আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
374 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আমরা স্বামী স্ত্রী গত ৯ মাস যাবত আলাদা থাকছি। আমাদের ডিভোর্স হয়নি বা ডিভোর্সের জন্য আবেদন ও করিনি এখন পর্যন্ত আমরা কোন পক্ষই। আমার দুই বাচ্চা, মেয়ে ১১ বছর আর ছেলে ৩ বছর। বাচ্চারা আমার সাথেই থাকে। তাদের বাবা মাঝে মাঝে মেয়েকে ফোন দিয়ে খোঁজ খবর নেয়। তাছাড়া আর কোনভাবেই সে তার দায়িত্ব পালন করছে না। বাচ্চাদের সকল ভরণপোষণ আমিই দিচ্ছি (আর্থিকভাবেও)। মানে বাচ্চাদের সবরকমের দায়িত্ব এখন আমার কাঁধে। উল্লেখ্য, আমার স্বামীর ভাষ্য অনুযায়ী ডিভোর্স না হওয়া পর্যন্ত বাচ্চারা বা আমি তার সাথে না থাকলে আমার বা বাচ্চাদের ভরণপোষণের দায়িত্ব তার না। আমার প্রশ্ন হল, ডিভোর্সের আগে বাবা মা আলাদা থাকলে বাচ্চাদের অন্তত আর্থিক ভরণপোষণ কার দায়িত্ব? এ ব্যাপারে ইসলাম কি বলে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


তালাক কার্যকর হলেও সন্তানদের আর্থিক ভরণপোষণ দায়িত্ব সম্পূর্ণ বাবার থাকে।
,
এক্ষেত্রে মা যদি অন্যত্রে বিবাহ না বসে,তাহলে সে চাইলে সন্তানদের দেখাশোনা করতে পারবে,কাছে রাখতে পারবে,কিন্তু এমতাবস্থাতেও  আর্থিক ভরণপোষণ দায়িত্ব সম্পূর্ণ বাবার থাকে।
,
আবু দাউদ শরীফের ২২৭৬ নং হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا مَحْمُودُ بْنُ خَالِدٍ السُّلَمِيُّ، حَدَّثَنَا الْوَلِيدُ، عَنْ أَبِي عَمْرٍو يَعْنِي الْأَوْزَاعِيَّ، حَدَّثَنِي عَمْرُو بْنُ شُعَيْبٍ، عَنْ أَبِيهِ، عَنْ جَدِّهِ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرٍو، أَنَّ امْرَأَةً قَالَتْ: يَا رَسُولَ اللَّهِ، إِنَّ ابْنِي هَذَا كَانَ بَطْنِي لَهُ وِعَاءً، وَثَدْيِي لَهُ سِقَاءً، وَحِجْرِي لَهُ حِوَاءً، وَإِنَّ أَبَاهُ طَلَّقَنِي، وَأَرَادَ أَنْ يَنْتَزِعَهُ مِنِّي، فَقَالَ لَهَا رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: أَنْتِ أَحَقُّ بِهِ مَا لَمْ تَنْكِحِي 

আব্দুল্লাহ ইবনু আমর (রাযি.) সূত্রে বর্ণিত। একদা এক মহিলা বললো, হে আল্লাহর রাসূল! এই সন্তানটি আমার গর্ভজাত, সে আমার স্তনের দুধ পান করেছে এবং আমার কোল তার আশ্রয়স্থল। তার পিতা আমাকে তালাক দিয়েছে। এখন সে সন্তানটিকে আমার থেকে কেড়ে নিতে চাইছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে বললেনঃ তুমি অন্যত্র বিয়ে না করা পর্যন্ত তুমিই তার অধিক হকদার।
(আহমাদ, হাকিম। ইমাম হাকিম ও যাহাবী বলেন: সনদ সহীহ।)

দারুল উলুম দেওবন্দ এর 19755 নং ফতোয়াতে উল্লেখ রয়েছে যে সাত বছর ছেলে সন্তান আর নয় বছর মেয়ে সন্তানের লালন পালনের দায়িত্ব তার মার হয়।
কিন্তু খরচ বাবার।
এর পর পিতা নিতে পারবে,যদি মায়ের কাছে সন্তানের থাকার দরুন তার আখলাক মন্দ হওয়ার সম্ভাবনা থাকে,তাহলে তার আগেই তাকে তার বাবা নিতে পারবে।
মা ঝগড়া করে সন্তানকে নিয়ে অন্যত্রে চলে যাওয়া,অনেক মন্দ বিষয়। 
,
মোট কথা পিতার সাথে তার দেখা করতে না দেওয়া, এটি সন্তানের বাবার উপর জুলুম।
নয় বছর পর মেয়ে সন্তানের লালন পালনের দায়িত্ব তার পিতার।
,
জামিয়া বিন নুরি পাকিস্তানের 144001200246 নং ফতোয়াতে উল্লেখ রয়েছে যে সাত বছর ছেলে সন্তানের আর নয় বছর মেয়ে সন্তানের মা তার লালন পালন করতে পারবে,খরচ দিবে তার পিতা।
,
তবে শর্ত হলো তার মা অন্যত্রে বিবাহ না বসা।
(কিতাবুন নাওয়াজেল ১০/১৪৩)
,
বিস্তারিত জানুনঃ 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে তো তালাকই হয়নি,তাই এক্ষেত্রে অন্য,বস্ত্র,বাসস্থান সহ সন্তানদের সব রকমের ভরণপোষণ দায়িত্ব সম্পূর্ণ বাবার থাকবে।
,
প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
এভাবে স্বামী স্ত্রী ঝগড়াঝাটি করে আলাদা থাকা ইসলাম কোনো ভাবেই সমর্থন করেনা,তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে স্বামী স্ত্রীর দ্রুত মিল হয়ে যাওয়া,একত্রে থাকা উচিত।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...