আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
287 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (14 points)
edited by
এখানে ছেলে পক্ষ একেবারেই নিঃস্ব নয় । ছেলের কিছু টাকা হলেও মোহরানা দেয়ার সামর্থ্য আছে । তবে এই অবস্থাই ২-৩ টি সূরা এর উপর মশক করা এবং মেয়েকেউ একইভাবে মশক করিয়ে নেওয়াটা মোহোরানা হিসেবে ঠিক হবে কি না ? আমি যতদূর জানি রাসুল (সাঃ) এর সময় এমনটি হতো , তবে এখন কি সেটা সম্ভব ? কিভাবে ?

1 Answer

0 votes
by (709,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
وَمَن لَّمْ يَسْتَطِعْ مِنكُمْ طَوْلاً أَن يَنكِحَ الْمُحْصَنَاتِ الْمُؤْمِنَاتِ فَمِن مِّا مَلَكَتْ أَيْمَانُكُم مِّن فَتَيَاتِكُمُ الْمُؤْمِنَاتِ وَاللّهُ أَعْلَمُ بِإِيمَانِكُمْ بَعْضُكُم مِّن بَعْضٍ فَانكِحُوهُنَّ بِإِذْنِ أَهْلِهِنَّ وَآتُوهُنَّ أُجُورَهُنَّ بِالْمَعْرُوفِ مُحْصَنَاتٍ غَيْرَ مُسَافِحَاتٍ وَلاَ مُتَّخِذَاتِ أَخْدَانٍ فَإِذَا أُحْصِنَّ فَإِنْ أَتَيْنَ بِفَاحِشَةٍ فَعَلَيْهِنَّ نِصْفُ مَا عَلَى الْمُحْصَنَاتِ مِنَ الْعَذَابِ ذَلِكَ لِمَنْ خَشِيَ الْعَنَتَ مِنْكُمْ وَأَن تَصْبِرُواْ خَيْرٌ لَّكُمْ وَاللّهُ غَفُورٌ رَّحِيمٌ
আর তোমাদের মধ্যে যে ব্যক্তি স্বাধীন মুসলমান নারীকে বিয়ে করার সামর্থ্য রাখে না, সে তোমাদের অধিকারভুক্ত মুসলিম ক্রীতদাসীদেরকে বিয়ে করবে। আল্লাহ তোমাদের ঈমান সম্পর্কে ভালোভাবে জ্ঞাত রয়েছেন। তোমরা পরস্পর এক, অতএব, তাদেরকে তাদের মালিকের অনুমতিক্রমে বিয়ে কর এবং নিয়ম অনুযায়ী তাদেরকে মোহরানা প্রদান কর এমতাবস্থায় যে, তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হবে-ব্যভিচারিণী কিংবা উপ-পতি গ্রহণকারিণী হবে না। অতঃপর যখন তারা বিবাহ বন্ধনে এসে যায়, তখন যদি কোন অশ্লীল কাজ করে, তবে তাদেরকে স্বাধীন নারীদের অর্ধেক শাস্তি ভোগ করতে হবে। এ ব্যবস্থা তাদের জন্যে, তোমাদের মধ্যে যারা ব্যভিচারে লিপ্ত হওয়ার ব্যাপারে ভয় করে। আর যদি সবর কর, তবে তা তোমাদের জন্যে উত্তম। আল্লাহ ক্ষমাশীল, করুণাময়।

সর্ব নিম্ন মহর দশ দিরহাম।অর্থাৎ দুই তোলা সাড়ে সাত মাশা বা ৩০.৬১৮ গ্রাম রূপা
সর্বোচ্ছ মহর কত?তা শরীয়তে নির্ধারিত নয়।বরং স্ত্রীর বংশমর্যাদা ও স্বামীর অবস্থা বেধে বা উভয়পক্ষের আলোচনার মাধ্যমে মহর নির্ধারণ হবে।
তবে উত্তম মহর হিসেবে সেটাকেই গণনা করা হয় যা রাসূলুল্লাহ সাঃ নিজ মেয়ে ফাতেমার জন্য বেছে নিয়েছিলেন।স্বামীর সামর্থ্য থাকলে বেশী মহর ও দিতে পারবেন।কেননা রাসূলুল্লাহ এর পক্ষ থেকে হাবশার বাদশা নাজ্জাসি উম্মে হাবিবা রাযি এর মহর এত্থেকেও বেশী অর্থাৎ চার হাজার দিরহাম দিয়েছিলেন, আর রাসূলুল্লাহ সাঃ তা নিষেধ করেননি।

কোন প্রকার মহর উত্তম? বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/220

«وإن تزوج حر امرأة على خدمته إياها سنة أو على تعليم القرآن فلها مهر مثلها» -
 «الهداية في شرح بداية المبتدي» (1/ 201)
যদি কেউ কোনো মহিলাকে তার এক বৎসর খেদমত করার বিনিময়ে বা তাকে কুরআন শিক্ষা দেওয়ার বিনিময়ে বিয়ে করে তাহলে মহিলা মহলে মিছিল প্রাপ্ত হবে। অর্থাৎ স্বামীর উপর স্বীকে খেদমত করানো বা স্ত্রীকে কুরআন শিক্ষা দেওয়া মহর হিসেবে গণ্য হবে না। কেননা এগুলো মাল নয়। আর বিয়েতে মহর মাল হতে হয়। মহরে মিছিল সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/12694

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মাল বা টাকা পয়সা ব্যতিত ভিন্ন কিছু মহর দেওয়া যাবে না। হ্যা ইসলামের প্রাথমিক পর্যায়ে এগুলোর কোনো কোনোটি মহর হিসেবে ছিল। তবে শেষ পর্যন্ত এগুলো বাকী থাকেনি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...