আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
249 views
in পবিত্রতা (Purity) by (17 points)
অদৃশ্যমান নাপাকী কাপড়ে লাগলে তো তিন বার ধুয়ে ফেলতে হয়। অনেক সময় এমন হয়েছে যে বিছানায় হালকা বীর্য লেগে ছিল কিন্তু চাদর ধোয়ার সময় আরো অন্যান্য কাপড়ও ভিজানো হয়েছে। যেহেতু চাদর নাপাক তাই অন্যান্য কাপড়ও তো নাপাক হয়ে গিয়েছে কিন্তু তিনবার করে তো আর ধোয়া হয়নি । কিন্তু এতদিন তো মাসআলা ঠিক ভাবে না কারণে অনেক কাপড় ধোয়া হয়েছে । তাহলে তো সব কাপড় নাপাক ই আছে। এভাবে নাপাক কাপড়ের সাথে তো আরো অনেক কাপড় ও ধোয়া হয়েছে সময়ের ব্যবধানে। কোন কোন কাপড় ধোয়া হয়েছে তা বুঝাও কষ্টকর। তাহলে এখন করণীয় কি ? আর এতদিনের নামাজ কি হবে তাহলে??
by (17 points)
আজকে বৃষ্টির কারণে আগের ধোয়া কাপড় আর আমার তিন বার ধোয়া কাপড় এক হয়ে গিয়েছে। মানে আমার আম্মু কাপড় গুলো একসাথে তুলেছে। তো আমার কাপড় গুলো কি নাপাক হয়ে গিয়েছে??

1 Answer

0 votes
by (708,320 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জুমহুর উলামায়ে কেরামের মতে ফরয গোসলের নিয়ম কানুন না মেনে গোসল করলে পবিত্রতা অর্জন হবে না। আর পবিত্রতা অর্জন না হলে নামায আদায় হবে না। কেননা নামায বিশুদ্ধ হওয়ার প্রদাণ শর্ত হলো শরীর পবিত্র হওয়া। সে হিসেবে আপনার অতীতের অপবিত্র থাকাবস্থায় কোনো নামাযই আদায় হয়নি। তবে যদি অতীতের ফরয গোসলের সময় অজ্ঞাতসারে তথা নিয়ত ব্যতীত আপনি গোসলের তিনটি ফরয যথাঃ-(১)নাকে পানি দেওয়া(২)কুলি করা(৩)সমস্ত শরীর ধৌত করা - কে আদায় করে ফেলেন,তাহলে সে নামাযকে দোহরাতে হবে না। এখন আপনার উচিৎ অতীতের নামায সমূহকে দোহড়িয়ে পড়া।যথাসম্ভব বেশী বেশী করে কা'যা করা।কা'যা নামায সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/968 । কা'যা নামায আদায়ের নিয়ত  সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1056 ইবনে তাইমিয়্যাহ রাহ বলেন,যার যিম্মায় নামায কা'যা রয়েছে, তার জন্য কা'যা আদায় করার সাধারণত নিয়ম নেই।বরং সে এক্ষেত্রে বেশী বেশী তাওবাহ ইস্তেগফার করবে।এবং বেশী বেশী করে নফল নামায পড়বে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনীভাই/বোন!
যে ব্যক্তি অজ্ঞতাবশত পবিত্রতা অর্জন করতে পারেনি।তার অতীতের নামায রোযা কি কবুল হবে?
এ সম্পর্কে উলামাদের মতবেদ রয়েছে।সম্ভব হলে সতর্কতামূলক অতীতের সকল নামাযকে কা'যা করে নেয়াই উত্তম।সম্ভব না হলে আল্লাহর তা'আলার নিকট ইস্তেগফার করে নিতে হবে।
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/980

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কাপড় ধৌত করার উল্লিখিত পদ্ধতি দ্বারা আপনার কাপড় পবিত্র হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...