আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
432 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (86 points)
আস্সালামুআলাইকুম ,কারো বাবা যদি ব্যাংকে চাকরি করতেন এখন retired আছেন এবং লোন নিয়ে বাড়ি করা হয়েছে সেই লোন এখনো পরিশোধ করা হয়নি এবং উনারা ওই বাড়ির ইনকাম থেকেই জীবিকা নির্বাহ করেন ..সেক্ষেত্রে বিবাহিত মেয়ে কি বাবার কাছ থেকে আসা খাবার ,হাদিয়া নিতে পারবে ? ইকোনোমিক্যাল সম্পর্ক কেমন হওয়া উচিত হবে ?

1 Answer

0 votes
by (707,840 points)

বিসমিহি তা'আলা

জবাবঃ-

স্বাবলম্বী ছেলেমেয়েদের জন্য সুদী কারবারে জড়িত পিতার সম্পত্তি ভোগ করা জায়েয হবে না।অর্থাৎ পিতার ঐ সম্পত্তি যা তিনি ব্যাংক থেকে উপার্জন করেছেন,সেটাকে ছেলেমেয়ে ভোগ করতে পারবে না।এমনকি সেটার মালিকও কেউ না।বরং সেই মালকে সওয়াবের নিয়ত ব্যতীত সদকাহ করা ওয়াজিব।

বিবাহিত মেয়েকে যদি পিতা কিছু হাদিয়্যা দেয়,তাহলে তখন সে মেয়ের জন্য উক্ত হাদিয়্যাকে গ্রহণ করে নিজ প্রয়োজনে ব্যবহার করা কখনো জায়েয হবে না।পিতা অসন্তুষ্ট হওয়ার ভয় থাকলে সে হাদিয়্যা কে বাহ্যিকভাবে গ্রহণ করে অন্যকে সওয়াবের নিয়ত ব্যতীত সদকাহ করে দিতে হবে।

আরো জানুন- 1046

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (86 points)
বাবার বাড়িতেও কি যাওয়া যাবেনা ?কারণ ওখানে গেলে তো উনাদের খাবার খেতে হবে !এ ক্ষেত্রে কি করণীয় .?
by (707,840 points)
জ্বী বাবার বাড়ীতে যেতে এবং তাদের দেখাশোনা করতে তো কোনো অসুবিধে নেই।হ্যা তবে সেখানে যথাসম্ভব কম যাওয়ার এবং কিছু না খাওয়ার চেষ্টা করবেন।অথবা হেকমতের সাথে নিজে খরছ করে নিয়ে যাবেন বা খরছের টাকা দিয়ে দিবেন।যদি এগুলোও সম্ভব না হয় তবে যা খাবেন,তার একটা অনুমানিক হিসেব করে সেই টাকাটা সওয়াবের নিয়ত ব্যতীত সদকাহ করে দিবেন।জাযাকুমুল্লাহ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...