আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
396 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (23 points)
(১)স্ত্রী লোকের হজ্জ ফরজ হওয়ার শর্ত কী?

(২)রমজান মাসে উমরাহয়  গিয়ে শাওয়াল মাসে হজ্জ না করে ফিরে আসলে(ভিসা শেষ হওয়ার কারনে)কি হজ্জ আবশ্যক হবে?

jajakallah.

1 Answer

0 votes
by (697,400 points)

বিসমিহি তা'আলা

জবাবঃ-

(১)

হজ্বের মৌসুমে মাহরামের সাথে মক্কা পর্যন্ত পৌছার সামর্থ্য থাকলেই মহিলার উপর হজ্ব ফরয হয়।

(২)

যদি এমন কোনো ব্যক্তি যার উপর হজ্ব ফরয নয় সে রমজান মাসে উমরাহর নিয়তে মক্কায় পৌছে,এবং শাওয়াল পর্যন্ত তথায় অবস্থান করে,তাহলে এমন ব্যক্তির ব্যাপারে ব্যাখ্যা হল-

যদি হজ্বের সময় পর্যন্ত মক্কায় অবস্থান করা তার জন্য সার্বিক বিবেচনায় সম্ভব থাকে, অর্থাৎ সেখানে অবস্থানের খরচ এবং এবং বাড়িতে রেখে যাওয়া পরিবারবর্গের ওয়াজিব ভরণপোষণের দায়িত্ব আঞ্জামের ব্যবস্থা থাকে,তাহলে তার উপর হজ্ব ফরয হবে।কিন্তু যদি হজ্ব পর্যন্ত থাকার খারচ ও পরিবারবর্গের ভরণপোষণের দায়িত্ব আদায় করার পরও সরকারী বিধি-নিষেধের কারণে সেখানে অবস্থান তার জন্য সম্ভব হয় না।তাহলে এমতাবস্থায় তার উপর হজ্ব ফরয হবে না।তবে কিছু কিছু ফুকাহায়ে কেরাম তার উপর হজ্ব ফরয করে থাকেন।(আহসানুল ফাতাওয়া-৪/৫২৯)

কিন্তু যে ব্যক্তি অতীতে ফরয হজ্ব করে ফেলেছেন,তার জন্য শাওয়ালে অবস্থানের পরও হজ্ব ফরয হবে না।

আর যে ব্যক্তি টাকা সম্পত্তি রয়েছে,তার উপর তো এমনিতেই হজ্ব ফরয।শাওয়ালে সেখানে অবস্থান করুক বা নাই করুক তার উপর সামর্থ্য থাকার ধরুণ এমনিতেই হজ্ব ফরয।

আরো জানতে ভিজিট করুন- 1698

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...