আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
148 views
in পবিত্রতা (Purity) by (25 points)
যদি এমন হয় যে, কেউ পেশাব করল। তারপর টিস্যু ব্যবহার করে নিশ্চিত হল যে, আর ফোঁটা আসছে না। এরপর সে অজু করে নামায পড়ল। নামাযের পর কাপড় সরিয়ে প্রস্রাবের রাস্তায় খালি চোখে কোন প্রস্রাবের আলামত পেল না। তবে হাত/টিস্যু দিয়ে স্পর্শ করলে সেখানে আলামত আসল। অর্থাৎ প্রস্রাব বের হয়ে আসে নি, অল্পক্ষণের মধ্যেই বের হত৷
এমতাবস্থায় সে যে অজু করে নামায পড়ল- সেই নামায কি হবে?

1 Answer

0 votes
by (697,400 points)
জবাব

ওদী কাকে বলে?

وَالْوَدْيُ بَوْلٌ غَلِيظٌ وَقِيلَ مَاءٌ يَخْرُجُ بَعْدَ الِاغْتِسَالِ مِنْ الْجِمَاعِ وَبَعْدَ الْبَوْلِ. كَذَا فِي التَّبْيِينِ.
ওদী বলা হয়,গাঢ় প্রস্রাব,কেউ কেউ বলেনঃঐ পানি যা সহবাসের পরে গোপনাঙ্গ ধৌত করা পর বাহির হয় এবং যা প্রস্রাবের পর বাহির হয়।

ফাতওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে.............
الْمَذْيُ يَنْقُضُ الْوُضُوءَ وَكَذَا الْوَدْيُ وَالْمَنِيُّ إذَا خَرَجَ مِنْ غَيْرِ شَهْوَةٍ
মযি অজুকে ভেঙ্গে দেয় ঠিক তেমনিভাবে ওদী এবং ঐ মনি বা বীর্য যা কামুত্তেজনা বতীত বাহির হয় তাও ওজুকে ভেঙ্গে দেয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া -১/১০)........এ সম্পর্কে বিস্তারিত জানুন-১৬৮৯


আপনার যদি অধিকাংশ ধারণা থাকে যে,উক্ত তরল পদা  নামায বা ইবাদতের পরই বের হয়েছে,তাহলে উক্ত তরল পদার্থ পবিত্রতার কোনো ক্ষতি করবে না।
কেননা ফিকহের গুরুত্বপূর্ণ একটি মূলনীতি হল,
যা উসূলে ফিকহের গ্রহণযোগ্য কিতাবে বর্ণিত রয়েছে....
ﺍﻟﻴﻘﻴﻦ ﻻ ﻳﺰﻭﻝ ﺑﺎﻟﺸﻚ
(ﺍﻷﺷﺒﺎﻩ ﻭﺍﻟﻨﻈﺎﺋﺮ، ﺍﻟﻘﺎﻋﺪﺓ ﺍﻟﺜﻼﺛﺔ)
ভাবার্থঃ
পূর্ব বিশ্বাস সন্দেহের কারণে দূরবিত হয় না।
(অাল-আশবাহ ওয়াননাযাঈর-তৃতীয় ক্বায়েদা দ্রষ্টব্য) 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনি প্রায় নিশ্চিত যে কিছুইবের  হয়নি,তাই আপনার অজু হবে।


আপনার যদি নিয়মিত এমন হয়,তাহলে একদিন একটু কষ্ট করে পরীক্ষা করে দেখবেন যে,নামাযের সংকুচিত কোনো একটি ওয়াক্ত যেমন আছরের পূর্ণ ওয়াক্তেই কি এমন সমস্যা হচ্ছে,মিনিট পাঁচেক পরপর যখনই নামায পড়ার চেষ্টা করবেন,তখনই কি এমন হয়,যদি পূর্ণ ওয়াক্ত ব্যাপী এমন হয়ে থাকে,তাহলে আপনি মা'যুর হিসেবে গণ্য হবেন।মা'যুরের হুকুম হল,তিনি প্রতি ওয়াক্তের জন্য একবারই ওজু করবেন।এবং সে ওয়াক্তের ভিতর এক ওজু দ্বারাই যতইচ্ছা ইবাদত করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 73 views
...