আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
268 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
Assalamu Alaikum. On birthday is it permissible in islam to say   Eid Milad Saed to someone on his /her birthday?

I saw in many islamic app where there is the sentence ' Eid Milad Saed which mean in english Happy Birthday.As celebratebirthday is haram can we wish them happy birthday?  Or can we say them eid milad saed?

1 Answer

0 votes
by (710,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

https://www.ifatwa.info/4352 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,

ঈদ অর্থ আনন্দ।মিলাদ অর্থ জন্ম।ঈদে মীলাদুন্নবী অর্থ নবী সাঃ এর জন্ম উপলক্ষ্যে ঈদ উৎসব।

রাসূলুল্লাহ সাঃ এর জন্মদিনকে উপলক্ষ্য করে কোনো প্রকার উৎসব বা অনুষ্টানের আয়োজন করা  না রাসূলুল্লাহ সাঃ এর জমানায় প্রচলিত ছিলো,না সাহাবা ও তাবেঈন বা তাদের পরবর্তী যুগে প্রচলিত।বরং ইসলামি স্বর্ণযুগের অনেক পর বাদশা মুজাফফর উদ্দীন খৃষ্টানদের বড়দিনের আদলে তাদের অনুসরণ করে মুসলমানদের জন্য ঈদে মীলাদুন্নবীর প্রচলন করার অপচেষ্টা করেন।কিন্তু ইরাকের তৎকালিন জনগণ বাদশার ভন্ডামিকে খুবই শক্তভাষায় প্রত্যাখ্যান করেন।


যা ইসলামের প্রাথমিক যুগে নেই,সেগুলোর প্রচলন বিদআত।হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত

عن أمِّ المؤمنين أم عبدالله عائشةَ رضي الله عنها قالت: قال رسول الله صلى الله عليه وسلم: ((من أحدث في أمرنا هذا ما ليس منه فهو رَدٌّ))؛ [رواه البخاري ومسلم]، وفي رواية لمسلم: ((من عمِل عملًا ليس عليه أمرنا فهو رَدٌّ)).

মর্মার্থ-দ্বীনে ইসলামে নতুন কিছু আবিস্কার করা,সংযোজিত করার নামই হল বিদআত।

সুতরাং 

ইদ-এ-মিলাদুন্নাবী উপলক্ষে মসজিদে দোয়া, মাহফিল,মিলাদ, সবশেষে তবারক দেওয়া।  এগুলো বিদআত ও পরিত্যাজ্য।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

ঈদে মিলাদুন্নবী  অবিশ্বাস করলে সে কাফের কিন্তু পালন করলে বিদআত বিষয়টা্ মূলত এমন নয়।বরং ঈদে মিলাদুন্নবী কে পালন করা বিদ’আত। এবং ঈদে মীলাদুন্নবী নামে বিশেষ কোনো অনুষ্টানের দিকে ইশারা ইঙ্গিত করা বা পৃথক কিছু মনে করা বিদ’আত। একে অস্বীকার করলে কেউ কাফির হবে না। আল্লাহর রাসূল সা. বা রাসূল সা. এর জন্ম মৃত্যু বা উনার জীবনের এমন কোনো বিষয় যা মুতাওয়াতির রেওয়ায়াত দ্বারা প্রমাণিত, এগুলোকে যদি কেউ অস্বীকার করে ,তাহলে অবশ্যই সে কাফির হবে। ঈদে মীলাদুন্নবীকে অস্বীকার করা মানে আল্লাহর রাসূল সা. কে অস্বীকার নয়,যারা ঈদে মীলাদুন্নবীর অস্বীকারকে রাসূল অস্বীকারের সাথে মিলায়, তারা ভূলের মধ্যে রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,920 points)
সংযোজন  ও সংশোধন করা হয়েছে। 
by (3 points)
জাযাকাল্লাহখাইরান। কিন্ত মুহতারাম  ইদে মিলাদুন নবি নিয়ে    প্রশ্ন ছিলনা আমার। 
আমি দুঃখিত যে আমার প্রশ্ন আমি ঠিক ভাবে বুঝিয়ে উঠতে পারিনি । 
আমার প্রশ্ন : জন্মদিন পালন হারাম কিন্তু কারো জন্মদিনে শুভেচ্ছা জানানো কি হারাম? 
আমি অনেক ইসলামিক এ্যাপে দেখেছি লেখা রয়েছে (wishing list এ) ইদ মিলাদ সাইদ যার ইংরেজি অর্থ  দ্বারায় Happy Birthday 
এখানে আমি জানতে চাই 
কাউকে Happybirthday বলা যাবে কি? অথবা কারো জন্মদিনে Eid Milad Saed বলে শুভেচ্ছা জানানো জায়েজ হবে কি?       
by (710,920 points)
না , Happybirthday কাউকে বলা জায়েয হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...