আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
231 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (72 points)
আসসালামু আলাইকুম,
১. এমন অনেক পোশাক আছে যা নারী পুরুষ উভয় পড়ে। যেমনঃ শাল, জ্যাকেট। তাহলে এতে কি সাদৃশ্য থাকার গুনাহ হবে?

২. ক্যাপ, হ্যাট ইত্যাদি বিভিন্ন ধরনের টুপি পড়া নাজায়েজ কি?

৩. কোন ছেলে কোন মেয়েকে বা কোন মেয়ে কোন ছেলে কে শুধু পছন্দ করে। কিন্তু তা যদি অপরজন না জানে, তাদের মধ্যে কথাও না হয়। সেটা কি প্রেম হিসেবে হারাম হবে? আর একজন কে নিয়ে আরেকজন ভাবলে কি গুনাহ হবে?

৪. ক্যাল্কুলেটর ব্যবহার করে অনেক সহজ কঠিন গাণিতিক সমসা দ্রুত সমাধান করা যায়। এটা ব্যবহার নাজায়েজ কিছু? সকল শিক্ষক শিক্ষার্থীই এটা ব্যবহার করে।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
পোশাক পরিচ্ছেদের ব্যাপারে শরীয়তের কিছু মূলনীতি রয়েছে।
তার মধ্যে অন্যতম হলোঃ   
নারী-পুরুষ একে অন্যের সাদৃশ্য গ্রহণ না করা।
এ প্রসঙ্গে হাদীস শরীফে অত্যন্ত কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে।
,
আবদুল্লাহ ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত,তিনি বলেন,

ﻋَﻦْ ﺍﺑْﻦِ ﻋَﺒَّﺎﺱٍ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ ﻗَﺎﻝَ : ( ﻟَﻌَﻦَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺍﻟْﻤُﺘَﺸَﺒِّﻬِﻴﻦَ ﻣِﻦْ ﺍﻟﺮِّﺟَﺎﻝِ ﺑِﺎﻟﻨِّﺴَﺎﺀِ ، ﻭَﺍﻟْﻤُﺘَﺸَﺒِّﻬَﺎﺕِ ﻣِﻦْ ﺍﻟﻨِّﺴَﺎﺀِ ﺑِﺎﻟﺮِّﺟَﺎﻝِ ) .

তরজমাঃ নবীজী সাঃ মহিলার সাদৃশ্য গ্রহণকারী পুরুষ ও পুরুষের সাদৃশ্য গ্রহণকারী মহিলার উপর লা'নত দিয়েছেন। সহীহ বুখারী-৫৪২৫।

আবু হুরায়রা রা. থেকে বর্ণিত

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: «لَعَنَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ الرَّجُلَ يَلْبَسُ لِبْسَةَ الْمَرْأَةِ، وَالْمَرْأَةَ تَلْبَسُ لِبْسَةَ الرَّجُلِ»

নারীর পোষাক পরিধানকারী পুরুষকে এবং পুরুষের পোষাক পরিধানকারী নারীকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লানত করেছেন।-আবু দাউদ,হাদীস(শামেলা): ৪০৯৮

বেশ ধারণ করার অন্যতম মাধ্যম হল পোষাক। অতএব নারীর জন্য পুরুষের পোষাক পরিধান করা আর পুরুষের জন্য নারীর পোষাক পরিধান করা হারাম ও কবীরা গুনাহ।

আরো জানুনঃ 
,
★সুতরাং কোনো পোশাক যদি এমন হয় যেটা সাধারণত প্রায়ই জায়গাতেই নারী পুরুষ উভয় পড়ে,তাহলে সে পোশাক পরিধান করাতে সাদৃশ্য থাকার গুনাহ হবেনা।
,

(০২)
ক্যাপ, হ্যাট ইত্যাদি যদি কাফের ফাসেকদের পোশাক হয়,তাহলে এর দ্বারা তাদের সাদৃশ্যতার কারনে এটি পরিধান করা নাজায়েজ হবে।
,
আর যদি এটি ফাসেকদের পোশাক না হয়,তাহলে কোনো গুনাহ হবেনা।

