আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (23 points)
edited by
There is a website which pays money by completing tasks. In those tasks, there is a task to take selfie photos with the help of iphone and webcam. Below the task, it mentions the selfies photos are used for research purpose. They also provide with instructions for taking selfie photos, we get paid for that task if we comply with their instructions, and if we do not follow their instructions correctly our tasks get rejected by them and we will not be paid for that task. Is the money earned through completion of this task permissible?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাবঃ-

যদি ব্যবহারিক জিনিষে এত ছোট্ট পরিমাণ ফটো থাকে যে, উক্ত ফটোকে জমিনে থাকাবস্থায় দাড়িয়ে সেটার অঙ্গপ্রত্যঙ্গ দৃষ্টিগোচর হয় না, তাহলে এমন ফটো থাকার কারণে উক্ত জিনিষের ব্যবহার হারাম হবে না। হ্যা যিনি বানাবেন, তিনি অবশ্যই বড় আকৃতির ফটো বানানোর সমপর্যায়ের গোনাহগার হবেন। অথবা যদি ফটো মাথা কর্তিত থাকে বা এমন অঙ্গপ্রত্যঙ্গ কর্তিত অবস্থায় থাকে,যা না থাকার কারণে প্রাণী জীবিত থাকতে পারে না,অথবা কোথাও অসম্মানের সাথে ফটোকে রাখা হয়,তাহলে এজাতীয় ফটো সমূহের ব্যবহার অবৈধ হবে না।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1955

মলাটের ভিতর ঢাকা থাকলে রহমতের ফিরিস্তার জন্য প্রতিবন্ধক হবে না। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1334

ছবি ভিডিও শরীয়তের দৃষ্টিতে হারাম।হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,

عن ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻗﺎﻝ : ﺳﻤﻌﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ :( ﻣﻦ ﺻَﻮَّﺭ ﺻﻮﺭﺓ ﻓﻲ ﺍﻟﺪﻧﻴﺎ ﻛُﻠِّﻒ ﺃﻥ ﻳَﻨْﻔُﺦ ﻓﻴﻬﺎ ﺍﻟﺮُّﻭﺡ ﻳﻮﻡ ﺍﻟﻘﻴﺎﻣﺔ ﻭﻟﻴﺲ ﺑﻨﺎﻓﺦ )

তরজমাঃ- ইবনে আব্বাস রাঃ বলেন, আমি নবী কারীম সাঃ কে বলতে শুনেছি, যে তিনি বলেছেন, যে ব্যক্তি পৃথিবীতে কোন(জানোয়ারের) ছবি আকবে,কিয়ামতের দিন তাকে দায়িত্ব দেয়া হবে,সে যেন উক্ত ছবির ভিতরে রূহ প্রদান করে, অথচ রূহ প্রদান করা তার জন্য কস্মিনকালে ও সম্ভব হবে না (অতঃপর তাকে জাহান্নামে নিক্ষেপ করে আযাব প্রদান করা হবে) (সহীহ বুখারী -৫৬১৮)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন/বোন!

কোন প্রাকৃতিক দৃশ্যের ছবি তোলা জায়েয আছে এবং তা থেকে ইনকাম করাও জায়েয। বিনা প্রয়োজনে অহেতুক কোন প্রাণীর ছবি তোলা জায়েজ নয়। কিন্তু বাধ্য হলে জায়েজ আছে। সেই হিসেবে যেহেতু প্রয়োজন হাফ ফটো অর্থাৎ পাসপোর্ট সাইজের ছবি তোলার দ্বারা প্রয়োজন পূর্ণ হয়ে যায়। তাই সেই প্রয়োজন পূরনের তাগিদে পাসপোর্ট সাইজের ছবি তোলার অনুমতি রয়েছে।

সুতরাং প্রশ্নেল্লিখিত ছুরতে যদি প্রয়োজনের তাগিদে পাসপোর্ট সাইজের ছবি তোলে আপনাকে টাকা দেওয়া হয় তাহলে জায়েয আছে। অন্যথায় আপনার জন্য এমন প্রফেশন পরিত্যাগ করাই শ্রেয়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 252 views
...