আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
289 views
in পবিত্রতা (Purity) by (11 points)
১.অনেকক্ষণ রুকইয়াহ তিলাওয়াত করে তেল পানি মধু তে ফু দিয়ে সব তৈরী করার পর যদি দেখি কাপড়ে সাদাস্রাবের শুকনো দাগ তাহলে কি উক্ত পড়া বাতিল হবে? আবার সব নতুন করে রেডি করতে হবে? আর এই অপবিত্র অবস্থায় তিলাওয়াত এর কারনে কি গুনাহ হতে পারে?
২.মানুষের নির্গত নিঃশ্বাস কে বিষাক্ত বলা হয়েছে এবং হাদিসে পানি পানের সময় বাইরে নিঃশ্বাস ছাড়তে বলা হয়েছে এবং খাবার ঠান্ডা করার জন্যও ফু দিতে নিষেধ করা হয়েছে। তাহলে রুকইয়াহ করার সময় যে বিভিন্ন বস্তুতে ফু দেয়া বা দম করা হয় তার কারণ কি?  এখানে ভিন্নতা কোন জায়গায়?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
মুখস্থ কুরআন পড়ার জন্য ওযু থাকা জরুরি নয়। বরং ওযু ছাড়া আপনি শুয়ে, বসে, দাঁড়িয়ে, গাড়িতে বসে, কাজের ফাঁকে ফাঁকে যখন-যেভাবে খুশি মুখস্থ কুরআন পড়তে পারেন।
.
সুতরাং অযু ছাড়া অবস্থায় মুখে মুখে কুরআন তিলাওয়াত করা জায়েজ। কিন্তু কুরআন স্পর্শ করা জায়েজ নয়।

عَنْ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي بَكْرِ بْنِ حَزْمٍأَنَّ فِي الْكِتَابِ الَّذِي كَتَبَهُ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ لِعَمْرِو بْنِ حَزْمٍ أَنْ لَا يَمَسَّ الْقُرْآنَ إِلَّا طَاهِرٌ

হযরত আব্দুল্লাহ বিন আবু বকর বিন হাযম বলেনঃ রাসূল সাঃ আমর বিন হাযম এর কাছে এই মর্মে চিঠি লিখেছিলেন যে, পবিত্র হওয়া ছাড়া কুরআন কেউ স্পর্শ করবে না”। {মুয়াত্তা মালিক, হাদীস নং-৬৮০, কানযুল উম্মাল, হাদীস নং-২৮৩০, মারেফাতুস সুনান ওয়াল আসার, হাদীস নং-২০৯, আল মুজামুল কাবীর, হাদীস নং-১৩২১৭, আল মুজামুস সাগীর, হাদীস নং-১১৬২, মিশকাতুল মাসাবীহ, হাদীস নং-৪৬৫, সুনানে দারেমী, হাদীস নং-২২৬৬}

عَنِ ابْنِ عُمَرَ عَنْ رَسُولِ اللَّهِ -صلى الله عليه وسلم- قَالَ :« لاَ تَقْرَأُ الْحَائِضُ وَلاَ الْجُنُبُ شَيْئًا مِنَ الْقُرْآنِ »

হযরত ইবনে ওমর রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ হায়েজা এবং গোসল ওয়াজিব হওয়া ব্যক্তি কুরআন তিলাওয়াত করবে না। {সুনানে কুবরা লিলবায়হাকী, হাদীস নং-১৫৩৫, সুনানে তিরমিজী, হাদীস নং-১৩১, সুনানে দারা কুতনী, হাদীস নং-১৯০০, মুসনান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-১০৯৮}
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে রুকইয়াহ তিলাওয়াত করা অবস্থায় যেহেতু সাদা স্রাব বের হয়েছে,তাই এর অযু ভেঙ্গে গিয়েছে,এমতাবস্থায় যদি কুরআন স্পর্শ না করা হয়,তাহলে এতে কোনো সমস্যা নেই।
অযু ছাড়াও মুখস্থ রুকইয়াহ তিলাওয়াত করা যাবে।
কোনো সমস্যা নেই।
তাই উক্ত পড়া বাতিল হবেনা।
তবে রুকইয়া সম্পর্কে বুযুর্গানে দ্বীন বলেন যে ভালো চিকিৎসার জন্য অযু অবস্থায় রুকইয়াহ পড়তে হয়,তাই আপনি অযু করে পবিত্র হয়ে আবার রুকইয়াহ পাঠ করতে পারেন।  
,
অযু ছাড়া অবস্থায় তিলাওয়াত এর কারনে গুনাহ হবেনা।

(০২)
এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...