বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সংবাদপত্র ছাপানোঃ
বিনা প্রয়োজনে ছবি তুলা হারাম।প্রয়োজনে জায়েয।তবে শুধুমাত্র প্রয়োজন পর্যন্তই সীমাবদ্ধ থাকবে। বিজ্ঞাপনী হিসেবে নারী-পুরুষদের ছবি ছাপানো কখনো জায়েয হবেনা।এটা স্পষ্টত হারামই হবে।
সংবাদপত্রে কাজ করা
ছবি ছাপানোর কাজ করা জায়েয হবে না।তবে যদি কোনো চাকুরীতে ছবি ছাপানোর সাথে অন্য কাজও থাকে।এবং অন্য কাজের তুলনায় ছবি ছাপানোর কাজ কম।তাহলে এমতাবস্থায় উক্ত চাকুরীতে রুখসত থাকবে। সর্বোপরি কোনো বৈধ চাকুরী তালাশ করাই তাকওয়ার দাবী।বৈধ চাকুরী খুজে নেয়ার পূর্ব পর্যন্ত ইস্তেগফারের সাথে উক্ত কাজ বৈধ হবে।
সংবাদপত্র ক্রয় করা ও পড়াঃ
উসূলে ফিকহের মূলনীতি হলো,
الأمور بمقاصدها-(شرح المجلة لسليم رستم باز)
প্রত্যেক কাজ তার উদ্দেশ্যর উপর নির্ভরশীল।
সুতরাং সংবাদ জানার উদ্দেশ্যে পত্রিকা ক্রয় করলে, এখানে পত্রিকা ক্রয়ের মূল উদ্দেশ্য হল,খবর পড়া ও জানা। ছবি দেখা মূখ্য উদ্দেশ্য নয়।
সুতরাং পত্রিকা ক্রয় করা জায়েয।তখন ছবিগুলো পত্রিকা পড়া তথা সংবাদ জানার তা'বে হিসেবে গণ্য হবে।ছবিকে কেটে ফেলতে হবে বা কিছু দ্বারা ঢেকে দিতে হবে।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-১৯/৪৮২)
লাইভ সম্প্রচার জায়েয এটা নিয়ে কোনো মতবিরোধ নেই।রেকর্ড ভিডিও নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।মুফতী তাক্বী উসমানী রেকর্ড ভিডিওকে তাসবীর(যা সর্বসম্মতিক্রমে হারাম)এর আওতাধীন করতে ইতস্ততাবোধ করেছেন।উনি উনার অমরগ্রন্থ তাকমিলাতু ফাতহিল মুলহিমে লিখেন,
ﻭﺍﻣﺎ ﺍﻟﺼﻮﺭﺓ ﺍﻟﺘﻰ ﻟﻴﺲ ﻟﻬﺎ ﺛﺒﺎﺕ ﻭﺍﺳﺘﻘﺮﺍﺭ، ﻭﻟﻴﺴﺖ ﻣﻨﻘﻮﺷﺔ ﻋﻠﻰ ﺷﻴﺊ ﻳﺼﻔﺔ ﺩﺍﺋﻤﺔ ﻓﺈﻧﻬﺎ ﺑﺎﻟﻈﻞ ﺍﺷﺒﻪ (ﺍﻟﻰ ﻗﻮﻟﻪ) ﻓﺎﻥ ﺍﻟﺼﻮﺭﺓ ﻻ ﺗﺴﺘﻘﻮ ﻋﻠﻰ ﺍﻟﻜﻴﺴﺮﺍ ﺍﻟﻰ ﺍﻟﺸﺎﺷﺔ ﻭﺗﻈﻬﺮ ﻋﻠﻴﻬﺎ ﺑﺘﺮﺗﻴﺒﻬﺎ ﺍﻷﺻﻠﻰ ﺛﻢ ﺗﻔﺘﻰ ﻭﺗﺰﻭﻝ،
ভাবার্থ-ঐ ছবি যার কোনো স্থায়িত্ব বা দীর্ঘতা নেই, এবং যা কোনো জিনিষের উপর স্থায়ী অঙ্কিত ও নয়।সেটা ছায়ার অধিকতম নিকটবর্তী। কেননা ছবি স্কীনে অবশিষ্ট থাকে না বরং তা মেমোরি বা রিলে সংরক্ষিত ধারাবাহিকার সাথে স্কীনে আসে আবার তা দূতই চলে যায়।(তাকমিলাতু ফাতহিল মুলহিম-৪/১৬৪)
দ্বীনী প্রচার প্রসার এর উদ্দেশ্যে কোনো ফিল্ম তৈরী হলে এবং তাতে কোনো প্রকার হারাম জিনিষ যেমন গান-বাদ্য, নারী দৃশ্য ইত্যাদি না থাকলে, অনুমোদন দেয়া যেতে পারে।(জাদীদ ফেকহী মাসাঈল;১/২৩৬)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বাবার মূল কাজ যদি হালাল থাকে, আর মাঝে মধ্যে সিনেমার বিল বানানোর দায়িত্ব থাকে, এবং খেলা প্রচারের দায়িত্ব থাকে, তাহলে উক্ত চাকুরী করা জায়েয হলেও ভিন্ন হালাল চাকুরী থাকাবস্থায় এ চাকুরী করা উনার জন্য হালাল হবে না। অথবা উনার অধিকাংশ কাজ হারাম হলে, উক্ত চাকুরী হালাল হবে না।
উনার জন্য উচিৎ এমন চাকুরী ছেড়ে দেওয়া। যদি উনি না ছাড়েন, তাহলে আপনার জন্য উনার ইনকাম দ্বারা জীবন পরিচালনা করা নাজায়েয হবে না। কেননা বাবার উপর নাবালক সন্তান এবং বালেগ মেয়ে সন্তানকে লালন পালন করা ওয়াজিব। গোনাহ বাবারই হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) বিস্তারিত জানতে ভিজিট করুন-
https://www.ifatwa.info/2362 তবে আপনার সাবলক ভাইদের জন্য আপনার বাবার ইনকাম হালাল হবে না।