কেহ বিয়ের সময়ে 'নির্দিষ্ট সময়' কে উল্লেখ করে বিবাহ করে,তাহলে সেটিকে মুত'আ বিবাহ বলা হয়।
ইসলামের প্রাথমিক যুগে মুতাআ ও সাময়িক বিয়ের অনুমতি ছিল।
কিন্তু পরবর্তীতে অসংখ্য সহীহ হাদীসে এটাকে হারাম ঘোষণা করা হয়।
যেমন এক হাদীসে এসেছে, আলী রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম খায়বার যুদ্ধের কালে মুত'আ বিয়ে ও গৃহপালিত গাধার গোস্ত হারাম করেছেন। [বুখারী ৫১১৫, ৫৫২৩; আরও দেখুন বুখারীঃ ৪২১৬, মুসলিমঃ ১৪০৬, ১৪০৭]
কোন কোন বর্ণনায় এসেছে যে, এরপর মক্কা বিজয়ের বছর সেটাকে আবার বৈধ করা হয়েছিল। কিন্তু সহীহ হাদীসে এসেছে যে, মক্কা থেকে বের হওয়ার আগেই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘোষণা দিয়েছিলেন যে, এ জাতীয় বিয়ে কিয়ামত পর্যন্ত হারাম করে দেয়া হয়েছে। [মুসলিম: ১৪০৬]
এ হিসেবে মুত'আ বিবাহ প্রথমে খায়বারের যুদ্ধে হারাম করা হয়। এরপর মক্কা বিজয়ের সময় হালাল করা হয়, অথবা কোন কোন সাহাবী রাসূলের অগোচরেই না জানা অবস্থায় সেটা করেন। কিন্তু মক্কা বিজয়ের বছর আওতাসের পর্যন্ত হারাম করে দেয়া হয়। [যাদুল মা'আদ]
বিস্তারিত জানুনঃ
শরীয়তে দু'টি নিষিদ্ধ বিবাহের আলোচনা পাওয়া যায়।যথাঃ-(ক)(নিকাহুল মুত'আহ বা মূতা বিবাহ(খ)নিকাহুল মু'আক্কাতি বা সাময়িক বিবাহ
হেদায়া কিতাবে এ দু'টি বিয়েকে হুকুমসহ এভাবে ফুটিয়ে তুলা হয়েছে,
قال: " ونكاح المتعة باطل " وهو أن يقول لامرأة أتمتع بك كذا مدة بكذا من المال وقال مالك هو جائز لأنه كان مباحا فيبقى إلى أن يظهر ناسخه قلنا ثبت النسخ باجماع الصحابة رضي الله عنهم وابن عباس رضي الله عنهما صح رجوعه إلى قولهم فتقرر الإجماع "
মূতা বিবাহ বাতিল।মূতা বিয়ে হল,কোনো পুরুষ কোনো মহিলাকে বলবে,আমি এত দিনের জন্য এক টাকার বিনিময়ে তোমার কাছ থেকে ফায়দা গ্রহণ করবো।এরকম বিয়ে শরীয়তে নিষিদ্ধ।তবে ইমাম মালিক রাহ এটাকে প্রথমে জায়েয বলতেন।যেহেতু ইবনে আব্বাস রাযি প্রথমে জায়েযের পক্ষে ছিলেন,পরবর্তীতে ইবনে আব্বাস রাযি উনার মত থেকে জুমুহুর সাহাবার মতের দিকে ফিরে আসেন।
সুতরাং সমস্ত সাহাবায়ে কেরামের ঐক্যমত মূতা বিবাহ নিষিদ্ধ ঘোষিত হয়।
বিস্তারিত জানুনঃ
নিকাহে মুত'আ শুধু হানাফী মাযহাবে নয়,সমস্ত মাযহাব ও সকল ইসলামী স্কলারদের মতে এটি হারাম।