+1 vote
24 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
যে নারী পর্দা বিহীন চলাফেরায় অভ্যস্ত এবং চাকুরি ক্ষেত্রেও পর্দা রক্ষা করেন না তার উপার্জনের টাকায় আমার সন্তানের জন্য দেওয়া উপহার (পোষাক / অলংকার) কি আমার সন্তানের জন্য ব্যবহার করা জায়েজ হবে?

নাকি সাদাকা করে দেবো?

1 Answer

0 votes
by (32.2k points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-

সুদ হারাম,মদ হারাম,এবং এত্থেকে উপার্জন করাও হারাম।এবং এর সাথে সংশ্লিষ্টতাও হারাম।

বেপর্দা করে চলাফিরা করা হারাম।কিন্তু উনি যে টাকা পাচ্ছেন,সেটা যদি কোনো হারাম কাজের বিনিময়ে পান তবে সেটা হারাম।কিন্তু যদি কাজ বৈধ হয়,যেমন শিক্ষকতা বা কোনো অফিসে চাকুরী করা।তাহলে এ উপার্জন হারাম হবে না।তবে বেপর্দা করে যে চলাফিরা করছেন সেটা অবশ্যই এবং অবশ্যই হারাম হবে।

যেহেতু উনি বেপর্দা করে চলাফিরা করতেছেন,তাই তাকওয়ার দাবী হলো,এমন কারো কাছ থেকে হাদিয়্যা গ্রহণ না করা।একথা বুঝানোর জন্য যে আপনার চলাফিরা শরীয়ত সম্মত হচ্ছে না।আপনি বক্ররেখা ধরে হাটছেন।আর বাস্তবতা হল এমন যে,এরকম মানুষের হাদিয়্যা কখনো উপকারী হয় না।

যদি আত্মীয়তার সম্পর্ক ছিন্ন হওয়ার ভয় করেন,তাহলে গ্রহণ করে সদকাহ করে দিতে পারেন।আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

Related questions

...