আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
133 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
কুরআনের  সিজদাহ  গুলার  জন্য  তো একটি করে  সিজদাহ  দিতে  হয়। এখন কেউ যদি  নামাজের  সিজদাহ'র  মত  একটা সিজদাহ'র  জন্য  2টি করে  সিজদাহ  দেয়  তাহলে  কি  সিজদাহ  আদায় হবে ? নাকি  আবার  নতুন  করে  একটা করে  সিজদাহ  দিতে  হবে ?

1 Answer

0 votes
by (710,560 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1928 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ফাতওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে
وَفِي الْغِيَاثِيَّةِ وَأَدَاؤُهَا لَيْسَ عَلَى الْفَوْرِ حَتَّى لَوْ أَدَّاهَا فِي أَيِّ وَقْتٍ كَانَ، يَكُونُ مُؤَدِّيًا لَا قَاضِيًا، كَذَا فِي التَّتَارْخَانِيَّة هَذَا فِي غَيْرِ الصَّلَاتِيَّةِ أَمَّا الصَّلَاتِيَّةُ إذَا أَخَّرَهَا حَتَّى طَالَتْ الْقِرَاءَةُ تَصِيرُ قَضَاءً وَيَأْثَمُ، هَكَذَا فِي الْبَحْرِ الرَّائِقِ.
তরজমাঃ- গিয়াছিয়্যাহ নামক কিতাবে বর্ণিত আছে,তেলাওয়াতে সেজদা যেকোনো সময় আদায় করলে আদায়-ই হবে ক্বাযা হবে না।তাতাখানিয়ায় বর্ণিত আছে ইহা নামাজের বাইরে এবং নামাজের ভিতরের হুকুম হচ্ছে যদি আয়াতে সেজদার পর ক্বেরাতকে বেশী লম্বা করা হয় তাহলে ক্বাযা হবে এবং গোনাহ হবে।(১/১৩৫)(শেষ)

https://www.ifatwa.info/4751 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
তিলাওয়াতে সিজদা আদায়ের পদ্ধতি হচ্ছে,
اتفق الفقهاء على أن سجود التلاوة يحصل بسجدة واحدة، وذهب جمهورهم إلى أن السجدة للتلاوة تكون بين تكبيرتين، وأنه يشترط فيها ويستحب لها ما يشترط ويستحب لسجدة الصلاة
ফুকাহায়ে কেরাম একমত যে,সিজদায়ে তিলাওয়াত এক সিজদা দ্বারা আদায় হয়ে যায়।জুমহুর ফুকাহায়ে কেরাম বলেন,সিজদায়ে তিলাওয়াত দুই তাকবীরের মধ্যবর্তীতে আদায় হবে।সিজদায়ে তেলাওয়াতের জন্য ঐসবই শর্ত ও মুস্তাহাব যা নামাযের জন্য শর্ত ও মুস্তাহাব।(আল মাওসুআতুল ফেকহিয়্যাহ-২৪/২২১)

দাড়ানো বা বসা যে কোনো অবস্থা থেকে তিলাওয়াতে সিজদা আদায় করা যাবে।তবে মুস্তাহাব হল,দাড়ানো অবস্থায় হাত না তুলে তাকবীর বলে সিজদায় চলে যাওয়া এবং আবার তাকবীর বলে সিজদা থেকে মাথা উত্তোলন করা। (শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
তিলাওয়াতে সিজদা একটার স্থলে যদি কেউ দু’টি দিয়ে দেয়, তাহলে তার সিজদা আদায় হয়ে যাবে। দ্বিতীয়বার আবার সিজদা দিতে হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...