জবাব
بسم الله الرحمن الرحيم
(০১)
নিয়ত মানে হল মনস্থির করা। কোন কাজটি করছি? কেন করছি? কার জন্য করছি? কি করছি? এসব বিষয় নির্ধারণ করার নাম হল নিয়ত।
প্রতিটি কাজের সওয়াব পাবার জন্য নিয়ত থাকা আবশ্যক।
নিয়ত হচ্ছে, অন্তরের বিষয়।
অন্তর দিয়ে নিয়ত করতে হয়।
নিয়ত বাংলায় বা আরবীতে বলা জরুরী নয়।
হাদীস শরীফে এসেছে
عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ «إِنَّمَا الْأَعْمَالُ بِالنِّيَّاتِ وَإِنَّمَا لِامْرِئٍ مَا نَوٰى فَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُوْلِه فَهِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُولِه وَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ اِلٰى دُنْيَا يُصِيبُهَا أَوِ امْرَأَةٍ يَتَزَوَّجُهَا فَهِجْرَتُهٗ إِلٰى مَا هَاجَرَ إِلَيْهِ»
‘উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নিয়্যাতের উপরই কাজের ফলাফল নির্ভরশীল। মানুষ তার নিয়্যাত অনুযায়ী ফল পাবে। অতএব যে ব্যক্তি আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্য হিজরত করবে, তার হিজরত আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্যই গণ্য হবে। আর যে ব্যক্তি দুনিয়ার স্বার্থপ্রাপ্তির জন্য অথবা কোন মহিলাকে বিবাহের জন্য হিজরত করবে সে হিজরত তার নিয়্যাত অনুসারেই হবে যে নিয়্যাতে সে হিজরত করেছে।
সহীহ : বুখারী ১, মুসলিম ১৯০৭, তিরমিযী ১৬৩৭, নাসায়ী ৭৫, আবূ দাঊদ ২২০১, ইবনু মাজাহ্ ৪২২৭, আহমাদ ১৬৯, ৩০২।
বিস্তারিত জানুনঃ
,
★★রোযা রাখার নিমিত্তে কেহ যদি সেহরী খায়,তাহলে সেটিই নিয়ত বলে গন্য হবে।
নতুন করে নিয়তের প্রয়োজন নেই।
রোযার নিয়ত করা ফরয। নিয়ত অর্থ সংকল্প। যেমন মনে মনে এ সংকল্প করবে, আমি আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে আজকের/আগামী কালের রোযা রাখছি। মুখে বলা জরুরি নয়।
.
★সুতরাং প্রশ্নে উল্লেখিত বাক্য মনে মনে বলাই যথেষ্ট।
এভাবে মনে মনে বললে নিয়ত হবে।
,
(০২)
গুনাহ যদি আল্লাহ তায়ালা মাফ না করেন,তাহলে গুনাহের শাস্তি ভোগ করার পর সে যেহেতু মুসলিম, তাই অবশ্যই সে জান্নাতে যাবে।
,
(০৩)
গর্ব করলে কুফর/শিরক হয়না।
তবে মহান আল্লাহর সাথে গর্ব করে কিছু মুখ দিয়ে বললে তাহা কুফরের পর্যায়ে যাবে।
,
(০৪)
আশীবর্চন, আশীর্বাদ /বিশেষ্য পদ/ গুরুজন কর্তৃক শুভকামনা বা মঙ্গলকামনা। /বিশেষণ/
,
এটির অর্থ দোয়া মূলক হলে তাহা শিরক হবেনা।
,
তবে এই বাক্য যেহেতু অমুসলিম গন বলে থাকে,তাই এহেন বাক্য বলা যাবেনা।
,
(০৫)
এর দ্বারা শিরক হবেনা।
,
(০৬)
এটি অনুচিত।
তবে নাজায়েজ নয়।