ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﻣَﺎ ﺃُﻣِﺮُﻭﺍ ﺇِﻟَّﺎ ﻟِﻴَﻌْﺒُﺪُﻭﺍ ﺍﻟﻠَّﻪَ ﻣُﺨْﻠِﺼِﻴﻦَ ﻟَﻪُ ﺍﻟﺪِّﻳﻦَ ﺣُﻨَﻔَﺎﺀ ﻭَﻳُﻘِﻴﻤُﻮﺍ ﺍﻟﺼَّﻠَﺎﺓَ ﻭَﻳُﺆْﺗُﻮﺍ ﺍﻟﺰَّﻛَﺎﺓَ ﻭَﺫَﻟِﻚَ ﺩِﻳﻦُ ﺍﻟْﻘَﻴِّﻤَﺔِ
তাদেরকে এছাড়া কোন নির্দেশ করা হয়নি যে, তারা খাঁটি মনে একনিষ্ঠভাবে আল্লাহর এবাদত করবে, নামায কায়েম করবে এবং যাকাত দেবে।এটাই সঠিক ধর্ম।
قَالَ النَّبِيُّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -:انما الأعمال بالنيات ،
وَقَالَ النَّبِيُّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ -: «لَا عَمَل َلِمَنْ لَا نِيَّةَ لَه -
নিয়ত হচ্ছে, অন্তরের বিষয়।অন্তর দিয়ে নিয়ত করতে হয়।শুধুমাত্র মূখে উচ্ছারণ করাকে জরুরী মনে করা বিদআত। তবে অন্তরে যা রয়েছে সেটাকে জবান দ্বারা উচ্ছারণ করা যাবে। এবং অন্তরের ইচ্ছাকে জবান দ্বারা উচ্ছারণ করা সুন্নাত।
وَاعْلَمْ أَنَّ النِّيَّةَ لَا تَتَأَدَّى بِاللِّسَانِ؛ لِأَنَّهَا إرَادَةٌ وَالْإِرَادَةُ عَمَلُ الْقَلْبِ لَا عَمَلُ اللِّسَانِ؛ لِأَنَّ عَمَلَ اللِّسَانِ يُسَمَّى كَلَامًا لَا إرَادَةً إلَّا أَنَّ الذِّكْرَ بِاللِّسَانِ مَعَ عَمَلِ الْقَلْبِ سُنَّةٌ فَالْأَوْلَى أَنْ يَشْغَلَ قَلْبَهُ بِالنِّيَّةِ وَلِسَانَهُ بِالذِّكْرِ
প্রকাশ থাকে যে,নিয়ত জবান দ্বারা আদায় হয় না।কেননা নিয়ত হল, ইরাদা বা ইচ্ছার নাম।আর ইরাদা বা ইচ্ছা অন্তরের বিষয়।সেটা জবানের বিষয় না।কেননা জবান দ্বারা যা উচ্ছারিত হয়,সেটাকে 'কালাম' বলা হয়,ইরাদা বলা হয় না।হ্যা অন্তরের ইচ্ছার সাথে জবান দ্বারা উচ্ছারণ করা সুন্নাত।সুতরাং উত্তম হল,অন্তরে কাজের নিয়ত রাখা এবং সাথে সাথে জবান দ্বারা সেই নিয়তকে উচ্ছারণ করা।(আল জাওহারাতুন-নাইয়্যিরাহ-১/৪৮)
প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অর্থ সহ আরবী তে মুখস্থ থাকলে ভালো।আরবীতেই বলবেন।তবে অর্থ জানা না থাকলে, মনের কথাকে বাংলাতেই জবান দ্বারা উচ্ছারণ করে নিয়ত করে নিবেন। আরবী বাক্যর অর্থ জানা না থাকলে, সেই শব্দাবলীর উচ্ছারণের কোনো মানে হয় না।তবে মনের মধ্যে সেই আমলের নিয়ত নিয়ে কেউ আরবী শব্দাবলীকে অর্থ না জানা সত্তেও উচ্ছারণ করে নিলে,তখন আরবী নিয়ত উচ্ছারণ অশুদ্ধ হবে না।কিন্তু কেউ যদি আরবী শব্দাবলীর অর্থ না জানে,এবং আমলের নিয়তও মনের মধ্যে নির্দিষ্ট না থাকে,তাহলে সেই সময় আরবী শব্দাবলী দ্বারা নিয়তের উচ্ছারণ সর্বদাই অনুচিৎ বলে বিবেচিত হবে।নিয়ত সর্বদা বাংলাতে করাই উত্তম।চায় আদা নামাযের ক্ষেত্রে হোক বা কা'যা নামাযের ক্ষেত্রে হোক। জানুন-
https://www.ifatwa.info/1254
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
জ্বী আপনার বর্ণিত ত্বরিকায় আপনি নিয়ত করতে পারবনে।
(২) এগুলো আল্লাহর কুদরত ও শক্তিমত্তাকে বুঝার অপচেষ্টা মাত্র। যদি কেউ আল্লাহর মহত্যকে বুঝার জন্য এগুলো সাময়িক করে বা পড়ে, তাহলে তাতে কোনো সমস্যা হবে না। তবে আল্লাহর কুদরতকে চ্যালেঞ্জ করার নিমিত্তে যদি কেউ করে, তাহলে তার ঈমান চলে যাবে।
(৩) টেকনোলজি যতক্ষণ পর্যন্ত আল্লাহর কোনো বিধানের সাথে সাংঘর্ষিক হবে না, ততক্ষণ পর্যন্ত তা বৈধ হবে। যখন আল্লাহর কোনো বিধানের সাথে সাংঘর্ষিক হয়ে যাবে, তখন আর টেকনোলজির ব্যবহার জায়েয হবে না। যেমন ক্লোনিং পদ্ধতি ইত্যাদি নাজায়েয ও হারাম।
(৪) আপনার বর্ণিত এমন কোনো হাদীস আমরা পাইনি।