আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
217 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (63 points)
إِنْ شَاءَ ٱللَّٰهُ এর উচ্চারণ কেমন হবে ?

إِنْ شَاءَ ٱللَّٰهُ বাংলায় সঠিকভাবে কীভাবে লিখব ?

إِنْ شَاءَ ٱللَّٰهُ ইংরেজিতে সঠিকভাবে কীভাবে লিখব ?

----------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------

1 Answer

0 votes
by (547,020 points)
উত্তর
بسم الله الرحمن الرحيم 


একটি হাদীস ও তার বাংলা ইংরেজি অর্থের দিকে লক্ষ্য করিঃ

حَدَّثَنَا أَبُو الْيَمَانِ أَخْبَرَنَا شُعَيْبٌ عَنْ الزُّهْرِيِّ قَالَ حَدَّثَنِي أَبُو سَلَمَةَ أَنَّ أَبَا هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم حِينَ أَرَادَ قُدُومَ مَكَّةَ مَنْزِلُنَا غَدًا إِنْ شَاءَ اللهُ بِخَيْفِ بَنِي كِنَانَةَ حَيْثُ تَقَاسَمُوا عَلَى الْكُفْرِ

আবূ হুরাইরাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (মিনা হতে ফিরে) যখন মক্কা্ প্রবেশের ইচ্ছা করলেন তখন বললেনঃ আগামীকাল খায়ফ বনী কেনানায় (মুহাসসাবে) ইনশাআল্লাহ আমাদের অবস্থানস্থল হবে যেখানে তারা (বনূ খায়ফ ও কুরাইশরা) কুফরীর উপর শপথ করেছিল। 
(বুখারী শরীফ ১৫৯০, ৩৮৮২, ৪২৮৩, ৪২৮৫, ৭৪৭৯, মুসলিম ১৫/৫৯, হাঃ ১৩১৪, আহমাদ ৭২৪৪) (আধুনিক প্রকাশনীঃ ১৪৮৫, ইসলামিক ফাউন্ডেশনঃ ১৪৯১)

Narrated Abu Huraira: When Allah's Messenger (ﷺ) intended to enter Mecca he said, "Our destination tomorrow, if Allah wished, will be Khaif Bani Kinana where (the pagans) had taken the oath of Kufr." (Against the Prophet (ﷺ) i.e. to be loyal to heathenism by boycotting Bani Hashim, the Prophet's folk)
,

(০১)
শিনের উপর যবর আছে,সেই যবর দিয়ে আল্লাহ শব্দের লামকে ধরতে হবে।
এক্ষেত্রে আল্লাহ শব্দের আলিফের উচ্চারণ হবেনা। 

(০২)
ইনশাআল্লাহ 
,
(০৩) 

একটি মূলনীতি হলো আরবী ভাষাকে অন্য ভাষায় লেখা অনেকটায়  কঠিন কাজ।
অনেক সময় অসবম্ভবও বটে। 

এই  ان شاء الله  ইংরেজিতে লেখার ক্ষেত্রে অনেকেই অনেক ভাবে লিখে।
প্রত্যেক লেখার উপরেই কিছু  প্রশ্ন উঠেই।

শা এর মদ (টান) আছে,আল্লাহ শব্দের আলিফ ঠিক ভাবে উচ্চারন করতে হবে। 

আল্লাহ শব্দ পুর করে পড়তে হবে।
সবমিলেয়ে ইংরেজিতে এটা লেখা অনেকটাই অসম্ভব।

তাই এখানে মূল বিষয় হলো মুখে উচ্চারণ করা জানতে হবে,লেখা মূল নয়। 

তবে যথা সম্ভব যেটা সঠিকতার কাছা কাছি হয়,সেইভাবেই লেখা উত্তম।

إن شاء الله এ তিন শব্দের মানে “যদি চান আল্লাহ্” (If Allah wills)

তাই তিন শব্দে ইংরেজিতে লেখাই ভাল, In Shaa Allah

বিস্তারিত জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...