হাদীস শরীফে এসেছেঃ   
হযরত ইবনে উমর রাযি থেকে বর্ণিত,
ﻋﻦ ﺍﺑﻦ ﻋﻤﺮ ﻗﺎﻝ : ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ «ﻣﻦ ﺗﺸﺒﻪ ﺑﻘﻮﻡ ﻓﻬﻮ ﻣﻨﻬﻢ »
তরজমাঃ-রাসূলুল্লাহ সাঃ বলেন, যে ব্যক্তি যার অনুসরণ করবে সে তাদেরই অন্তর্ভুক্ত হবে।সুনানে আবু-দাউদ৩৫১২
,
ক্যাপ ইত্যাদি যেহেতু বর্তমানে অনেক মুসলমান কাজ ইত্যাদির মধ্যে পরিধান করে থাকে,তাই তার ব্যবহার নাজায়েজ হবেনা।
,
(০৩)
মনের মধ্যে তাকে নিয়ে ভাবনা আসলে সেটি গুনাহ হবে।   
যদি কোনো ভাবনা না আসে,তাহলে কোনো গুনাহ হবেনা।

কুরআনে কারীমে ইরশাদ হয়েছে,

إِنَّ السَّمْعَ وَالبَصَرَ وَالفُؤَادَ كُلُّ أُولَئِكَ كَانَ عَنْهُ مَسْئُولًا.

...নিশ্চয় কান, চোখ, হৃদয় এর প্রতিটি সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। সূরা বনী ইসরাঈল (১৭) : ৩৬

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত।

فَالْعَيْنَانِ زِنَاهُمَا النَّظَرُ، وَالْأُذُنَانِ زِنَاهُمَا الِاسْتِمَاعُ، وَاللِّسَانُ زِنَاهُ الْكَلَامُ، وَالْيَدُزِنَاهَا الْبَطْشُ، وَالرِّجْلُ زِنَاهَا الْخُطَا، وَالْقَلْبُ يَهْوَى وَيَتَمَنَّى، وَيُصَدِّقُ ذَلِكَ الْفَرْجُ وَيُكَذِّبُهُ

রাসূল সাঃ ইরশাদ করেন, চোখের জিনা হল [হারাম] দৃষ্টিপাত। কর্ণদ্বয়ের জিনা হল, [গায়রে মাহরামের যৌন উদ্দীপক] কথাবার্তা মনযোগ দিয়ে শোনা। জিহবার জিনা হল, [গায়রে মাহরামের সাথে সুড়সুড়িমূলক] কথোপকথন। হাতের জিনা হল, [গায়রে মাহরামকে] ধরা বা স্পর্শকরণ। পায়ের জিনা হল, [খারাপ উদ্দেশ্যে] চলা। অন্তর চায় এবং কামনা করে আর লজ্জাস্থান তাকে বাস্তবে রূপ দেয় [যদি জিনা করে] এবং মিথ্যা পরিণত করে [যদি অন্তরের চাওয়া অনুপাতে জিনা না করে]। {সহীহ মুসলিম, হাদীস নং-২৬৫৭, মুসনাদে আহমাদ, হাদীস নং-৮৯৩২}
,
(০৪)
এটার ব্যবহার নাজায়েজ নয়।
তবে পরিক্ষার ক্ষেত্রে এটির ব্যবহার  জায়েজ নেই।
কেননা প্রাতিষ্ঠানিক ভাবে এটার অনুমতি নেই।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (51 points)
শায়েখ, ৪ নং উত্তর এর ক্ষেত্রে,
বিজ্ঞান বিষয়ক সকল পরীক্ষার ক্ষেত্রে ই ত বর্তমআনে এর ব্যবহার করতে হয়। সহজ কঠিন সব সমস্যা সমাধান এর জন্য এবং এর ছাড়া বলতে গেলে পরীক্ষার মূল জিনিস দেয়াই যায় না। এবং সকল শিক্ষক এটার মাধ্যমেই হিসাব করেন ও শিখান। তাহলে, কর্তৃপক্ষের অনুমতি থাকলে ও সার্বিক ভাবে সকলের সেই ব্যবহার এর পক্ষে যুক্তি থাকলে কি তা পরীক্ষার সময় ব্যবহার জায়েজ? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...