করে,তাহলে উক্ত সেজদায়ে তিলাওয়াত আদায় হবেনা।
সেক্ষেত্রে সেটি তরক করার কারনে গুনাহগার হতে হবে।
সালাতের পর সেই সেজদাহ আদায় হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 185 views
...