আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। জনাব, আমার স্বামী সরকারি চাকুরি করেন।উনি এক মাস হয়েছে চাকরীতে  জয়েন করেছেন।উনি সাব ইঞ্জিনিয়ারিং পদে আছেন। উনি সব কিছু তত্ত্বাবধায়ন করেন একদম মাঠ পর্যায়ে। অর্থ্যাৎ নির্মানটি(রাস্তা ঘাট,ব্রিজ, স্কুল, টিউবওয়েল ইত্যাদি) ডিজাইন মতো হচ্ছে কিনা,বাজেট অনুযায়ী কাজ হচ্ছে কিনা,সব কিছু উনি দেখাশোনা করেন।

কিন্তু কথা হলো ওখানে ওনার উপরের এবং নিচু পদস্থ কর্মকর্তারা বেশিরভাগ দুর্নীতিগ্রস্থ।জনাব, ধরুন কোনো প্রকল্পের বাজেট ৫ কোটি টাকা তারা সেখান থেকে ৫০ লক্ষ টাকা মেরে দিবে।উনি বললে ওরা বলে ডিজাইন পরিবর্তন হয়েছে এটা সেটা।অথচ কাগজ পত্রে এর কোনো প্রমাণ নেই। উপরিপর্যায়ের লোক তাকে কোনো হেল্প করছে না, কারন তারাও এর ভাগীদার।

এমনবস্থায় আমরা কি করবো? চোখের সামনে চোর চুরি করেছে সবাই একরকম।কারোও কাছে অভিযোগ করার জায়গা নেই। বরংচ তারাও চায় আমার স্বামী ওদের মতো পকেট ভারী করুক।

1 Answer

0 votes
by (681,400 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


যেকোনো অন্যায়, নাজায়েজ কাজ হতে দেখলে শক্তি থাকলে হাত দ্বারা প্রতিহত করতে হবে।   
শক্তি না থাকলে মুখ দ্বারা প্রতিহত করতে হবে।   
শক্তি না থাকলে অন্তর দ্বারা ঘৃণা করে,তার পরিবর্তনের ফিকির করতে হবে,চিন্তা রাখতে হবে ।
,
হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي سَعِيدٍ الخُدْرِي قَالَ: سَمِعتُ رَسُولَ الله ﷺ يَقُولُ مَنْ رَأى مِنْكُمْ مُنْكَراً فَلْيُغَيِّرْهُ بِيَدِهِ فَإنْ لَمْ يَسْتَطِعْ فَبِلِسَانِهِ فَإنْ لَمْ يَسْتَطِعْ فَبِقَلْبِهِ وَذَلِكَ أضْعَفُ الإيمَانِ رواه مسلم

আবূ সাঈদ খুদরী (রাঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছি, ‘‘তোমাদের মধ্যে যে ব্যক্তি কোন গর্হিত কাজ দেখবে, সে যেন তা নিজ হাত দ্বারা পরিবর্তন করে দেয়। যদি (তাতে) ক্ষমতা না রাখে, তাহলে নিজ জিভ দ্বারা (উপদেশ দিয়ে পরিবর্তন করে)। যদি (তাতেও) সামর্থ্য না রাখে, তাহলে অন্তর দ্বারা (ঘৃণা করে)। আর এ হল সবচেয়ে দুর্বল ঈমান।

(আহমাদ ১১০৭৪, মুসলিম ১৮৬, আসহাবে সুনান)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার স্বামীর যতি এতো শক্তি থাকে,যে তিনি কথা বলে এহেন দূর্নীতি প্রতিহত করতে পারবে,তাহলে কথা বলে সেটির প্রতিবাদ করে প্রতিহত করবে।
,
আর যদি তার এ পর্যায়ের শক্তি না থাকে,তাহলে অন্তর দিয়ে ঘৃণা করবে,প্রতিহত করার চিন্তা ফিকির করবে।

কখনোই নিজে সেই অন্যায় কাজে জড়াবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...