আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
283 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
Assalamu alaikum

6 bosor age akta manot kori koran sorif khotom deyar jonno  bivinno jhamela porasona paribarik chap agulo karone 2.. 3y eo jokhon parini tokhon mone mone vebesi khotom korte parlam na atodin eo tahole akbar ki porle hoy 2bar porbo arpor abr vabi 3bar khotom korbo mane 3bar khotom deyar manot kori tarpor gotobosor akta khotom dei r 2khotom baki ase.oi year ei ses korte chaisilm parini ar 2bar pora lagbe jehetu timely parini ami mone mone niyat kori jehetu timely parini joto maser moddhe parbo proti mase 100 taka hisab kore dbo.akhon amr baby ase 5maser temon porar somoy hoyni vabsi aste aste oi 2bar khotom korbo goto bosor jehetu korte cheye parini ti goto june theke ai year er joto mas lagbe sei onujayi 100 taka hisab kore rakhbo r mosjid a deyar niyat korsi. Akhon jodi dhire dhire pori amr ki gunah hbe? . Baccha ase ajonno aksathe besi porte parsina.ar akta prosno hosse manot jodi amn hoy j goribk dbo na mosjid a dbo na fokirk dbo jodi kake debo bolesi aita jodi mone na thake tahole sadka kora jay amn jotogulo maddhom ase dilei ki hbe?
by (719,720 points)
বাংলায় লিখুন অনুগ্রহ করে 
by (5 points)
মানত কোন কারনে যদি কেউ ছয় বছর পর পূর্ন করে এতে কি পাপ হয়

1 Answer

0 votes
by (719,720 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

কোনো মানত সহিহ হওয়ার জন্য এবং শরিয়তের দৃষ্টিতে তা মানত হিসেবে ধর্তব্য হওয়ার জন্য কয়েকটি অপরিহার্য শর্ত রয়েছে। নিচে সংক্ষিপ্তভাবে আমরা সেই বিষয়গুলো উল্লেখ করার প্রয়াস পাবো।

১. মানতকৃত বিষয়টি মৌলিক ইবাদত হতে হবে, অন্য কোনো ইবাদতের ভূমিকা বা সহায়ক নয়। যেমন— নামাজ, রোজা, হজ, যাকাত ইত্যাদি মৌলিক ইবাদত; কিন্তু উজু করা, রোজার নিয়ত করা, হজ আদায়ের উদ্দেশ্যে সফর করা, যাকাত প্রদানের মানসে খাদ্য-বস্ত্র ক্রয় করা ইত্যাদি মৌলিক ইবাদত নয়; বরং পূর্বোক্ত ইবাদতসমূহের ভূমিকা ও সহায়ক।

২. মানত সহিহ হওয়ার জন্য মানতকৃত বিষয়ের শ্রেণিভুক্ত কোনো কিছু পারিভাষিক ওয়াজিব বা ফরজে আইন হতে হবে। মানতকৃত বিষয়ের শ্রেণিভুক্ত কোনো কিছু যদি ফরজে আইন বা পারিভাষিক ওয়াজিব না হয়ে থাকে, তাহলে মানত সহিহ হবে না। যেমন কেউ যদি মাদরাসায় পড়ার বা পড়ানোর মানত করে, কিবা মসজিদে প্রবেশের মানত করে, অথবা রাস্তা-ব্রিজ নির্মাণের মানত করে, কিবা কোনো অসুস্থ ব্যক্তির সেবা করার মানত করে ইত্যাদি ক্ষেত্রে তার মানত শরিয়তের দৃষ্টিতে মানত হিসেবে ধর্তব্য হবে না। (মানত হিসেবে ধর্তব্য না হলেই যে তা আর করা যাবে না— এমন তো নয়।)

মানতকৃত বিষয়টির শ্রেণিভুক্ত কোনো কিছু যদি পারিভাষিক ওয়াজিব বা ফরজে আইন হয়ে থাকে, তখনই মানত সহিহ হবে। যেমন কেউ শাওয়ালের ছয় রোজা রাখার মানত করলো, তার এই মানত সহিহ হয়ে যাবে; যেহেতু শাওয়ালের ছয় রোজার শ্রেণিভুক্ত কোনো কিছু ফরজে আইন রয়েছে, আর তা হলো রমযানের রোজা। রোজা, নামাজ, সদকা, ইতিকাফ, ওয়াকফ, তাওয়াফ, দাসমুক্তি, কোরআন তেলাওয়াত, দুরুদ পাঠ, তাসবিহ আদায় ইত্যাদি ক্ষেত্রে মানত সহিহ হবে।

৩. মানতের ক্ষেত্রে মনের নিয়তের বিবেচনা করা হয় না; বরং মুখে উচ্চারিত শব্দের বিবেচনা করা হয়। ভুলেও যদি কোনো কিছুর মানত মুখে উচ্চারণ করে বসে, তাহলেও তা পূর্ণ করা অপরিহার্য হয়ে যায়। বিয়ে, তালাক, কসম এবং মানতের ক্ষেত্রে ভুল বা দুষ্টুমির কোনো বিবেচনা নেই। ভুলে বা দুষ্টুমি করে কোনো কিছু বললেও তা অবধারিত হয়ে যায়।

৪. মানত শর্তযুক্ত হতে পারে, আবার শর্তহীনও হতে পারে। শর্তহীন মানত, যেমন আমি এ বছর শাওয়ালের ছয় রোজা রাখবো। আর শর্তযুক্ত মানত, যেমন আমার ছেলে যদি সুস্থ হয়, তাহলে আমি এতো টাকা সদকা করবো। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/https://alihasanosama.com/nozor-and-manot-1/

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি কুরআন তিলাওয়াতের মান্নত করেছেন, তাই আপনার উপর উক্ত মান্নত পূর্ণ করা ওয়াজিব।  আপনি যদি ছয় বছর পর কুরআন খতম করতে চান, তাহলে আপনার ঐ কুরআন খতম আদায় হবে। 
এক্ষেত্রে দেড়ী করার দরুন আপানার কোনো পাপ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (719,720 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 
by (5 points)
কোরঅান পড়া দেরি হওয়ার দরুন অামি মাসে একশ করে টাকা ও দিতে চাইছি গত জুন থেকে হিসাব করে এইটা কি ওয়াজিব হবে।অামার টাকা নাই এখন যখন টাকা হবে তখন কি দিতে পারব
by (719,720 points)
টাকা ওয়াজিব হবে না আপাতত।বরং সামর্থ্য থাকলে কুরআনকে পড়তে হবে।যদি শত চেষ্টা করেও পড়তে না পারেন তাহলে তিনটি রোযা রাখবেন,অথবা ১০জন মিসকিনকে দু-বেলা করে খাওয়াবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 171 views
0 votes
1 answer 57 views
...