আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
605 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (47 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,

মুহতারাম, Bitcoin, Litecoin, Ethereum ইত্যাদি crypto currency-র মাধ্যমে আয় করা, লেনদেন করা, এগুলো ভার্চুয়ালি Dollar-এ পরিবর্তন করে টাকার বিনিময়ে কারো কাছে বিক্রি করা -এসকল বিষয়গুলো জায়েয কিনা ?
by (47 points)
বিস্তারিত: https://ifatwa.info/3460/

1 Answer

+1 vote
by (707,560 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-

বিটকয়েন জাতীয় সকল প্রকার ভার্চুয়াল কারেন্সি সম্পর্কে উলামায়ে কেরামের সর্বসম্মত সিদ্ধান্ত হল,এ জতীয় কারেন্সিরর ক্রয়-বিক্রয় লেনদেন সম্পূর্ণ নাজায়েয ও হারাম।

দারুল উলূম দেওবন্দ এ সম্পর্কে সুস্পষ্ট ফাতাওয়া প্রদান করে বলেছে যে,এ জাতীয় সকল প্রকার কারেন্সির লেনদেন সম্পূর্ণ অবৈধ ও হারাম।তাছাড়া মিশর,ফিলিস্তিন, তুর্কি রাস্ট্র সমূহে সরকারীভাবে এ মুদ্রার উপর নিষেধাজ্ঞা প্রদাণ করা হয়েছে।এছাড়া আরো অনেক দারুল ইফতা বিটকয়েন হারাম হওয়ার উপর ফাতাওয়া প্রদান করেছে।

দারুল উলূম দেওবন্দ এর ফাতাওয়া লিংক

 Fatwa No: 1420-1399/N=1/1439

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

সুতরাং বিটকয়েন বা এ জাতীয় ভার্চুয়াল কারেন্সির উপর ইনভেষ্ট করা ও লেনদেন করা জায়েয হবে না।কেননা এজাতীয় কারেন্সির নিয়ন্ত্রক কেউ নেই।

কিন্তু যদি কোনো ব্যাংক নিজ যিম্মাদারীতে কোনো অনলাইন কারেন্সি প্রথাকে চালু করে তাহলে তা ব্যবহার করা যাবে তবে ইনভেষ্ট করে লাভবান করা পদ্ধতি জায়েয হবে না।
অাল্লাহ-ই ভালো জানেন।

বিস্তারিত জানতে কিতাব খানা পড়তে পারেন।
বিটকয়েন কি হাকিকত আউর উসকা শরয়ী হুকুম
(লিখক-মুফতী সালমান মুজাহিরী)
প্রকাশনা সংস্থা
Ethical business consultants


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...