তালাক শব্দ। এটি খুবই জঘন্য একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .
কাসীর ইবন উবায়দ .......... ইবন উমার (রাঃ) নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণনা করেছেন যে, আল্লাহ্ তা‘আলার নিকট নিকৃষ্টতম হালাল বস্তু হল তালাক।
(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।)
এ ভয়ানক শব্দটি নিয়ত থাকুক বা না থাকুক রাগে বলুক আর ভালোবেসে বলুক স্ত্রীকে উদ্দেশ্য নিয়ে মুখ দিয়ে এ শব্দ বের হলেই বা লিখলেই,বা এ জাতীয় কপিতে জেনে সাইন করলেই তালাক পতিত হয়ে যায়।
হাদীসে এসেছে-
عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “
হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
শরীয়তের বিধান অনুযায়ী তালাক পতিত হওয়ার জন্য স্ত্রীর সামনে হওয়া,বা স্ত্রীর শোনা,বা সাক্ষীদের সামনে তালাক দেওয়া,বা স্ত্রীর কবুল করা,সাইন করা কোনোটাই শর্ত নয়।
যখন স্বামী নিজেই তালাক দেওয়ার কথা স্বীকার করে,তখন তালাক পতিত হওয়ার ব্যাপারে কোনো সন্দেহ থাকেনা।
(কিতাবুন নাওয়াজেল ৯/৭৯)
হাদীস শরীফে এসেছেঃ
عن الحسن وخلاس: في الرجل یطلق امرأتہ وہو غائب عنہا قال: تعتد من یوم یأتیہا الخبر۔ (المصنف لابن أبي شیبۃ ۱۰؍۱۳۳ رقم: ۱۹۲۶۵)
হাসান রাঃ কে জিজ্ঞাসা করা হয়েছিলো, একজন ব্যাক্তি স্ত্রীকে তালাক দিয়েছে,অথচ স্ত্রী অনুপস্থিত ছিলো,তিনি জবাবে বললেন যে তালাকের খবর আসলেই ইদ্দত পালন শুরু করবে।
مستفاد: أما رکن الطلاق فہو ہذہ اللفظۃ الصادرۃ عن الزوج۔ (الفتاویٰ التاتارخانیۃ ۴؍۳۷۷ زکریا)
সারমর্মঃ
তালাকের রুকন হলো এই শব্দ স্বামীর মুখ থেকে বের হওয়া।
أن من أقر بطلاق سابق، یکون ذٰلک إیقاعا منہ في الحال؛ لأن من ضرورۃ الاستناد الوقوع في الحال، وہو مالک للإیقاع غیر مالک للاستناد۔ (المبسوط للسرخسي / باب الطلاق ۴؍۱۰۹ کوئٹہ)
সারমর্মঃ
কেহ যদি পূর্বের তালাক স্বীকার করে,তাহলে এটি এখনই পতিত হয়ে যাবে।
,
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু আপনার স্বামী তিন তালাকের নোটিসে সাইন করেছে,তো তিন তালাক পতিত হয়ে গেছে।
শরীয়তের বিধান মতে তালাক কার্যকর হওয়ার জন্য সেই নোটিস আপনার কাছে আসা জরুরি নয়।
,
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে তিন তালাক পতিত হয়ে গেছে।
উক্ত স্বামী আপনার জন্য সম্পূর্ণ হারাম হয়ে গিয়েছে।
এখন আপনাদের ঘর সংসার পুরোপুরি যেনা হচ্ছে।
,
আপনার দ্রুত আলাদা হতে হবে,তওবা ইস্তেগফার করতে হবে।
ইদ্দত পালন শেয় হলে অন্যত্রে বিবাহ বসতে হবে।
তিন তালাকের বিধান সংক্রান্ত বিস্তারিত জানুনঃ