শরীয়তের বিধান মতে বিতর নামাজে দোয়ায়ে কুনুত পড়ার আগে তাকবির দেওয়া সুন্নাত।
এটি হাদীস দ্বারা প্রমানীত।
সুতরাং এটি কোনোভাবেই বিদ'আত নয়।
হাদীস শরীফে এসেছেঃ
أخرجه ابن أبي شيبة في "مصنفه" (6948) من طريق لَيْثٍ ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْأَسْوَدِ ، عَنْ أَبِيهِ ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ مَسْعُودٍ، ( كَانَ إِذَا فَرَغَ مِنَ الْقِرَاءَةِ كَبَّرَ ثُمَّ قَنَتَ ، فَإِذَا فَرَغَ مِنَ الْقُنُوتِ ، كَبَّرَ ثُمَّ رَكَعَ ).
সারমর্মঃ
আব্দুল্লাহ ইবনে মাসউদ রাঃ যখন কিরাআত শেষ করতেন,তখন তাকবির বলতেন,অতঃপর দোয়ায়ে কুনুত পড়তেন,যখন দোয়ায়ে কুনুত থেকে ফারেগ হতেন,তখন তাকবির বলতেন,রুকুতে যেতেন।
أخرجه ابن أبي شيبة في "مصنفه" (7040) من طريق أبي إسحاق عن الحارث عن علي ا َنَّهُ كَانَ يَفْتَتِحُ الْقُنُوتَ بِالتَّكْبِيرِ ) .
সারমর্মঃ
হযরত আলী রাঃ দোয়ায়ে কুনুতকে তাকবির দিয়ে শুরু করতেন।
أخرجه عبد الرزاق في "مصنفه" (4959) ، وابن أبي شيبة في "مصنفه" (7033) ، والطحاوي في "شرح معاني الآثار" (1375) ، من طريق مُخَارِقٍ ، عَنْ طَارِقِ بْنِ شِهَابٍ ، ( أَنَّهُ صَلَّى خَلْفَ عُمَرَ بْنِ الْخَطَّابِ الْفَجْرَ ، فَلَمَّا فَرَغَ مِنَ الْقِرَاءَةِ كَبَّرَ ، ثُمَّ قَنَتَ ، ثُمَّ كَبَّرَ ، ثُمَّ رَكَعَ ).
وإسناده صحيح .
সারমর্মঃ
ওমর ইবনুল খাত্তাব রাঃ যখন কিরাআত থেকে ফারেগ হলেন, তখন তাকবির বলেন,অতঃপর দোয়ায়ে কুনুত পড়েন,যখন দোয়ায়ে কুনুত থেকে ফারেগ হলেন,তখন তাকবির বলে রুকুতে যেতেন।
ویکبر أي وجوبًا وفیہ قولان کما مر في ا لواجبات، وقدمنا ہناک عن البحر ینبغي ترجیح عدم وجوبہ․ (شامی: ۲/ ۴۴۲)
তবে কিছু ইসলামী স্কলারদের মতে এক্ষেত্রে তাকবির বলে হাত উঠানো ছাড়াই দোয়ায়ে কুনুত পড়ার কথা এসেছে।