আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
298 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)

১. শুধুমাত্র একটি গুনাহ থেকে তওবা করলে, বাকি গুনাহ থেকে তওবা না করলে, যে গুনাহ থেকে তওবা করা হয়েছে সে গুনাহ মাফ হবে কি না?

২.কুরআন পায়ের নিচে রাখা যাবে না বলতে কি বোঝায়? এর দ্বারা কি এটা বোঝায় পায়ের পাতার নিচে রাখা যাবে না? নাকি শরীরের যেখান থেকে পা শুরু সেই উচ্চতা পর্যন্ত কুরআন রাখা যাবে না? কুরআন পায়ের নিচে রাখা কোন ধরনের গুনাহ? নাপাক মোবাইল স্ক্রিনে কুরআনের আয়াত রাখা কেন ধরনের গুনাহ? এগুলার জন্য কি ঈমান চলে যেতে পারে? মোবাইলের স্ক্রিনে নাপাকি লেগে থাকলে এবং মোবাইলের বডিতে নাপাকি লেগে থাকলে তা পাক করবো কিভাবে?

৩. আল্লাহকে গালি দেওয়া কোন ধরনের গুনাহ? এর জন্য কি ঈমান চলে যায়?

1 Answer

0 votes
by (677,120 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
হ্যাঁ সেই গুনাহ মাফ হয়ে যাবে।
,
(০২)

সুরা ওয়াকিয়াহ এর ৭৯ নং আয়াতে আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ   

ﻟَّﺎ ﻳَﻤَﺴُّﻪُ ﺇِﻟَّﺎ ﺍﻟْﻤُﻄَﻬَّﺮُﻭﻥَ

যারা পাক-পবিত্র, তারা ব্যতীত অন্য কেউ একে স্পর্শ করবে না।

হাদিস শরীফে এসেছে

 - مَالِكٌ، عَنْ عَبْدِ اللهِ بْنِ أَبِي بَكْرِ بْنِ حَزْمٍ  أَنَّ فِي الْكِتَابِ الَّذِي كَتَبَهُ رَسُولُ اللهِ لِعَمْرِو بْنِ حَزْمٍ: أَنْ لاَ يَمَسَّ الْقُرَآنَ إِلاَّ طَاهِر،
ٌ،)رقم الحديث 680(

তরজমাঃ- হযরত আমর ইবনে হযম রাঃবলেন,ঐ কিতাব যা আল্লাহর রাসুল সাঃ আমর ইবনে হযমের সাথে নাজরান প্রেরণ করছিলেন তাতে এটাও তিনি লিখে দিয়ছিলেন যে, কোরআনকে প্রবিত্রতা ব্যতীত  কেউ স্পর্শ করতে পারবে না।

হাদীস শরীফে এসেছে  

وَعَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ: قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ: إِنَّ اللهَ يَرْفَعُ بِهٰذَا الْكِتَابِ أَقْوَامًا وَيَضَعُ بِه اٰخَرِينَ

উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা‘আলা এ কিতাব কুরআনের মাধ্যমে কোন কোন জাতিকে উন্নতি দান করেন। আবার অন্যদেরকে করেন অবনত।
(মুসলিম ৮১৭, ইবনু মাজাহ ২১৮, আহমাদ ২৩২, দারিমী ৩৪০৮, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৫১২৫, শু‘আবূল ঈমান ২৪২৮, সহীহাহ্ ২২৩৯)
,

তাই কুরআন,কুরআনের যেকোনো আয়াত সম্বলিত কিতাব,লেখার সর্বোচ্চ সম্মান করা উচিত।

আদবের সম্পর্ক উরফ তথা সমাজের সাথে।
যেটাকে সমাজ বেয়াদবি মনে করে,সেটা বেয়াদবি।
আর যেটাকে সমাজ আদবের মধ্যেই গননা করে,সেটা জায়েজ,আদবের মধ্যেই সেটি পড়া।
(কিতাবুন নাওয়াজেল ১৫/৬৫)

বিস্তারিত  জানুনঃ 
,
★প্রশ্নে উল্লেখিত বিষয়টি হলোঃ
 সমাজের কাছে  যখন পায়ের নিচে মোবাইল রাখা হয়,তখনই আদবের খেলাফ বলে মনে করা হয়,তাই এ ছুরত আদবের খেলাফ।
,
অন্যথায় অন্যান্য ছুরত যেমন বিছানায় মোবাইল আছে,সেই পিছানায় পা দেওয়া পা,হাটু সমপরিমাণ আসনে সেই মোবাইল  রাখা আদবের খেলাফ নয়।
,
মোবাইলে নাপাক লাগলে ভেজা কিছু দিয়ে ৩ বার  মুছিয়ে দিতে হবে।
তারপর শুকনো কিছু দিয়ে মুছে দিবেন।
,
(০৩)
যে ব্যাক্তি আল্লাহকে (نعوذ بالله) গালি দিবে,সে সাথে সাথে ইসলামের গন্ডি থেকে বের হয়ে যাবে।
নতুন করে ঈমান আনতে হবে।
তওবা করতে হবে।
বিবাহিত হলে ঈমান আনার পর নতুন করে বিবাহ পড়িয়ে নিতে হবে। 
,
الفتاوى الهندية (2/ 258):
"(ومنها: ما يتعلق بذات الله تعالى وصفاته وغير ذلك) يكفر إذا وصف الله تعالى بما لايليق به، أو سخر باسم من أسمائه، أو بأمر من أوامره، أو نكر وعده ووعيده، أو جعل له شريكاً، أو ولداً، أو زوجةً، أو نسبه إلى الجهل، أو العجز، أو النقص ويكفر بقوله: يجوز أن يفعل الله تعالى فعلاً لا حكمة فيه، ويكفر إن اعتقد أن الله تعالى يرضى بالكفر، كذا في البحر الرائق".
সারমর্মঃ
আল্লাহর যাত,ছিফাতের সাথে এমন বিষয় যুক্ত করা,তার মহান আল্লাহর শানের উপযুক্ত নয়,অথবা আল্লাহর নাম নিয়ে  ঠাট্রা করে,অথবা তার কোনো হুকুম বিধান নাময়ে ঠাট্রা করে,,,,,তাহলে সে কাফের হয়ে যাবে। 

জামিয়া বিন নুরি পাকিস্তানের 144004201373 নং ফতোয়া দ্রষ্টব্য।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...