আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
323 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু আলাইকুম।
১. জনপ্রিয় ইউটিউব চ্যানেল "Baseera"। এই চ্যানেলটির ব্যাকগ্রাউন্ড এ কি মিউজিক  ইউজ করা? খুব সুক্ষ্ম এক ধরনের সাউন্ড আসে। মিউজিক নাকি সাউন্ড ইফেক্ট বুঝতে পারিনা। একটু জানাবেন দয়া করে।
২. আমাদের সমাজে প্রচলিত রমাদান মাসকে যে ৩ টি ক্যাটাগরিতে ফেলা হয়ঃ রহমতের ১০ দিন, নাজাতের ১০ দিন, মাগফিরাত এর ১০ দিন। এইটা কি হাদিস বা কুরআন দ্বারা প্রমাণিত?
৩. কুরআন এর আয়াত নিয়ে তাদাব্বুর করার ক্ষেত্রে কি কি বিষয় মাথায় রাখা উচিত?
৪. শায়েখ আহমাদুল্লাহ তার ফেসবুক পেইজে একটি নাশিদ শেয়ার দিয়েছিলেন।  " হাললাকা সিররুন ইনদালনা" এই নাশিদ টি, মিশারি রশিদ এর কন্ঠে বাংলা তে ডাবিং করা। আমি নাশিদ টি শুনেছি কিন্তু ব্যাকগ্রাউন্ড এ সাউন্ড এর মতন লাগে খুবই সুক্ষ্ম।  এটা কি সাউন্ড এর কোনো ইফেক্ট নাকি ব্যাকগ্রাউন্ড মিউজিক।  যেহেতু শায়েখ আহমাদুল্লাহ জানেনই যে মিউজিক ব্যবহার হারাম তাই মনে প্রশ্ন আসছে। একটু জানাবেন।

1 Answer

0 votes
by (710,640 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
জবাবঃ- 
https://www.ifatwa.info/1898 নং ফাতাওয়ায় আমরা বলেছিলাম,
সু-প্রিয় পাঠকবর্গ!
এ সমস্ত রেওয়াত প্রমাণ করে যে,গজল বা ইসলামী সংগীত যদি ভালো অর্থবোধক হয়, তাহলে আবৃত্তি করা, শ্রবণ করা জায়েয আছে।চায় একক কন্ঠে হোক বা সম্মিলিত কন্ঠে হোক।
তবে কয়েকটি মূলনীতিকে অত্যাবশ্যকীয়ভাবে লক্ষ্য রাখতে হবে।
(১)মিউজিক থাকতে পারবে না।
(২)অত্যাধিক মনযোগ প্রদান করা যাবে না।যার দরুণ ফরয ওয়াজিব পালনে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।
(৩)মহিলাদের কন্ঠে হতে পারবে না,এবং অশ্লীল বা হারাম কথাবার্থা তাতে থাকতে পারবে না।
(৪)ফাসিক,এবং উদ্ভ্রান্তদের কন্ঠে হতে পারবে না।
(৫)এমন কোনো আয়োজন হতে পারবে না, যা মিউজিকের মত মনে হয়।
(৬)গান যেভাবে মানুষকে আকৃষ্ট করে,ফিতনায় পতিত করে, সে রকম কোনো কন্ঠ হতে পারবে না।
অথচ বর্তমানে প্রচলিত অনেক শে'র, গজলে এমনটাই লক্ষ্য করা যায়।আজকালের শ্রুতাগণ অর্থের দিকে খেয়াল না করে, তারা কন্ঠ এবং ভাবভঙ্গির দিকেই বেশী খেয়াল করে গজল বাছাইরকরে।এত্থেকে আমাদেরকে বেঁচে থাকতে হবে।(ফাতহুল বারী-১০/৫৫৩)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মিউজিক কোনটাতে আছে? আর কোনটাতে নাই,এগুলো সাউন্ড এনালিষ্ট নির্ধারণ করবে।সুতরাং বিজ্ঞা কোনো সাউন্ড এনালিষ্টের শরণাপন্ন হোন।

(২)
একটি হাদীসে এভাবে এসেছে।তবে বিজ্ঞ উলামায়ে কেরাম ঐ হাদীসকে যঈফ বা দুর্বল বলেছেন।

(৩)আয়াতের অর্থ কি? আল্লাহ কোন জিনিষকে উদ্দেশ্য নিয়েছেন? ইত্যাদি বিষয়কে সামনে রেখেই তদব্বুর করতে হবে।

(৪)প্রথম উত্তর লক্ষ্যণীয়।




(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 110 views
...