আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
686 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আমি নতুন ওয়েব ডিজাইন শিখেছি এবং আলহামদুলিল্লাহ মার্কেটপ্লেসে প্রথম কাজ ও পেয়ে গেছি সেটা সম্পুর্ন করে দিয়েছি, কিন্তু টাকা এখনো ওঠাইনি। যে ওয়েবসাইট টা আমি বানিয়ে দিয়েছি সেটাতে আমি কোনো নারীর ছবি বেবহার করিনি, বায়ার একটা নারিরি ছবি দিয়েছিলো কিন্তু আমি তা যুক্ত করে দিয়নি, কিন্তু ওয়েবসাইটে বায়ারের নিজের ছবি আমাক্ব যুক্ত করে দিতে হয়েছে যেহেতু তার নিজের ওয়েব সাইট তাই এটা করে দিতে আমি বাধ্য, এছাড়াও অনেক কয়টা ইলাস্ট্রেশন বা কার্টুন যুক্ত করে দিতে হয়েছে যেগুলো মানুষ এবং অনন্য প্রানির প্রতিক্রিতি। এখন এই উপার্জিত টাকা টা হালাল হবে কিনা? এই ভাবে কাজ করে গেলে হালাল উপার্জন হবে কিনা?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো নারীর বিজ্ঞাপন যুক্ত ওয়েবসাইট তৈরী করা,সূদ ভিত্তিক বা হারাম কোনো কোম্পানির ওয়েবসাইট তৈরী করা,তা থেকে উপার্জন করা জায়েজ নেই।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ    

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

আরো জানুনঃ  
,
★★সুতরাং প্রশ্ন উল্লেখিত ছুরতে যেহেতু  উক্ত ওয়েবসাইটে আপনি কোনো নারীর ছবি ব্যবহার করেননি,বায়ার বলার পরেও আপনি তাহা করেননি।
এটি প্রসংশনীয়।
আপনি এখানে ইলাস্ট্রেশন বা কার্টুন যুক্ত কিছু ছবি যুক্ত করেছেন,এবং বায়ারের ছবি ব্যবহার করেছেন।

এখানে কিছু ইসলামী স্কলারদের মতে সব রকমের ছবির ব্যবহারই নাজায়েজ। 
আর কিছু ইসলামী স্কলারদের মতে এটি যেহেতু প্রিন্ট করা হবেনা,ওয়েবসাইটেই থাকবে,তাই এটি জায়েজ।
        
সুতরাং প্রশ্নে উল্লেখিত বায়ারের সেই ছবি যদ পুরুষের হয়,তাহলে প্রশ্নে উল্লেখিত ইনকামকে হারাম বলা যায়না।
এটি জায়েজ। 
অন্যথ্যায় তথা নারীর ছবি হলে জায়েজ নয়।
,
আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (0 points)
 ভাই বল্লেন,  উনি মেয়েদের ছবি সংযুক্ত করেন নি, ছেলেদের ছবি সংযুক্ত করেছেন।  এখন আমার প্রশ্ন, আমি এই কাজ শিখতেছি, বায়ার যদি আমাকে একই কাজ করতে বলে, আর আমি যদি বায়ারকে বলি, ভাই  আমি আপনার কোনো ছবি , কোনো মেয়ের ছবি, কোনো কার্টুন এর ছবি ও সংযুক্ত করবো না। 

আমি বায়ারকে বলব,
আমি ওয়েব সাইটে যেই যেই জায়গাতে ছবি সংযুক্ত করতে হবে,  সেই সেই জায়গা একদম পিওর সাদা পিকচার সংযুক্ত করে দিচ্ছি,  এবং আপনাকে শিখিয়ে দিচ্ছি কি ভাবে আপনি আপনার প্রয়োজন মতো ছবি সংযুক্ত করবেন। আপনি কি ছবি সংযুক্ত করবেন তা আমার দেখার বিষয় না। 


তাহলে কি আমার ইনকাম হালাল হবে? কারণ আমি ছবি তো সংযুক্ত করছিনা ৷ ছবি সংযুক্ত কিভাবে করতে হয় সেইটা বায়ারকে শিখায়ে দিচ্ছি।  তাহলে সে যদি কোনো মেয়ের ছবি সংযুক্ত করে তার দায় কি আমাকে নেয়া লাগবে? তার এই কাজের জন্য কি আমার গুনাহ হবে? বা ইনকাম হারাম হবে? 

মুফতি সাহেব দয়াকরে উক্তর দিবেন। 
by (22 points)
Ridoy Mollik ভাই, আপনি আলাদা করে এই প্রশ্নটা পোস্ট করতে পারেন। বিষয়টা জানা দরকার। 
by (657,800 points)
উক্ত বিবরণ মতে আপনার ইনকাম হালাল হবে। আপনার গুনাহ হবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...