আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
371 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আসসালামু'আলাইকুম। আমার এক বোনের জিজ্ঞাসা। আমি কওমি মাদ্রাসার স্টুডেন্ট। ২০২০ সালে দাওরা ফারেগ করার কথা ছিল যা করোনার কারণে সম্ভব হয়নি৷ অন্য মাদ্রাসাগুলোতে পরবর্তীতে পরীক্ষা নেওয়া হলেও আমাদের মাদ্রাসায় নেওয়া হয়নি। তাছাড়াও আমি যে মাদ্রাসায় পড়েছি সেখান থেকে যে অনেক কিছু শিখতে পেরেছি তেমনটাও নয়। আমাকে খমেস জামাত, আর হেদায়া জামাত না পড়িয়ে উপরের ক্লাসে উঠিয়ে দেওয়া হয়েছিল পারবো বলে।  আমি চাচ্ছিলাম এখন অন্য মাদ্রাসায় ভর্তি হয়ে আবার দাওরাহ পড়তে৷ আর আমার কুরআন  হিফয করারও ইচ্ছে আছে। আমার বাসা থেকে  মাদ্রাসায় থেকে আবাসিকে থেকে পড়তে দিবেনা ৷ আর কাছাকাছি ভালো মাদ্রাসার সন্ধান ও জানিনা। ইলম ভালো ভাবে অর্জন করার জন্য আমার এখন কি করার উচিত যদি বলতেন অনেক উপকার হতো। আমার বাসা ঢাকার কেরানিগঞ্জে।

1 Answer

0 votes
by (696,640 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1893 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
مِنْ فَرَائِضِ الْإِسْلَامِ تَعَلُّمُهُ مَا يَحْتَاجُ إلَيْهِ الْعَبْدُ فِي إقَامَةِ دِينِهِ وَإِخْلَاصِ عَمَلِهِ لِلَّهِ تَعَالَى وَمُعَاشَرَةِ عِبَادِهِ. 
প্রত্যেক মুসলমানের উপর ইসলামের ফরয বিধানসমূহ থেকে একটি ফরয  হচ্ছে। দ্বীন প্রতিষ্টা তথা এখলাছের সাথে তার উপর আমল করতে প্রয়োজনীয় জ্ঞানার্জন করা ও মানুষের সাথে সদাচরণের জ্ঞানার্জন করা(ফরয)।
وَفَرْضٌ عَلَى كُلِّ مُكَلَّفٍ وَمُكَلَّفَةٍ بَعْدَ تَعَلُّمِهِ عِلْمَ الدِّينِ وَالْهِدَايَةِ تَعَلُّمُ عِلْمِ الْوُضُوءِ وَالْغُسْلِ وَالصَّلَاةِ وَالصَّوْمِ، وَعِلْمِ الزَّكَاةِ لِمَنْ لَهُ نِصَابٌ، وَالْحَجِّ لِمَنْ وَجَبَ عَلَيْهِ وَالْبُيُوعِ عَلَى التُّجَّارِ لِيَحْتَرِزُوا عَنْ الشُّبُهَاتِ وَالْمَكْرُوهَاتِ فِي سَائِرِ الْمُعَامَلَاتِ. وَكَذَا أَهْلُ الْحِرَفِ، 
প্রত্যেক মুকাল্লাফ-মুকাল্লাফাহ(আক্বেল-বালেগ নর-নারী)এর উপর দ্বীনের প্রয়োজনীয় জ্ঞানার্জনের পর ফরয হচ্ছে,ওজু,গোসল,নামায এবং রোযা,এর জ্ঞান অর্জন করা।এবং নেসাবপ্রাপ্ত মালের মালিকের উপর যাকাতের জ্ঞান অর্জন করা।এবং যার উপর হজ্ব ফরয,তার জন্য হজ্বের বিধি-বিধান অর্জন করা।এবং ব্যবসায়ীদের উপর ব্যবসা সম্পর্কিত জ্ঞান অর্জন করা।এজন্য ফরয,যাতে তারা উক্ত বিষয় সম্পর্কিত বিভিন্ন অস্পষ্টতা,সন্দেহ ও অপছন্দনীয় দিবসসমূহ থেকে অনায়াস বেছে থাকতে পারে।ঠিকতেমনিভাবে পেশাজীবীদের জন্য সংশ্লিষ্ট পেশা সম্পর্কে জ্ঞানার্জন করা ফরয।

ইবনে আবেদীন শামী রাহ,জ্ঞান শিক্ষা ফরয সম্পর্কিত একটি মূলনীতি তুলে ধরেন।যাকে আমাদের সামনে আসলে,ভবিষ্যৎ অনেক অস্পষ্টতা দূরবিত হয়ে যাবে ইনশা'আল্লাহ।তিনি বলেনঃ
 وَكُلُّ مَنْ اشْتَغَلَ بِشَيْءٍ يُفْرَضُ عَلَيْهِ عِلْمُهُ وَحُكْمُهُ لِيَمْتَنِعَ عَنْ الْحَرَامِ فِيهِ اهـ
এবং যে বক্তিই কোনো জিনিষের সাথে সংশ্লিষ্ট হবে,তার উপর উক্ত বিষয় সম্পর্কে জ্ঞানার্জন করা ফরয।যাতে করে উক্ত বিষয় ও বিষয় সংশ্লিষ্ট সমস্ত হারাম থেকে সে অনায়াসে বেছে থাকতে পারে। 
(রদ্দুল মুহতার-১/৪২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জ্বী, আপনি আবার দাওরাহ দিবেন। এবং পরীক্ষা দিবেন। এবং কুরআন হিফজ করার চেষ্টা করবেন। আপনার ধারেকাছে ভালো মানের কোনো প্রতিষ্টান সম্পর্কে আমাদের জানা নেই। ইনশা আল্লাহ আমরা সন্ধান পাইলে জানাবো।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
যদি অনলাইনে পড়তে চাই সেক্ষেত্রে কোন প্রতিষ্ঠান ভালো হবে? 
by (696,640 points)
আমাদের ইসলামিক অনলাইন মাদরাসাঢ ভর্তি হতে পারেন
by (3 points)
আমাদের মাদ্রাসায় হুজুর বলছেন পরিক্ষা নিবেন। হুজুর প্রশ্ন দাগিয়ে দিয়েছেন।
 মঙ্গলবার প্রশ্ন দিবেন বাসায় বসে এক্সাম  দেয়ার জন্য। 
এখন কি করবো বুঝতে পারছি না। পরিক্ষা দিবো নাকি আমি আবার অন্য মাদ্রাসায় রমজানে ভর্তি হয়ে দাওরাহ আবার পড়বো?
( বিঃদ্র- আমার বান্ধবীরা এক্সাম দিচ্ছে কারণ নাম হবে, কিন্তু আমি পড়ে এক্সাম দিতে চাচ্ছি)
by (696,640 points)
জ্বী, আপনি পড়েই এক্সাম দিবেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...