জবাব
بسم الله الرحمن الرحيم
মোহরানার পূর্ণ হকদার হলো স্ত্রী।
এক্ষেত্রে তিনিই পারেন,এটিকে বাকিতে রাখা,এখন দিতে হবেনা,পরে দিও বলা, কমিয়ে দেওয়া,মাফ করে দেওয়া।
,
স্ত্রী যদি তার সন্তুষ্টি চিত্তে কমিয়ে দেয়,বা মাফ করে দেয়,বা বকি হিসেবে রেখে দেয়,তাহলে তা জায়েজ হবে।
,
মহান আল্লাহ তায়ালা বলেনঃ
واحل لكما ما وراء ذلكم ان تبتغوا باموالكم محصنين غير مسافحين فما استمتعتم به منهن فاتوهن اجورهن فريضة ولا جناح عليكم فيما تراضيتم به من بعد الفريضة ان الله كان عليما حكيما
উল্লিখিত নারীরা ছাড়া অন্যদেরকে তোমাদের জন্য বৈধ করা হয়েছে, যে স্বীয় সম্পদ দ্বারা প্রয়াসী হবে তাদের সাথে বিবাহবন্ধনে, ব্যভিচারে নয়। অতএব তাদের নিকট থেকে তোমরা যে আনন্দ উপভোগ করেছ (সে কারণে) তাদের ধার্যকৃত মোহর তাদেরকে প্রদান করবে। আর মোহর নির্ধারিত থাকার পরও কোনো বিষয়ে পরস্পর সম্মত হলে তাতে তোমাদের কোনো অপরাধ হবে না। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।-সূরা নিসা : ২৪
واتوا النساء صدقاتهن نحلة فان طبن لكم عن شيئ منه نفسا فكلوا هنيئا مرئيا
এবং তোমরা নারীদেরকে দাও তাদের মোহর খুশিমনে। এরপর তারা যদি স্বেচ্ছায় স্বাগ্রহে ছেড়ে দেয় কিছু অংশ তোমাদের জন্য তাহলে তা স্বচ্ছন্দে ভোগ কর।-সূরা নিসা : ৪
উকবা ইবন আমির (রাঃ) সূত্রে বর্ণিত।
عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ إِنَّ أَحَقَّ الشُّرُوطِ أَنْ يُوَفَّى بِهِ مَا اسْتَحْلَلْتُمْ بِهِ الْفُرُوجَ
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, সর্বাধিক পালনীয় শর্ত হলো তোমরা যা দ্বারা মহিলার লজ্জাস্থান হালাল করবে, তা আদায় করা।(সুনানু নাসাঈ-৩২৮৫)
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু স্বামী স্টুডেন্ট হওয়ার কারনে এখন মোহরানা আদায় করা তার পক্ষে সম্ভব নয়,আর স্ত্রী এটা মেনেও নিয়েছে,তাই এটি বাকিতে রাখা জায়েজ আছে।
কোনো সমস্যা নেই।
,
স্ত্রী যদি নিজ সন্তুষ্টি চিত্তে মোহরানা কমিয়েও দেয়,বা মাফ করে দেয়,তাও জায়েজ আছে।
যদি স্বামীর সামর্থ্য এখন না থাকে, কিন্ত পরে হবে, এই শর্তে দেনমোহর দেরিতে দিলে,স্ত্রী যদি মেনে নেয়, তাহলে বিবাহ ছহীহ হতে কোনো সমস্যা নেই।
,
দেনমোহর বলা ছাড়াও যদি বিবাহ করে,তাহলেও বিবাহ হয়ে যাবে।
এক্ষেত্রে মোহরে মিছিল ওয়াজিব হবে।
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি পরিবারকে দেখানোর জন্য আবার বিবাহ পড়ানো হয়,এক্ষেত্রে যেই মোহরানা বলা হবে,শরীয়তে সেটার কোনো গ্রহনযোগ্যতা নেই। শরীয়ত এটাকে ধর্তব্য করেনা।
,
বরং ১ম বার বিবাহ পড়ানোর সময় যেই মোহরানা ধার্য্য করা হয়েছিলো,সেটিই আদায় করতে হবে।
,
দেখানোর জন্য বিবাহ তো আসলে বিবাহই নয়,তাদের বিবাহ তো আগে থেকেই আছে,তাই সেই ২য় বিবাহের কোনো কিছুই শরীয়ত ধর্তব্য করেনা।