ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মহরকে নগদ বা বাকীতে রাখা স্ত্রী বা স্ত্রীর অভিভাবকের সন্তুষ্টির উপর নির্ভরশীল।
আল্লাহ তা'আলা বলেন,
وَالْمُحْصَنَاتُ مِنَ النِّسَاء إِلاَّ مَا مَلَكَتْ أَيْمَانُكُمْ كِتَابَ اللّهِ عَلَيْكُمْ وَأُحِلَّ لَكُم مَّا وَرَاء ذَلِكُمْ أَن تَبْتَغُواْ بِأَمْوَالِكُم مُّحْصِنِينَ غَيْرَ مُسَافِحِينَ فَمَا اسْتَمْتَعْتُم بِهِ مِنْهُنَّ فَآتُوهُنَّ أُجُورَهُنَّ فَرِيضَةً وَلاَ جُنَاحَ عَلَيْكُمْ فِيمَا تَرَاضَيْتُم بِهِ مِن بَعْدِ الْفَرِيضَةِ إِنَّ اللّهَ كَانَ عَلِيمًا حَكِيمًا
এবং নারীদের মধ্যে তাদের ছাড়া সকল সধবা স্ত্রীলোক তোমাদের জন্যে নিষিদ্ধ; তোমাদের দক্ষিণ হস্ত যাদের মালিক হয়ে যায়-এটা তোমাদের জন্য আল্লাহর হুকুম। এদেরকে ছাড়া তোমাদের জন্যে সব নারী হালাল করা হয়েছে, শর্ত এই যে, তোমরা তাদেরকে স্বীয় অর্থের বিনিময়ে তলব করবে বিবাহ বন্ধনে আবদ্ধ করার জন্য-ব্যভিচারের জন্য নয়। অনন্তর তাদের মধ্যে যাকে তোমরা ভোগ করবে, তাকে তার নির্ধারিত হক দান কর। তোমাদের কোন গোনাহ হবে না যদি নির্ধারণের পর তোমরা পরস্পরে সম্মত হও। নিশ্চয় আল্লাহ সুবিজ্ঞ, রহস্যবিদ।(সূরা নিসা-২৪)
নগদ বা বাকী যেকোনো প্রকারের মহর সম্পর্কে যখন স্বামী স্ত্রী পরস্পর সম্মত, তখন সেই চুক্তিকে বাস্তবায়ন করা জরুরী।
কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,
(الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ)
মুসলমান তার কৃত চুক্তি ও ওয়াদা সমূহকে অত্যাবশ্যকীয় ভাবে পূর্ণ করবে।
উকবা ইবন আমির (রাঃ) সূত্রে বর্ণিত।
عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ إِنَّ أَحَقَّ الشُّرُوطِ أَنْ يُوَفَّى بِهِ مَا اسْتَحْلَلْتُمْ بِهِ الْفُرُوجَ
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, সর্বাধিক পালনীয় শর্ত হলো তোমরা যা দ্বারা মহিলার লজ্জাস্থান হালাল করবে, তা আদায় করা।(সুনানু নাসাঈ-৩২৮৫)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) বিয়ের পূর্বে মহর সম্পর্কে যেভাবে আলোচনা হয়েছিলো, বিয়ের পর ঠিক সেভাবে মহর আদায় করতে হবে। যদি স্বর্ণ মহর হিসেবে থাকে, তাহলে মহরানা হিসেবে স্বর্ণকেই আদায় করতে হবে। তবে উভয়ের সম্মতিতে পরবর্তীতে যে কোনো সিদ্ধান্ত গ্রহণ করা যাবে।
বিয়ের সময় এক লক্ষ টাকা মহারানা ধার্য্য করা থাকলে, মহরানা হিসেবে ঐ এক লক্ষ টাকাই ওয়াজিব হবে। এর অতিরিক্ত তথা ঐ এক লক্ষ টাকার সাথে গহেনা ইত্যাদি ওয়াজিব হবে না।