আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
171 views
in সাওম (Fasting) by (12 points)
আসসালামু আলাইকুম।
১/ বাজারে ১০ টাকা কুড়িয়ে পেলে সে টাকা কী করতে হবে? টাকার মালিক সনাক্ত করা তো সম্ভব নয়

২/ রমাদ্বানের প্রথম ২০ দিন ইতিকাফের নিয়ত করে নিলে লম্বা সময় গোসল করা, খাবার খেতে যাওয়া, কাপড় ধুতে যাওয়া যেখানে অধিক সময় ব্যয় হয়, ঘর ঝাড়ু দেয়া ইত্যাদি কাজগুলো করার পরে কি পুনরায় ইতিকাফের নিয়ত করেই রুমে ঢুকতে হবে প্রত্যেকবার?
নাকি শুরুর একবার নিয়তই যথেষ্ট?

৩/ রোযা অবস্থায় গোসল ফরজ হলে ফরজ গোসল কি স্বাভাবিক গোসলের মতোই করবে? নাকি নাকের ভিতর নরম অংশে পানি পৌঁছাতে হবেই? গড়গড়া করবে কি?
৪/ কোন খাস পর্দানশীন নারী বাজারে নিজ কাপড় সেলাই করতে দিতে গেলে পুরুষ টেইলরের সাথে মাপ বুঝিয়ে দেবার জন্য উচুঁ গলায় কথাবার্তা বললে যেন অন্তরের কোমলতা বা কন্ঠের কোমলতাকে আড়াল করা যায়, এতে গুনাহ হবে কি?

1 Answer

0 votes
by (677,640 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান হলো টাকা পড়ে থাকলে তাহা উঠানো যাবেনা।
যদি কেহ উঠায়,তাহলে মনের সংশয় দূর হওয়া পর্যন্ত ঘোষণা করবে।  
মালিকের খোজ করবে।

হাদীস শরীফে এসেছেঃ  

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا أَبُو بَكْرٍ الْحَنَفِيُّ، أَخْبَرَنَا الضَّحَّاكُ بْنُ عُثْمَانَ، حَدَّثَنِي سَالِمٌ أَبُو النَّضْرِ، عَنْ بُسْرِ بْنِ سَعِيدٍ، عَنْ زَيْدِ بْنِ خَالِدٍ الْجُهَنِيِّ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم سُئِلَ عَنِ اللُّقَطَةِ فَقَالَ " عَرِّفْهَا سَنَةً فَإِنِ اعْتُرِفَتْ فَأَدِّهَا وَإِلاَّ فَاعْرِفْ وِعَاءَهَا وَعِفَاصَهَا وَوِكَاءَهَا وَعَدَدَهَا ثُمَّ كُلْهَا فَإِذَا جَاءَ صَاحِبُهَا فَأَدِّهَا "

যাইদ ইবনু খালিদ আল-জুহানী (রাঃ) হতে বর্ণিত আছে, কোন হারানো জিনিস প্রাপ্তি প্রসঙ্গে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে প্রশ্ন করা হলে তিনি বললেনঃ এক বছর না হওয়া পর্যন্ত এর ঘোষণা দিতে থাক। যদি সনাক্তকারী কোন লোক পাওয়া যায় তাহলে তাকে তা ফিরত দাও। এর ব্যতিক্রম হলে তুমি এর থলে ও থলের বন্ধনী সঠিকভাবে চিনে রাখ এবং এর মধ্যকার জিনিস গণনা করার পর কাজে ব্যবহার কর। তারপর মালিক এসে গেলে এটা তাকে ফিরিয়ে দিও।
 (ইবনে মা-জাহ (২৫০৭),তিরমিজি ১৩৭৩.)

ঘোষণা দেয়া উত্তম। কারণ সাধারণত সম্পদ হারানোর পর সম্পদের মালিক সেখানেই খুঁজে থাকে, যেখানে সে তা হারায়। তারপর মানুষের সম্মিলনস্থলে যেমন- বাজার, মসজিদের দরজা; যখন মুসল্লিরা মসজিদ থেকে বের হন, তবে মসজিদের ভেতরে ঘোষণা করা বৈধ নয়। কেননা মসজিদ ইবাদতের জন্য তৈরি হয়েছে; কুড়ানো বিষয়ের ঘোষণার জন্য নয়। 

এরপর যদি দৃঢ় বিশ্বাস হয় মালিক তা আর খুঁজতে আসবে না, তাহলে তা গরিবদের মাঝে সদকা করে দিবে। নিজে গরিব হলে প্রয়োজনে নিজেও ব্যবহার করতে পারবে। তবে যদি কোন সময় মালিক এসে খুঁজে তাহলে তাকে ফিরিয়ে দিতে হবে। 
(ফাতাওয়ায়ে হিন্দিয়া ৬/৪৪৪, ফাতাওয়ায়ে রহিমিয়া ৯/১৯৩ )

,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত টাকা তুলে না নিয়ে আসাই উচিত ছিলো।
যেখানের জিনিস,সেখানেই থাকতো।
,
এখন যেহেতু তুলে নিয়ে এসেছে,তাই মালিককে যথাসম্ভব খুজতে হবে।
যদি মালিককে না পাওয়া যায়,তাহলে গরিবকে দান করে দিবে।      
,
আরো জানুনঃ 
,
(০২)
প্রশ্নে উল্লেখিত কারনে ইতেকাফ ভেঙ্গে যাবে,প্রতিবার ইতেকাফের নিয়ত করে রুমে ঢুকবে।
,
মহিলাদের ইতেকাফ যেহেতু অধিকাংশদের মতে নফল,তাই ইতেকাফ ভেঙ্গে যাওয়া,প্রতিবার নিয়ত করাতে কোনো সমস্যা নেই।
,
বিস্তারিত জানুনঃ
,
(০৩)
রোযা রাখা অবস্থায় গড়গড়িয়ে কুলি করা যাবেনা।
নাকের নরম স্থান পর্যন্ত পানি পৌছানো যাবেনা। 

লাকিত ইবনে সাবিরা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন-
بالغ في الاستنشاق، إلا أن تكون صائما.

 ‘(অযু-গোসলের সময়) ভালোভাবে নাকে পানি দাও তবে রোযা অবস্থায় নয়।’-সুনানে আবু দাউদ, হাদীস : ২৩৬৩ সুনানে তিরমিযী, হাদীস : ৭৮৫

সুফিয়ান সাওরী রাহ. বলেন, ‘রোযা অবস্থায় কুলি করতে গিয়ে অনিচ্ছাকৃতভাবে গলার ভেতর পানি চলে গেলে রোযা ভেঙ্গে যাবে এবং তা কাযা করতে হবে।-মুসান্নাফে আবদুর রাযযাক, হাদীস : ৭৩৮০
আরো দেখুন : মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস ৯৮৪৪-৯৮৪৭; ফাতাওয়া শামী ২/৪০১

আরো জানুনঃ 

,
(০৪)
কন্ঠের কোমলতাকে আড়াল করার জন্য এইভাবে কথা বলা যাবে।
তবে বাহিরের অন্য গায়রে মাহরাম যেনো শুনতে না পায়,সেটার চেষ্টা করতে হবে। 
,
আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 34 views
...