আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
529 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
কাবিননামায় মোহরানার নগদ হিসেবে একটা নাকফুল উল্লেখ থাকে।ওইটা বিয়ের মজলিসে অামিও চাইনি অাবার পরেও চাইনি।মোহরানা সম্পর্কে যখন বুঝলাম এক বছর পর একটা গ্লোড রিং নিই স্বামীর কাছ থেকে।বাকী টাকা স্বামীর সামর্থ্য হলে দেবে।মোহরানা সাড়ে তিন লাখ। প্রশ্ন হচ্ছে নাকফুলটা বিয়ের মজলিসে না নেয়ার কারনে বিয়ে শুদ্ধ হতে কি সমস্যা হয়? বিয়ে পড়ানোড় সময় কনে কে কি ওযু করতেই হবে?

1 Answer

0 votes
by (713,920 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

সর্ব নিম্ন মহর দশ দিরহাম।অর্থাৎ দুই তোলা সাড়ে সাত মাশা বা ৩০.৬১৮ গ্রাম রূপা
সর্বোচ্ছ মহর কত?তা শরীয়তে নির্ধারিত নয়।বরং স্ত্রীর বংশমর্যাদা ও স্বামীর অবস্থা বেধে বা উভয়পক্ষের আলোচনার মাধ্যমে মহর নির্ধারণ হবে।
তবে উত্তম মহর হিসেবে সেটাকেই গণনা করা হয় যা রাসূলুল্লাহ সাঃ নিজ মেয়ে ফাতেমার জন্য বেছে নিয়েছিলেন।স্বামীর সামর্থ্য থাকলে বেশী মহর ও দিতে পারবেন।কেননা রাসূলুল্লাহ এর পক্ষ থেকে হাবশার বাদশা নাজ্জাসি উম্মে হাবিবা রাযি এর মহর এত্থেকেও বেশী অর্থাৎ চার হাজার দিরহাম দিয়েছিলেন, আর রাসূলুল্লাহ সাঃ তা নিষেধ করেননি।

কোন প্রকার মহর উত্তম?
এ সম্পর্কে ফুকাহায়ে কেরামগণের বিবরণ বিরোধপূর্ণ লক্ষ্য করা যায়।যেমন,
মহরে ফাতেমী থেকে মহরে মিছিল বেশী হলে মহরে মিছিল-ই উত্তম।(দরসে মিশকাত-৩/২৮)
মহরে মিছিলের মুকাবেলায় মহরে ফাতেমী-ই উত্তম।ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-১২/৩১

মহরে ফাতেমী হল,
৫০০ দিরহাম, যা বর্তমান হিসাব অনুযায়ী..
১৩১.২৫৩ তোলা(প্রায় ১৩১ভরি ৩ মাশা)
বা ১.৫৩০৯ কিলোগ্রাম রূপা।
(এক দিরহামের ওজন হল ৩.০৬১৮ গ্রাম।)
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/220

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত রয়েছে,
لَا خِلَافَ لِأَحَدٍ أَنَّ تَأْجِيلَ الْمَهْرِ إلَى غَايَةٍ مَعْلُومَةٍ نَحْوَ شَهْرٍ أَوْ سَنَةٍ صَحِيحٌ وَإِنْ كَانَ لَا إلَى غَايَةٍ مَعْلُومَةٍ فَقَدْ اخْتَلَفَ الْمَشَايِخُ فِيهِ قَالَ بَعْضُهُمْ يَصِحُّ وَهُوَ الصَّحِيحُ وَهَذَا؛ لِأَنَّ الْغَايَةَ مَعْلُومَةٌ فِي نَفْسِهَا وَهُوَ الطَّلَاقُ أَوْ الْمَوْتُ أَلَا يَرَى أَنَّ تَأْجِيلَ الْبَعْضِ صَحِيحٌ، وَإِنْ لَمْ يَنُصَّا عَلَى غَايَةٍ مَعْلُومَةٍ، كَذَا فِي الْمُحِيطِ.
এ বিষয়ে কারো কোনো মতবেদ নেই যে,নির্দিষ্ট সময়ে পরিশোধযোগ্য সম্পূর্ণ মহরকে বাকী রাখা জায়েয। যেমনঃ- এক মাস বা এক বৎসর। কিন্তু যদি নির্দিষ্ট দিন-তারিখ উল্লেখ না থাকে, তাহলে এ সম্পর্কে উলামায়ে কেরামদের মতবিরোধ রয়েছে,কিছুসংখ্যক উলামায়ে কেরাম জায়েয বলে থাকেন। এটাই বিশুদ্ধ মত। কেননা বাস্তবে একটি দিন-তারিখ অবশ্যই নির্দিষ্ট রয়েছে। আর ইহা হল,তালাক বা মৃত্যু। কেননা দিন-তারিখ উল্লেখ ব্যতীত মহরের কিছু অংশ বাকী রাখা জায়েয[মুহিত] (তাই সম্পূর্ণ মহরকেও বাকী রাখা জায়েয)(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩১৮)বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/422

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার  প্রশ্নের বিবরণ অনুযায়ী আপনার বিয়ে শুদ্ধ হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 278 views
0 votes
1 answer 168 views
...