আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
164 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (51 points)
আসসালামু আলাইকুম,
১. অনেক বিজ্ঞানী ছিলেন যারা সৃষ্টিকর্তার উপর বিশ্বাস করতেন না। আবার অনেকে ছিল তারা বিজ্ঞান এর যুক্তি দিয়ে ধর্ম মানতেন। কিন্তু তাদের সে সকল আবিষ্কার যদি আমরা আল্লাহর ই নিয়ামত হিসেবে বিবেচনা করি তাহলে শেটাই কি উত্তম না? তাদের আবিষ্কার গুলো প্রকৃতির প্রতিটি অবস্থা ব্যাখ্যা করে। তাহলে এগুলো ত মূলত আল্লাহর ই সৃষ্টি কইন্তু তারা ভুল বুঝে, তাই না?

২. কেউ কোন একটা বিষয় এ সঠিক ব্যাখা দিল যা সকলের প্রয়োজন কিন্তু , আবার পরে অন্য কোন বিষয় এ ধর্মবিরুূ্ধ ব্যাখা দিলে কি তার প্রথম ব্যাখাটি গ্রহণ করা যাবে না?
৩. আল্লাহ কি কুরআনে অনু পরমাণুর ইংগিত দিয়েছেন? একটি আয়াত আছে যে আল্লাহ অনু পরিমাণ ও তার চেয়ে ক্ষুদ্র সঅকল বিষয় জানেন।

৪. কুরআন এ যেসকল বিজ্ঞান এর কথা বলা নেই সেগুলো ও কি আল্লাহর নিয়ামত হিসেবে গন্য হবে না??

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হ্যাঁ তাদের এ গবেষণা গুলোও মহান আল্লাহরই সৃষ্টি। 
,
(০২)
তার প্রথম  ব্যাখ্যাটি যদি সঠিক হয়,তাহলে সেই (১ম) ব্যাখ্যা গ্রহন করা যাবে।
,
 (০৩)
আল্লাহ তায়ালা কুরআনে অনু পরমাণুর ইংগিত দিয়েছেন।

সুরা সাবার ০৩ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ قَالَ الَّذِیۡنَ کَفَرُوۡا لَا تَاۡتِیۡنَا السَّاعَۃُ ؕ قُلۡ بَلٰی وَ رَبِّیۡ لَتَاۡتِیَنَّکُمۡ ۙ عٰلِمِ الۡغَیۡبِ ۚ لَا یَعۡزُبُ عَنۡهُ مِثۡقَالُ ذَرَّۃٍ فِی السَّمٰوٰتِ وَ لَا فِی الۡاَرۡضِ وَ لَاۤ اَصۡغَرُ مِنۡ ذٰلِکَ وَ لَاۤ اَکۡبَرُ اِلَّا فِیۡ کِتٰبٍ مُّبِیۡنٍ ٭ۙ﴿۳﴾

আর কাফিররা বলে, ‘কিয়ামত আমাদের কাছে আসবে না।’ বল, ‘অবশ্যই, আমার রবের কসম! যিনি গায়েব সম্পর্কে অবগত, তা তোমাদের কাছে আসবেই। আসমানসমূহ ও যমীনে অনু পরিমাণ কিংবা তদপেক্ষা ছোট অথবা বড় কিছুই তাঁর অগোচরে নেই, বরং সবই সুস্পষ্ট কিতাবে রয়েছে, 

কুরআন মাজীদের অন্য জায়গায় আছে-
فَمَنْ یَّعْمَلْ مِثْقَالَ ذَرَّةٍ خَیْرًا یَّرَهٗ،  وَ مَنْ یَّعْمَلْ مِثْقَالَ ذَرَّةٍ شَرًّا یَّرَهٗ.
যে এক কণা পরিমাণ ভালো কাজ করবে সে তা দেখতে পাবে। আর যে এক কণা পরিমাণ মন্দ কাজ করবে, সে তা দেখতে পাবে। -সূরা যিলযাল (৯৯) : ৭-৮


یٰبُنَیَّ اِنَّهَاۤ اِنْ تَكُ مِثْقَالَ حَبَّةٍ مِّنْ خَرْدَلٍ فَتَكُنْ فِیْ صَخْرَةٍ اَوْ فِی السَّمٰوٰتِ اَوْ فِی الْاَرْضِ یَاْتِ بِهَا اللهُ،  اِنَّ اللهَ لَطِیْفٌ خَبِیْرٌ.
অর্থাৎ, প্রিয় পুত্র! শিরক থেকে বেঁচে তাওহীদের উপর থেকো! আর আল্লাহর নাফরমানী থেকে বেঁচে তাঁর ফরমাবরদারীর মধ্যে থেকো। কারণ আল্লাহ সব জানেন, সব বিষয়ে পূর্ণ ক্ষমতা রাখেন। তোমার কর্ম, ভালো হোক বা মন্দ, যদি একটি সরিষার দানার সমপরিমাণও হয়, এরপর তা যদি থাকে কোনো পাথরের ভিতরে অথবা আসমানসমূহে অথবা ভূমিতে, সেটিও আল্লাহ উপস্থিত করবেন।


সুরা সাবার ২২ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 
قُلِ ادْعُوا الَّذِينَ زَعَمْتُمْ مِنْ دُونِ اللَّهِ ۖ لَا يَمْلِكُونَ مِثْقَالَ ذَرَّةٍ فِي السَّمَاوَاتِ وَلَا فِي الْأَرْضِ وَمَا لَهُمْ فِيهِمَا مِنْ شِرْكٍ وَمَا لَهُ مِنْهُمْ مِنْ ظَهِيرٍ

 বলুন, তোমরা তাদেরকে আহবান কর, যাদেরকে উপাস্য মনে করতে আল্লাহ ব্যতীত। তারা নভোমন্ডল ও ভূ-মন্ডলের অনু পরিমাণ কোন কিছুর মালিক নয়, এতে তাদের কোন অংশও নেই এবং তাদের কেউ আল্লাহর সহায়কও নয়।
,
(০৪)
সঠিক গবেষণা গুলি মহান আল্লাহরই নিয়ামত।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...