বিসমিহি তা'আলা
জবাবঃ-
(১)
হজ্বের মৌসুমে মাহরামের সাথে মক্কা পর্যন্ত পৌছার সামর্থ্য থাকলেই মহিলার উপর হজ্ব ফরয হয়।
(২)
যদি এমন কোনো ব্যক্তি যার উপর হজ্ব ফরয নয় সে রমজান মাসে উমরাহর নিয়তে মক্কায় পৌছে,এবং শাওয়াল পর্যন্ত তথায় অবস্থান করে,তাহলে এমন ব্যক্তির ব্যাপারে ব্যাখ্যা হল-
যদি হজ্বের সময় পর্যন্ত মক্কায় অবস্থান করা তার জন্য সার্বিক বিবেচনায় সম্ভব থাকে, অর্থাৎ সেখানে অবস্থানের খরচ এবং এবং বাড়িতে রেখে যাওয়া পরিবারবর্গের ওয়াজিব ভরণপোষণের দায়িত্ব আঞ্জামের ব্যবস্থা থাকে,তাহলে তার উপর হজ্ব ফরয হবে।কিন্তু যদি হজ্ব পর্যন্ত থাকার খারচ ও পরিবারবর্গের ভরণপোষণের দায়িত্ব আদায় করার পরও সরকারী বিধি-নিষেধের কারণে সেখানে অবস্থান তার জন্য সম্ভব হয় না।তাহলে এমতাবস্থায় তার উপর হজ্ব ফরয হবে না।তবে কিছু কিছু ফুকাহায়ে কেরাম তার উপর হজ্ব ফরয করে থাকেন।(আহসানুল ফাতাওয়া-৪/৫২৯)
কিন্তু যে ব্যক্তি অতীতে ফরয হজ্ব করে ফেলেছেন,তার জন্য শাওয়ালে অবস্থানের পরও হজ্ব ফরয হবে না।
আর যে ব্যক্তি টাকা সম্পত্তি রয়েছে,তার উপর তো এমনিতেই হজ্ব ফরয।শাওয়ালে সেখানে অবস্থান করুক বা নাই করুক তার উপর সামর্থ্য থাকার ধরুণ এমনিতেই হজ্ব ফরয।
আরো জানতে ভিজিট করুন- 1698
আল্লাহ-ই ভালো জানেন।
উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, Iom.