শরীয়তের বিধান হলো নিজ পিতা-মাতা, দাদা-দাদী, নানা-নানী, পরদাদা প্রমুখ ব্যক্তিবর্গ যারা তার জন্মের উৎস তাদেরকে নিজের যাকাত দেওয়া জায়েয নয়।
,
এমনিভাবে নিজের ছেলে-মেয়ে, নাতি-নাতিন এবং তাদের অধস্তনকে নিজ সম্পদের যাকাত দেওয়া জায়েয নয়। স্বামী এবং স্ত্রী একে অপরকে যাকাত দেওয়া জায়েয নয়।-রদ্দুল মুহতার ২/২৫৮
আত্মীয়-স্বজন যদি যাকাত গ্রহণের উপযুক্ত হয় তাহলে তাদেরকে যাকাত দেওয়াই উত্তম। ভাই, বোন, ভাতিজা, ভাগনে, চাচা, মামা, ফুফু, খালা এবং অন্যান্য আত্মীয়দেরকে যাকাত দেওয়া যাবে।
-মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১৬০,৭১৬১,৭১৬৪,৭১৭১; মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৫৪২-৫৪৬
হাদীস শরীফে এসেছেঃ
عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: «لَا بَأْسَ أَنْ تَجْعَلَ زَكَاتَكَ فِي ذَوِي قَرَابَتِكَ مَا لَمْ يَكُونُوا فِي عِيَالِكَ» (المصنف ابن ابى شيبة، كتاب الزكاة، باب ما قالوا فى الرجل يدفع زكاته إلى قرابته-6/543،
رقم-10633)
সারমর্মঃ
হযরত ইবনে আব্বাস রাঃ বলেন, আত্মীয়দের মধ্যে যারা পরিবার ভুক্ত নয়,তাদেরকে যাকাত দিতে কোনো সমস্যা জেই।
ولا يدفع المزكى زكاة ماله إلى أبيه وجده وإن علا، ولا إلى ولده وولد ولده وإن سفل الخ (هداية، كتاب الزكاة، باب من يجوز دفع الصدقات إليه من لا يجوز-1/206)
সারমর্মঃ
যাকাত দাতা যাকাতের সম্পদকে নিজ পিতা দাদা যতই উপরের দিকে হোক,এবং নিজ সন্তান সন্তানের সন্তানকে দিতে পারবেনা।
ولا يدفع إلى والده وإن علا، ولا إلى ولده وإن سفل، لأنه ينتفع بملكه فكان الدفع إليه دفعا إلى نفسه من وجه فال يقع تمليكا مطلقا (بدائع الصنائع، كتاب الزكاة، فصل فى ركن الزكاة-2/143)
সারমর্মঃ
নিজ পিতা দাদা যতই উপরের দিকে হোক,এবং নিজ সন্তান সন্তানের সন্তানকে যাকাত দিতে পারবেনা।
فلا تدفع الزكاة إلى الوالدين وإن علوا (أى الأجداد) والمولودين وإن سفلوا (أى الاحفاد والأسباط)، (الفقه الإسلامى وادلته-2/792)
সারমর্মঃ
নিজ পিতা দাদা যতই উপরের দিকে হোক,এবং নিজ সন্তান সন্তানের সন্তানকে যাকাত দিতে পারবেনা।
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরত ""যাকাতের টাকা আপন দাদীকে এবং সৎ নানীকে দিতে পারবেনা।