আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
552 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
reopened by
মৃত মোহাম্মদ আলী (মৃত্যুর সন ১৯৫৮)
উনার ওয়ারিশগণ
★স্ত্রী (জীবিত )
★১ কন্যা (জীবিত)
★১ মৃত পুত্র (মৃত্যুর  সন ১৯৫৬) (মৃত পুত্রের পুত্র আছে)
®উল্লেখ্য যে এরা ব্যতীত মৃত ব্যক্তির আর কোন ওয়ারিশ নেই। ১৯৬১ সালের পূর্বে হওয়ায় উল্লেখিত ৩জন কে কত অংশ পাবে?

1 Answer

0 votes
by (707,280 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ভূমিকা

হযরত আবু উমামা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﻗَﺪْ ﺃَﻋْﻄَﻰ ﻛُﻞَّ ﺫِﻱ ﺣَﻖٍّ ﺣَﻘَّﻪُ ، ﻓَﻠَﺎ ﻭَﺻِﻴَّﺔَ ﻟِﻮَﺍﺭِﺙٍ
নিশ্চয় আল্লাহ তা'আলা প্রত্যেক হক্বদারকে তার প্রাপ্য হক্ব (নির্ধারণ)করে দিয়েছেন।সুতরাং ওয়ারিছদের জন্য আর কোনো ওসিয়্যাত নেই।
অর্থাৎ-মূত্যুর পরে কাউকে কিছু দানের সিদ্ধান্ত নিলে সেটা ওসিয়ত হয়ে যায়,আর নিজ ওয়ারিছদের মধ্য থেকে কারো জন্য ওসিয়ত করা জায়েয নয়।তবে ওয়ারিছ ব্যতীত অন্য কারো জন্য এক তৃতীয়াংশ মালে ওসিয়ত করা জায়েয আছে। (সুনানে আবু-দাউদ-২৮৭০,সুনানে তিরমিযি-২১২০,সুনানে নাসাঈ-৪৬৪১,
ইবনে মাজাহ-২৭১৩)

হযরত আনাস ইবনে মালেক রাযি থেকে বর্ণিত,
عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ فَرَّ مِنْ مِيرَاثِ وَارِثِهِ، قَطَعَ اللَّه ُمِيرَاثَهُ مِنَ الْجَنَّةِ يَوْمَ الْقِيَامَةِ»
রাসূলুল্লাহ সাঃ বলেনঃ যে ব্যক্তি তার ওয়ারিছদেরকে মিরাছ প্রদান থেকে পলায়ন করবে(তথা-ওয়ারিছদেরকে মিরাছ থেকে বঞ্চিত করবে)আল্লাহ তা'আলা ক্বিয়ামতের দিন তাকে জান্নাতের মিরাছ থেকে বঞ্চিত করবেন।(সুনানে ইবনে মাজাহ-২৭০৩)

হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦِ اﺑْﻦِ ﻋَﺒَّﺎﺱٍ - ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ - ﻋَﻦِ اﻟﻨَّﺒِﻲِّ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ - ﻗَﺎﻝَ: «ﻻَ ﻭَﺻِﻴَّﺔَ ﻟِﻮَاﺭِﺙٍ، ﺇِﻻَّ ﺃَﻥْ ﻳَﺸَﺎءَ اﻟْﻮَﺭَﺛَﺔُ»
রাসূলুল্লাহ সাঃ বলেনঃ ওয়ারিছদের জন্য কোনো ওসিয়ত নেই,তবে যদি অন্যান্য সমস্ত ওয়ারিছরা রাজি থাকে তাহলে জায়েয আছে। (মিশকাত-৩০৭৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন
স্ত্রী আট ভাগের এক পাবে। এবং মেয়ে অর্ধে সম্পত্তি পাবে। 
সুতরাং পূর্ণ সম্পত্তিকে ৮ ভাগ করে ১ ভাগ স্ত্রী পাবে। এবং ৪ ভাগ মেয়ে পাবে। অবশিষ্ট ৩ ভাগ চাচা বা চাচাতো ভাই ইত্যাদি ওয়ারিছ পাবে, যদি তারা থাকে, আর কেউ না থাকলে আবার ঐ মেয়ে পেয়ে যাবে।  মেয়ের উচিৎ ভাইয়ের ছেলের প্রতি এহসান করা । যদিও সে মূলনীতির আলোকে কিছু পাচ্ছে না। কেননা তার পিতা তার দাদার পূর্বেই মারা গেছেন। তবে তার প্রয়োজনিয়তা রয়েছে, বিধায় তাকে কিছু দিয়ে দেওয়াই উত্তম। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আমি আগেই বলেছিলাম। উনি আমাকে প্রাইভেট মেসেজে উত্তর দিয়েছিলো।
আর প্রাইভেট মেসেজ লিংকে প্রবেশ করা যাই না। 
উনার উত্তর ছিলো
স্ত্রী ১/৮ মানে ২আনা
কন্যা ৪/৮ মানে ৮আনা
পৌত্র ৩/৮ মানে ৬ আনা
পাবে বলছে। 
যদি সম্ভব হয় আপনার whatsapp নাম্বার দেন আমি স্ক্রিনশট আপনাকে দিচ্ছি। 

by
হানাফি আইনে 
মৃতের নাতি তখনই বঞ্চিত হবে যদি মৃতের অন্য কোন পুত্র জীবিত থাকে। 
মৃতের এক বা একাধিক কন্যার উপস্থিতিতে নাতি বঞ্চিত হয় না। যেটা কয়েকজন মুফতি আমাকে বলেছে এমনকি সাতকাহন এর একটা ভিডিও বানানো হয়েছে যেখানে মৃতের নাতি বঞ্চিত না হয়ে আসাবা পেয়েছে। ভিডিও লিংক দেওয়া হলো একটু দেখিয়েন প্লিজ
by
হুজুর উত্তর দিলেন না যে??
by (707,280 points)
আমি যা জানি সেটাই বললাম।আপনাকে কোনো মুফতী সাহেব বললে,আপনি তার কথা মানুন।
by (707,280 points)
আপনি কল দিবেন-০১৭১৭৯১৭৬৮৬

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 54 views
...