0 votes
25 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)

আসসালামু আলাইকুম
https://ifatwa.info/16465/?show=16501#a16501

এই প্রশ্নটি আমিই  করেছিলাম,আমার আরোও কিছু  জানার আছে।
দয়া করে উত্তর  দিয়ে,আমাকে সম্পূর্ণ  দুশ্চিন্তামুক্ত করবেন।

আমাকে হানাফি  মাযহাব অনুযায়ী  উত্তর  দিয়েন।

১)প্রথম  বিয়ের পর সিনেমা হলে স্ত্রীর  সাথে ঐ সব কাজ সংগঠিত হওয়ার ফলে কি পুনরায় উক্ত স্ত্রীকে বিয়ের আগে তাকে ১ম বিয়ের  সম্পূর্ণ  মোহরই আদায়  করতে হবে?

২) জনাব,সিনেমা হলে ঐসব সংগঠিত হওয়ার পরও আপনার  দেওয়া  ফতোয়া অনুযায়ী পুনরায়  উক্ত স্ত্রীকে বিয়ের আগে তার সাথে কথা বলা,যোগাযোগ  করা কি আমার জন্য যেনা হবে? সে কি এখন আর আমার স্ত্রী  না?তার উপর কি আমার আর কোন অধিকার  নাই? সে কি আমার কাছে অন্যসব মেয়েদের মতোই।আমরা কি সম্পূর্ণ  বিচ্ছিন্ন?????
একবার তালাক  হওয়ার  পরই আমি তার কাছে পরপুরুষ????

 

প্রথমবার তালাক হওয়ার পর যদি আমি তাকে আবার তালাক দেই সেটা কি আগেরবারের সাথে যোগ হবে?

1 Answer

0 votes
by (170,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://ifatwa.info/16465 নং ফাতাওয়ায় আমরা বলেছিলাম যে,
وَاعْلَمْ أَنَّ أَصْحَابَنَا - رَحِمَهُمُ اللَّهُ - أَقَامُوا الْخَلْوَةَ الصَّحِيحَةَ مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ بَعْضِ الْأَحْكَامِ دُونَ الْبَعْضِ فَأَقَامُوهَا فِي حَقِّ تَأَكُّدِ الْمَهْرِ وَثُبُوتِ النَّسَبِ وَالْعِدَّةِ وَالنَّفَقَةِ وَالسُّكْنَى فِي هَذِهِ الْعِدَّةِ وَنِكَاحِ أُخْتِهَا وَأَرْبَعٍ سِوَاهَا وَحُرْمَةِ نِكَاحِ الْأَمَةِ عَلَى قِيَاسِ قَوْلِ أَبِي حَنِيفَةَ وَمُرَاعَاةِ وَقْتِ الطَّلَاقِ فِي حَقِّهَا وَلَمْ يُقِيمُوهَا مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ الْإِحْصَانِ وَحُرْمَةِ الْبَنَاتِ وَحِلِّهَا لِلْأَوَّلِ وَالرَّجْعَةِ وَالْمِيرَاثِ، وَأَمَّا فِي حَقِّ وُقُوعِ طَلَاقٍ آخَرَ فَفِيهِ رِوَايَتَانِ وَالْأَقْرَبُ أَنْ يَقَعَ.
«تبيين الحقائق شرح كنز الدقائق وحاشية الشلبي» (2/ 144)
জেনে রাখা ভালো যে, হানাফি ফকিহগণ খালওয়াতে সহিহাকে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত গণ্য করেন, তবে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।হানাফি ফকিহগণ মহর, সন্তানের নসব, ইদ্দত এবং ভরণপোষন, উক্ত স্ত্রীর বোনকে বিয়ে করা, এবং এ স্ত্রী ব্যতীত আরো চারটি বিয়ে করা বা বাদি বিয়ে করা এর ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন। তবে সিফাতে এহসান সাব্যস্ত হওয়া , উক্ত স্ত্রীর মেয়ে হারাম হওয়া, এবং ঐ স্ত্রী তার পূর্বে তিন তালাক প্রদানকারী স্বামীর জন্য হালাল হওয়া, এবং রাজআত, ও মিরাছের ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
প্রশ্নের বিবরণ অনুযায়ী সিনেমা হলে এসমস্ত অসামাজিক কাজ ( যা খালওয়াতে ফাসিদা) হওয়ার পরও বা অন্যত্র খালওয়াতে সহিহা হওয়ার পরও রাজআতের অধিকার থাকবে না। সহজ কথা তালাকে বায়েন পতিত হয়ে যাবে। সুতরাং পরবর্তীতে নতুন মহর নতুন সাক্ষীর মাধ্যমে উক্ত মহিলাকে বিয়ে করা যাবে। (শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
(১)উক্ত স্ত্রীকে দ্বিতীয়বার বিয়ের আগে তাকে প্রথম বিয়ের সম্পূর্ণ মোহরই আদায় করতে হবে।
(২) দ্বিতীয়বার বিয়ের পূর্বে উক্ত স্ত্রী আপনার জন্য আজনবী মহিলার মত। সুতরাং উক্ত মহিলার সাথে বিনা প্রয়োজনে পর্দা সম্মত আলোচনা ব্যতীত আর কোনো প্রকার যোগাযোগ আপনি করতে পারবেন না। দ্বিতীয় বিয়ের আগে এখন আপনার এখন সম্পূর্ণ বিচ্ছিন্ন। সহাবাসের পূর্বে এক সাথে তিন তালাক দেয়া যায়, তবে এক এক করে তিন তালাক দিলে প্রথম তালাক পতিত হবে এরপরের আর কোনো তালাক পতিত হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...