আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
666 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
আসসালামুয়ালাইকুম, রমজান মাসে একটা ভালো কাজ করলে সেই কাজের সোওয়াব সত্তরগুণ লিখা হয়। তাহলে রমজান মাসে একটা খারাপ কাজ করলে সেই খারাপ কাজের জন্যও কি সত্তর গুণ গুনাহ লিখা হবে?.......................................

..........................................................

...........................................

1 Answer

0 votes
by (710,360 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

রমজান মাসে একটি নফল আদায় করলে ফরযের সমপরিমাণ সওয়াব পাওয়া যাবে। আর একটি ফরয আদায় করলে ৭০ টি ফরযের সমান সওয়াব পাওয়া সম্ভলিত যে হাদীসের কথা আপনি বলছেন, ঐ হাদীস ইবনে খুযাইমাহ রাহ বর্ণনা করেন।

عن سلمان الفارسي رضي الله عنه أنه قال : ( خطبنا رسول الله صلى الله عليه وسلم في آخر يوم من شعبان فقال : أيها الناس قد أظلكم شهر عظيم مبارك ، شهر فيه ليلة خير من ألف شهر ، جعل الله صيامه فريضة ، وقيام ليله تطوعاً ، من تقرب فيه بخصلة من الخير كان كمن أدى فريضة فيما سواه ومن أدى فيه فريضة كان كمن أدّى سبعين فريضة فيما سواه ، وهو شهر أوله رحمة وأوسطه مغفرة ، وآخره عتق من النار ... الحديث ) .

সহীহ ইবনে খুযাইমাহ-১৮৮৭) 

মুহাদ্দিসিনে কেরাম ঐ হাদীসকে মুনকার বা পরিত্যাজ্য বলেন, কেননা এই হাদীসে মাসকে তিনভাগে ভাগ করা হয়েছে, অথচ, এই ভাগ করার মধ্যে কোনো দলীল নাই। বরং প্রতি রাত্রেই আল্লাহ মুক্তি দেন। এখলাছের সাথে কোনো আমল করলে সেই আমলের সওয়াবকে আল্লাহ তা’আলা ১০ থেকে ৭০০ পর্যন্ত বাড়িয়ে দিতে পারেন। এটা রমজানের সাথে নির্দিষ্ট নয়, বরং যে কোনো সময় আল্লাহ তা’আলা ঐ সওয়াব দিতে পারেন। 

সুতরাং 

রমজান মাসে একটা ভালো কাজ করলে সেই কাজের সোওয়াব সত্তরগুণ লিখা হয়, কথাটা বিশুদ্ধ নয়। সুতরাং খারাপ কাজ বিষয়ে কোনো প্রশ্নই আসতে পারে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,360 points)
+1
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 132 views
...