আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
170 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (11 points)
السلام عليكم و رحمة الله و بركاته.

একটি হাদিস থেকে জানতে পারি যে রসুল ﷺ রমাদানের শেষ ১০দিন লুঙ্গি কষে নিতেন। পরিবার পরিজনদের জাগিয়ে দিতেন ইত্যাদি।
.
শেষ ১০ দিন তো ইতিকাফের সময়। ইতিকাফ অবস্থায় পরিবারের সদস্যদের সাথে এভাবে communicate করা যাবে? মানে, ইতিকাফকারী তার পরিবারের সদস্যদের জাগিয়ে দিতে পারবে? ইতিকাফের জায়গা মানে মসজিদ যদি বাসা থেকে দূরে হয় তবে কি বাসায় এসে ডেকে সজাগ করা যাবে?
আমি যদ্দুর জানি ইতিকাফকারী খাবার, গোসল, বাথরুম এরকম মৌলিক প্রয়োজন ছাড়া বাইরে বের হতে পারবে না।
.
রসুল ﷺ এর বাসা আর মাসজিদে নববী পাশাপাশি ছিলো বলেই কি এটা সম্ভব হয়েছে? নাকি বিষয়টা কেমন?
গোলমেলে লাগছে।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم  


হাদীস শরীফে এসেছেঃ 

حديث عَائِشَةَ، قَالَتْ: كَانَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، إِذَا دَخَلَ الْعَشْرُ شَدَّ مِئْزَرَهُ وَأَحْيَا لَيْلَهُ، وَأَيْقَظَ أَهْلَهُ

‘আয়িশাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, যখন রমযানের শেষ দশক আসত তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর লুঙ্গি কষে নিতেন (বেশি বেশি ইবাদতের প্রস্তুতি নিতেন) এবং রাত্র জেগে থাকতেন ও পরিবার-পরিজনকে জাগিয়ে দিতেন।

(সহীহুল বুখারী, পর্ব ৩২: লাইলাতুল কদর-এর ফাযীলাত, অধ্যায় ৫, হাঃ ২০২৪; মুসলিম, পর্ব ১৪ : ইতিকাফ, অধ্যায় ৩, হাঃ ১১৭৪।
 সহীহ আল জামি‘ ৪৭১৩, আবূ দাঊদ ১৩৭৬, নাসায়ী ১৬৩৯, ইবনু মাজাহ ১৭৬৮, আহমাদ ২৪১৩১, সহীহ ইবনু খুযায়মাহ্ ২২১৪, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৮৪৬০, ইবনু হিব্বান ৩৪৩৭।)

এখানে( شَدَّ مِئْزَرَه) এর অর্থ ‘উলামাগণের মাঝে মতপার্থক্য রয়েছে। তবে বিশুদ্ধ মত হলো, ‘ইবাদাতের মাধ্যমে ব্যস্ততার জন্য নারীদের থেকে দূরে থাকাই (شَدَّ مِئْزَرَه) এর উদ্দেশ্য।

ফাতহুল বারীতে এই হাদীসের ব্যাখ্যায় বলা হয়েছেঃ

قوله: (وأيقظ أهله) أي: للصلاة، وروى الترمذي ومحمد بن نصر من حديث زينب بنت أم سلمة: " لم يكن النبي صلى الله عليه وسلم إذا بقي من رمضان عشرة أيام يدع أحدا من أهله يطيق القيام إلا أقامه ". قال القرطبي: ذهب بعضهم إلى أن اعتزاله النساء كان بالاعتكاف، وفيه نظر؛ لقوله فيه: " وأيقظ أهله ". فإنه يشعر بأنه كان معهم في البيت، فلو كان معتكفا لكان في المسجد ولم يكن معه أحد، وفيه نظر، فقد تقدم حديث: " اعتكف مع النبي صلى الله عليه وسلم امرأة من أزواجه ". وعلى تقدير أنه لم يعتكف أحد منهن فيحتمل أن يوقظهن من موضعه وأن يوقظهن عندما يدخل البيت لحاجته. 
সারমর্মঃ
কেহ কেহ বলেছেন যে এই হাদীসে যে পরিবার-পরিজনকে জাগিয়ে দেওয়ার কথা এসেছে, এটা বুঝায় যে তিনি সেই সময়ে বাড়িতে ছিলেন,কেননা তিনি যদি সেই সময়ে ইতেকাফ রত অবস্থায় থাকতেন,তাহলে তো তিনি মসজিদে থাকতেন।
তার সাথে কোনো স্ত্রী থাকতোনা।
,  
আরো কিছু মুহাদ্দিসিনে কেরামগন আরো মত পোষন করেছেন।

সর্বাবস্থায় উপরোক্ত প্রশ্নের জবাব হলো তিনি ইতিকাফ রত অবস্থায় নিজের স্থান থেকেই তার স্ত্রীদের ডেকে জাগিয়ে দিতেন,স্ত্রীদের ঘর তো মসজিদের দরজার সাথেই ছিলো।
,
অথবা যারা প্রয়োজনে সেই সময়ে রাসুল সাঃ এর বাসায় যেতেন (খাদেম খুদামা) তাদের দিয়ে তিনি নিজ স্ত্রীদের ডাকাতেন।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...