আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
405 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (3 points)
edited by
১.মহিলার স্বর্ন ও তার নামে জমি আছে(স্বামী কিনে দিছে তাকে) তাহলে সব টাকে যোগ করে নেসাব পরিমান হলে যাকাত দিবে নাকি আলাদা আলাদা দিবে ধরন স্বর্ন ৩ ভরি আর জমির বর্তমান মুল্য প্রায় ২৪ লক্ষ?২.ক.পুরুষের সিরামিক দোকান আছে, এখন দোকানে মোট দ্রব্য যা আছে তার হিসেব করব নাকি যে পণ্যগুল এক বছর স্থায়ি,?মাল আনছে বিক্রি হচ্ছে, এখন কোন গুল এক বছর তাত বুঝার উপায় নেই,কীভাবে হিসেব করব একটুবলবেন খ. যদি তার ঋন থাকে সেক্ষেত্রে কি নেসাবের পরিমাণ থেকে ঋন এর টাকা বাদ যাবে আর তার জমির  নেসাব পরিমান হয়েছে ওইটা যোগ করতে হবে ব্যবসায়িক পণ্যের সাথে নাকি  আলাদা দিতে হবে।

1 Answer

0 votes
by (675,280 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান অনুযায়ী স্বর্ণের ক্ষেত্রে যাকাতের নিসাব হল বিশ মিসকাল। -সুনানে আবু দাউদ ১/২২১; মুসান্নাফে আবদুর রাযযাক  হাদীস ৭০৭৭, ৭০৮২
আধুনিক হিসাবে সাড়ে সাত ভরি।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا بَكْرُ بْنُ خَلَفٍ وَمُحَمَّدُ بْنُ يَحْيَى قَالَا حَدَّثَنَا عُبَيْدُ اللهِ بْنُ مُوسَى أَنْبَأَنَا إِبْرَاهِيمُ بْنُ إِسْمَعِيلَ عَنْ عَبْدِ اللهِ بْنِ وَاقِدٍ عَنْ ابْنِ عُمَرَ وَعَائِشَةَ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَأْخُذُ مِنْ كُلِّ عِشْرِينَ دِينَارًا فَصَاعِدًا نِصْفَ دِينَارٍ وَمِنْ الْأَرْبَعِينَ دِينَارًا دِينَارًا

ইবনু ‘উমার ও ‘আয়িশাহ্ (রাঃ)  থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি বিশ দিনার বা তার চেয়ে কিছু বেশি হলে অর্ধ দিনার এবং চল্লিশ দিনারে এক দিনার (যাকাত) গ্রহণ করতেন।

ইবনে মাজাহ ১৭৯১ ইরওয়াহ ৮১৩।
দারাকুতনী ১৮৭৯, ১৮৯২

রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ‘বিশ দিনারের কম স্বর্ণে যাকাত ফরজ নয়। যদি কোন ব্যক্তির কাছে ২০ দিনার পরিমাণ স্বর্ণ একবছর যাবত থাকে, তবে তার জন্য অর্ধ দিনার যাকাত দিতে হবে। এরপরে যা বৃদ্ধি পাবে তার হিসাব ওইভাবেই হবে’ (সুনান আবু দাউদ)। 
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
জমি যদি ব্যবসার উদ্দেশ্যে ক্রয় না করা হয়,তাহলে তার উপর যাকাত ফরজ হয়না।
তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে জমির উপর যাকাত ফরজ হবেনা।
এখন আপনার কাছে শুধু স্বর্ণ আছে,সেটি যেহেতু নেসাব পরিমান নয়,তাই আপনার উপর যাকাত ফরজ হবেনা।
,
হ্যাঁ যদি আপনার মালিকানায় দৈনন্দিন প্রয়োজন অতিরিক্ত সামান্য টাকাও থাকে,তাহলে আপনার উপর যাকাত ফরজ হবে।
এক্ষেত্রে উক্ত স্বর্ণের মূল্য আর টাকা হিসেব করে চল্লিশ ভাগের এক ভাগ তথা শতকরা আড়াই পার্সেন্ট যাকাত দিতে হবে।
,
(০২)
ক,
শরীয়তের বিধান হলো  দোকান-পাটে যা কিছু বিক্রয়ের উদ্দেশ্যে রাখা থাকে তা বাণিজ্য-দ্রব্য। এর মূল্য নিসাব পরিমাণ হলে যাকাত আদায় করা ফরয। -সুনানে আবু দাউদ ১/২১৮; সুনানে কুবরা বায়হাকী ৪/১৫৭; মুয়াত্তা ইমাম মালেক পৃ ১০৮; মুসান্নাফ আবদুর রাযযাক হাদীস ৭১০৩,৭১০৪; মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস ১০৫৫৭, ১০৫৬০, ১০৫৬৩

ব্যবসার নিয়তে  কোনো কিছু ক্রয় করলে তা স্থাবর সম্পত্তি হোক যেমন জমি-জমা, ফ্ল্যাট কিংবা অস্থাবর যেমন মুদী সামগ্রী, কাপড়-চোপড়, অলংকার, নির্মাণ সামগ্রী, গাড়ি, ফার্নিচার, ইলেক্ট্রনিক সামগ্রী, হার্ডওয়ার সামগ্রী, বইপুস্তক ইত্যাদি, তা বাণিজ্য-দ্রব্য বলে গণ্য হবে এবং মূল্য নিসাব পরিমাণ হলে যাকাত দেওয়া ফরয হবে। -মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১০৩,৭১০৪)
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার ব্যবসার পন্য ক্রয় করার পর নেসাব পরিমান হওয়ার পর থেকে এক বছর হওয়ার পর এসে বর্তমান সমস্ত পন্যের যাকাত দিতে হবে।
এখন আর কোনো পন্যের বছর পূর্ণ হয়েছে,কোনটার পূর্ণ হয়নি,এটা দেখা যাবেনা।
,             
খ,
যদি ব্যবসার উদ্দেশ্যে ঋন নিয়ে থাকে,তাহলে সেটি বাদ যাবেনা।
বাৎসরিক মোট কিস্তি বাদ দিয়ে বাকি টাকা যাকাতের ক্ষেত্রে যোগ হবে।
বিস্তারিত জানুনঃ
,
জমি যদি ব্যবসার জন্য ক্রয় না করা হয়,তাহলে সেই জমির উপর যাকাত ফরজ হবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...