আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
440 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
  1. অনেক   জিনদের কে হাজির করেন তারপর তাদের কাছ থেকে বেশ কিছু জিনিস শুনে নেয় এবং কাজ করে  নেয়  এই ধরনের কাজ করা কি শিরক হবে ?   জ্বীনদের সাথে কোন ধরনের আচরণ করলেন সেগুলো শিরক বা কুফরীতে পরবেনা ?

  2.  কারো  নাম বাদশা রাখা অথবা কাউকে উপাধি দেওয়া যেরকম কোন দেশের রাষ্ট্রপ্রধান কে বাদশা বলা কি জায়েজ হবে ? নাকি ওগুলো শিরকে পড়বে ?

  3.  বর্তমানে কিছু কিছু দেশে রাষ্ট্রপ্রধান রাজা-রানী হয়ে থাকে যেরকম যুক্তরাজ্য সে ক্ষেত্রে সেখানে রাজাদের কে মহারাজ হিসেবে সম্বোধন করতে হয় এরকম  পদবী কি জায়েজ আছে এবং তাদেরকে মহারাজ বলা কি শিরক হবে যদিও তা বাধ্য করা হয় ?

  4. একইভাবে কোন দেশে সম্রাট বা সম্রাজ্ঞী  পদবী দেয়া অথবা কারো নাম রাখা কি জায়েজ হবে  নাকি এগুলো শিরক  বা কুফর  তে পড়বে ?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
জিনদের কাছ থেকে বৈধ যে কোনো প্রকার ফায়দা গ্রহণ করা যেতে পারে।তবে অন্যায়মূলক কোনো প্রকার ফায়দা গ্রহৃন করা যাবে না।তাদেরকে বশ করার ব্যাপারে উলামাদের মতপার্থক্য বিদ্যমান রয়েছে।সিংহভাগ আলেমের বক্তব্য হল,তাদেরকে বশ করা জায়েয।

(২)
অনলাইন বিত্তিক গ্রহণযোগ্য আরবী অভিধান 'আল মা-আনিত' তে উল্লেখ করা হয় যে,
مَلِك: (اسم)
الجمع : أَمْلاكٌ ، و مُلوك
المَلِكُ :: صفة مشبَّهة تدلّ على الثبوت من ملَكَ: صاحب الأمر والسّلطة على أمّة أو بلاد، شخص يحكم أو يتولّى الملك في منطقة بحكم الوراثة  ولمدى الحياة ،
جَلاَلَةُ الْمَلِكِ : صَاحِبُ الأَمْرِ والسُّلْطَةِ عَلَى بِلاَدٍ تَخْضَعُ لَهُ مَلِكَةُ سَبَإٍ
মর্মার্থ-
মালিক অর্থ বাদশা যার হুকুম সবাই মানতে বাধ্য হয়।যে ব্যক্তি শাসক বা অভিভাবক।

বাদশা এর আরবী শব্দ ملك
আল্লাহ ব্যতীত অন্যর জন্য ব্যবহার করা যাবে।
যেমন আল্লাহ তা'আলা নিজেই বলেন,
قَالُواْ نَفْقِدُ صُوَاعَ الْمَلِكِ وَلِمَن جَاء بِهِ حِمْلُ بَعِيرٍ وَأَنَاْ بِهِ زَعِيمٌ
তারা বললঃ আমরা বাদশাহর পানপাত্র হারিয়েছি এবং যে কেউ এটা এনে দেবে সে এক উটের বোঝা পরিমাণ মাল পাবে এবং আমি এর যামিন।( সূরা ইউসুফ-৭২)

(৩)
রাজা বা বাদশা কিংবা মহারাজ বলা শিরক হবে না।হ্যা খোদা বা আল্লাহ কিংবা মা'বুদ বলা যাবে না।এটা অবশ্যই শিরক হবে।

(৪)
সম্রাট বা সম্রাজ্ঞী পদ-পদবী দ্বারা সম্বোধন করাও শিরক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...