আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
296 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
edited by
আমার সামি আমাকে ৩ তালাক এর নোটিস এ সাইন দিয়ে জানায় কিন্তু কোনো নোটিস চেয়ারম্যান থেকে আসেনি বা ডাকগর থেকেও আসেনি এর মধ্যেতিন মাসেই আমাদের শারিরীক সম্পর্ক হয়েছে এবংএইটা বাতিল হয়েছে কারন আমাদের মিমাংসা হয়েছে। ৪ মাস পর একটা খোলা তালাক এর ব্যবস্থা করা হয় এবংএই টাই রেজিস্ট্রি  করা হয়।কাজি ও বলেছেন আমাদের আগের তালাক টা বাতিল হয়ে গেছে কারন আমি কোনো নোটিস পাইনি আর সেইটা রেজিষ্ট্রেশন ও হয়নি শুধু হয়েছে খোলা তালাক রেজিষ্ট্রেশন এবং আমাদের নাকি খোলা তালাক ই হয়েছে বলে রাখা ভালো আগের তালাক পেপার যেটায় সামি সাইন দিয়েছিল সেই টা যেই কাজি করেছে সেই একই কাজি আমার খোলা তালাক করান এবং উনি বলেছেন আমাদের আগের তালাকটা বাতিল শুধু খোলা তালাক হয়েছে। এখন আমার সামি আর আমি কি বিয়ে করতে পারব? হালাল হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


তালাক শব্দ। এটি খুবই জঘন্য একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

এ ভয়ানক শব্দটি নিয়ত থাকুক বা না থাকুক রাগে বলুক আর ভালোবেসে বলুক স্ত্রীকে উদ্দেশ্য নিয়ে মুখ দিয়ে এ শব্দ বের হলেই বা লিখলেই,বা এ জাতীয় কপিতে জেনে সাইন করলেই তালাক পতিত হয়ে যায়। 

হাদীসে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}
,

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
শরীয়তের বিধান অনুযায়ী তালাক পতিত হওয়ার জন্য স্ত্রীর সামনে হওয়া,বা স্ত্রীর শোনা,বা সাক্ষীদের সামনে তালাক দেওয়া,বা স্ত্রীর কবুল করা,সাইন করা কোনোটাই শর্ত নয়।
যখন স্বামী নিজেই তালাক দেওয়ার কথা স্বীকার করে,তখন তালাক পতিত  হওয়ার ব্যাপারে কোনো সন্দেহ থাকেনা।
(কিতাবুন নাওয়াজেল ৯/৭৯)

হাদীস শরীফে এসেছেঃ
 
عن الحسن وخلاس: في الرجل یطلق امرأتہ وہو غائب عنہا قال: تعتد من یوم یأتیہا الخبر۔ (المصنف لابن أبي شیبۃ ۱۰؍۱۳۳ رقم: ۱۹۲۶۵)
হাসান রাঃ কে জিজ্ঞাসা করা হয়েছিলো, একজন ব্যাক্তি স্ত্রীকে তালাক দিয়েছে,অথচ স্ত্রী অনুপস্থিত ছিলো,তিনি জবাবে বললেন যে তালাকের খবর  আসলেই ইদ্দত পালন শুরু করবে।

مستفاد: أما رکن الطلاق فہو ہذہ اللفظۃ الصادرۃ عن الزوج۔ (الفتاویٰ التاتارخانیۃ ۴؍۳۷۷ زکریا)
সারমর্মঃ
তালাকের রুকন হলো এই শব্দ স্বামীর মুখ থেকে বের হওয়া।

أن من أقر بطلاق سابق، یکون ذٰلک إیقاعا منہ في الحال؛ لأن من ضرورۃ الاستناد الوقوع في الحال، وہو مالک للإیقاع غیر مالک للاستناد۔ (المبسوط للسرخسي / باب الطلاق ۴؍۱۰۹ کوئٹہ)
সারমর্মঃ
কেহ যদি পূর্বের তালাক স্বীকার করে,তাহলে এটি এখনই পতিত হয়ে যাবে।  
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু আপনার স্বামী তিন তালাকের নোটিসে সাইন করেছে,তো তিন তালাক পতিত হয়ে গেছে।
শরীয়তের বিধান মতে তালাক কার্যকর হওয়ার জন্য সেই নোটিস আপনার কাছে আসা জরুরি নয়।
,
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে তিন তালাক পতিত হয়ে গেছে।
উক্ত স্বামী আপনার জন্য সম্পূর্ণ হারাম হয়ে গিয়েছে। 
এখন আপনাদের ঘর সংসার পুরোপুরি যেনা হচ্ছে।
,
আপনার দ্রুত আলাদা হতে হবে,তওবা ইস্তেগফার করতে হবে।

ইদ্দত পালন শেয় হলে অন্যত্রে বিবাহ বসতে হবে।     

তিন তালাকের বিধান সংক্রান্ত বিস্তারিত জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...