ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)তারাবীহর স্বলাতে ফাতিহার পর যেকোন সূরার কিয়দাংশ পড়লে, তারাবি হবে। কেননা বড় এক আয়াত বা ছোট তিন আয়াত পরিমাণ সূরা মিলানো ওয়াজিব। এ সূরা মিলানো যে কোনো জায়গাহ থেকে জায়েয হবে।
(২)রাসূলুল্লাহ সাঃ এর শাফায়তের উপর সাবর মুক্তি নির্ভর করবে না। তবে রাসূলুল্লাহ সাত ভাবে আল্লাহর কাছে সুপারিশ করবেন। এরমধ্যে একটি হল, বিচার ব্যবস্থা কায়েম হওয়ার জন্য সুপারিশ করা। এবং জাহান্নামিদেরকে সুপারিশ করে জান্নাতে প্রবেশ করা।
(৩)আল্লাহর নিজ এখতিয়ারে অনেককে মুক্তি দিবেন। এবং রাসূলুল্লাহ সাঃ এর শাফায়তে অনেককে মুক্তি দিবেন।
(৪)হানাফি ফিকহ অনুযায়ী তারাবিহর নামায বিশ রাকাত সুন্নতে মুআক্কাদা। তথা বিশ রাকাত পড়তেই হবে। জরুরত থাকলে না পড়লে গোনাহ হবে না। তবে বিনা জরুরতে তরক করলে গোনাহ হবে।
তারাবীহ এর সালাত প্রত্যেক প্রাপ্ত বয়স্ক মুসলমানের উপর সুন্নাতে মুআক্কাদা। এবং জামাতের সাথে আদায় করা সুন্নাতে মুআক্কাদা আ'লাল কিফায়া।
ফেকহে হানাফির নির্ভর্যোগ্য প্রসিদ্ধ গ্রন্থ "ফাতাওয়ায়ে হিন্দিয়াতে" বর্ণিত আছে,
وَنَفْسُ التَّرَاوِيحِ سُنَّةٌ عَلَى الْأَعْيَانِ عِنْدَنَا كَمَا رَوَى الْحَسَنُ عَنْ أَبِي حَنِيفَةَ - رَحِمَهُ اللَّهُ تَعَالَى - وَقِيلَ: تُسْتَحَبُّ وَالْأَوَّلُ أَصَحُّ. وَالْجَمَاعَةُ فِيهَا سُنَّةٌ عَلَى الْكِفَايَةِ، كَذَا فِي التَّبْيِينِ وَهُوَ الصَّحِيحُ، كَذَا فِي مُحِيطِ السَّرَخْسِيِّ.
তারাবীহ সুন্নাতে মুআক্কাদা আলাল আইন।যেমন ইমাম আবু-হানিফা থেকে হাসানের রেওয়াতে বর্ণিত আছে।কেউ কেউ অবশ্য মুস্তাহাব ও বলেছেন।তবে প্রথম অভিমতটাই অধিক গ্রহণযোগ্য।এবং জামাতের সাথে তারাবীহের সালাত আদায় করা সুন্নাতে মুআক্কাদা আলাল কিফায়া। এভাবেই "তাবয়ীনুল হাক্বাইক্ব" নামক কিতাবে বর্ণিত আছে। এবং "মুহিতে সারাখসীতে" বর্ণিত আছে।(ফাতওয়ায়ে হিন্দিয়া,১/১১৬)
অন্যত্র বর্ণিত রয়েছে,
وَلَوْ تَرَكَ أَهْلُ الْمَسْجِدِ كُلُّهُمْ الْجَمَاعَةَ فَقَدْ أَسَاءُوا وَأَثِمُوا، كَذَا فِي مُحِيطِ السَّرَخْسِيِّ.
যদি কোনো মসজিদের অধিবাসী সবাই জামাতকে ছেড়ে দেয়,তাহলে তারা গুনাহগার হবে,এভাবেই মুহিতে সারাখসীতে বর্ণিত আছে।বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/4047
সুতরাং বলব,
তারাবির নামায বিশ রাকাত সুন্নতে মুআক্কাদা । সুতরাং বিনা প্রয়োজনে বিশ রাকাত তারাবিকে তরক করা যাবে না। বিনা প্রয়োজনে তারাবি তরক করলে গোনাহ হবে।
(৫)কেউ ধীরস্থিরভাবে তারাবীহ্ স্বলাত পড়তে গিয়ে যদি ২০ রাকাত পূর্ণ না করতে পারে , তাহলে তার আট/ দশ/বার যে কোনো সংখ্যার তারাবি পড়ার রুখসত থাকবে।