আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
390 views
in সাওম (Fasting) by (10 points)
আস্সালামু আলাইকুম।

পারিবারিক আর্থিক অনটন ও উপার্জনের অক্ষমতার কারণে জমানো দুই লাখ টাকার সুদ (কোনো ব্যবসায়ীর কাছ থেকে মাসিক কয়েক হাজার করে) নিয়ে যদি কোনো পরিবার বছরের পর বছর সংসার (খাওয়া,পরা, পড়াশোনা, চিকিৎসা....) চালাতে থাকে তবে এই টাকা দিয়ে যে খাবার তারা খায় তা দিয়ে কি রোজা রাখা যাবে? *সেহরি ও ইফতার* সেই রোজা কি কবুল হবে?

কারণ, তারা অসহায়। ভালো পরিবার। বাইরে গিয়ে খেটে খাওয়া, ভিক্ষা করা তাদের পক্ষে সম্ভব না। এমতাবস্থায় তারা সুদের টাকায় আহার করতে বাধ্য হচ্ছে।

1 Answer

0 votes
by (707,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বিশিষ্ট হানাফি ফিকহ বিশারদ আল্লামা ইবনে নুজাইম লিখেন
ﻭَﻓِﻲ اﻟْﻘُﻨْﻴَﺔِ ﻭَاﻟْﺒُﻐْﻴَﺔِ: ﻳَﺠُﻮﺯُ ﻟِﻠْﻤُﺤْﺘَﺎﺝِ اﻻِﺳْﺘِﻘْﺮَاﺽُ ﺑِﺎﻟﺮِّﺑْﺢِ (اﻧْﺘَﻬَﻰ)
নিঃস্ব মুখাপেক্ষী মানুষের জন্য সুদের বিনিময়ে ঋণ গ্রহণ জায়েয।
আল-আশবাহ ওয়ান-নাযায়ের-১/৭৯; বাহরুর রায়েক-৬/১৩৭;

সুদের মাধ্যমে ঋণ গ্রহণ হারাম।তবে জরুরত অনেক নিষিদ্ধ জিনিষকে প্রয়োজন পর্যন্ত সিদ্ধ/বৈধ করে দেয়।তাই যদি কারো অন্য কোনো উপায় না থাকে,শত চেষ্টা করেও কোনো উপায় বের করতে না পারে,তাহলে বিলাশীতা পরিহার করে স্বাভাবিক জীবন পরিচালনার জন্য  ইস্তেগফারের সাথে লোন নিতে পারবে, জায়েয রয়েছে।

বিঃদ্র:
এ বিধান শুধুমাত্র ঐ ব্যক্তির জন্য প্রযোজ্য, যে কিনা সাধারণ জীবনযাপন করতে পারছে না।এবং তার নিকট এছাড়া অন্য কোনো রাস্তাও নেই।তাই সবার বেলায় তা প্রযোজ্য হবে না।(জদীদ ফেকহী মাসাঈল ৪/৫৫) আমাদেরকে স্বরণ রাখতে হবে যে, যেহেতু শরীয়ত ঐ ব্যক্তিকে প্রয়োজন পর্যন্ত অনুমতি দিয়েছে, বিধায় রুজি-রোজগারের কোনো উপায় না থাকার শর্তে প্রয়োজন পর্যন্ত-ই সুদের বিনিময়ে ঋণ গ্রহণ জায়েয হবে। সুতরাং কাউকে ঋণ দিয়ে সুদ গ্রহণ করা জরুরতের আওতাভুক্ত নয়। কেননা এক্ষেত্রে তার কাছে কিছু টাকা আছে, অন্য কিছু না থাকলেও অন্ততপক্ষে মূলধন তো অবশিষ্ট রয়েছে। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/866

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নে বর্ণিত ব্যক্তিদের জন্য সুদ খাওয়া কখনো জায়েয হবে না। কেননা তাদের নিকট মূলধন অবশিষ্ট আছে। কোনো ইবাদত কে বাহ্যিক সকল শর্তাদির সাথে পালন করে নিলে সেই ইবাদত কে আদায় হিসেবেই ধরে নেয়া হবে। তবে আল্লাহর কাছে কবুল হবে কি না? তা আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
আস্সালামু আলাইকুম।
গতকাল ( 7 এপ্রিল,2021) সন্ধ্যায়, এখানে এই প্রশ্নটি আমি করেছিলাম। *সুদের টাকায় সাওম পালন সম্পর্কে*। এই প্রশ্নের প্রেক্ষিতে শ্রদ্ধেয় মুফতি যে উত্তর দিয়েছেন তা আমার কাছে অস্পষ্ট।

বিশেষত, কয়েকটি পয়েন্ট একদম বুঝিনি।
1. সুদের বিনিময়ে ঋণ গ্রহণ কি?
2. ঋণ দিয়ে সুদ গ্রহণ কি?

উত্তরের শেষের অংশে মূলধন থেকে খরচ করার কথা বলেছেন। তবুও সুদ গ্রহণ না করতে বলেছেন। কিন্তু আমার প্রশ্ন হলো-
"মূলধন ব্যবহার করতে থাকলে তো একসময় শেষ হয়ে যাবে। তখন তো আর তাদের কোনো উপায় থাকবে না।"

আর সুদের টাকায় সাওম পালন জায়েজ হবে কিনা এই বিষয়টাও আমার কাছে একদম অস্পষ্ট। আসলে আমি বুঝতে পারিনি বিষয়গুলো।

তাই সম্মানীয় উত্তরদাতাগণের কাছে আমার অনুরোধ যে, আমার জিজ্ঞাসাটি পুনঃ বিবেচনা করবেন এবং ভুল ত্রুটি ক্ষমা করবেন।
জা-ঝা কুমুল্লাহু খইরন। 
by (707,800 points)
আপানাকে তো জবাব দেয়া হয়েছে।জাযাকিল্লাহ। যদি না বুঝে থাকেন, তাহলে ফোন দিতে পারেন। 01717917686

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 158 views
0 votes
1 answer 140 views
...