+1 vote
53 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ

ইসলামে কি স্ত্রী তার স্বামীকে তালাক দেওয়ার অধিকার রাখে?

স্ত্রীকে চাকরি করার প্রতিশ্রুতি দিয়ে বিয়ে করার পরেও যদি স্বামী প্রতিশ্রুতি ভঙ্গ করে চাকরি করতে না দেয়, তবে ঐ স্ত্রী কি তার স্বামীকে তালাক দিতে পারবে?

1 Answer

0 votes
by (170,760 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তালাক প্রদান করা সম্পূর্ণ স্বামীর অধীকার।হ্যা শরীয়ত কিছু কিছু ক্ষেত্রে স্ত্রীকে নিজের উপর তালাক প্রদানের অনুমোদন দিয়েছে।যেমন,স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক প্রদানের অনুমতি প্রদান করলে,স্ত্রী নিজেকে তালাক দিতে পারবে।তাছাড়া স্বামী খোরপোষ না দিলে,স্ত্রী কাযী সাহেবের নিকট অভিযোগ দায়ের করতে পারবে।কিংবা স্বামী নিখোঁজ হলে বা ধ্বজভঙ্গ হলে কোর্ট বিবাহ ভঙ্গের রায় দিতে পারবে।বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/4506

সু-প্রিয় পাঠকবর্গ! 
যদি স্বামী তার স্ত্রীকে ইতিপূর্বে তালাক প্রদানের অনুমতি দিয়ে থাকে।তাহলে স্ত্রী নিজে নিজের উপর তালাক প্রদান করতে পারবে।তালাক হওয়াে জন্য স্বামীকে তালাক নামা পাঠানো শর্ত নয়।তবে দুজন স্বাক্ষীর সামনে অথবা কাযীর সামনে তালাক দিতে হবে।যাতে করে পরবর্তীতে কেনো বিশৃঙ্খলা সৃষ্টি না হয়।

স্ত্রী নিজের উপর তালাক দেয়ার পর, ইদ্দত পালন শেষে অন্যত্র বিয়ে বসতে পারবে।উত্তম হল,স্বামীকে  তালাক সম্পর্কে অবগত করা। যাতে করে তিনিও এর জন্য মানষিকভাবে প্রস্তুত থাকতে পারেন।

কোনো সন্দেহ নাই ওয়াদাকে পুর্ণ করা এবং সে অনুযায়ী কর্মসম্পাদন করা প্রত্যেক মু'মিনের বৈশিষ্ট্য।আর ওয়াদাকে ভঙ্গ করা মুনাফিকদের  বৈশিষ্ট্য।হাদীস শরীফে মুনাফিকের সুস্পষ্ট পরিচয় এভাবে দেয়া হয়েছে।
যেমনঃ হযরত আব্দুল্লাহ ইবনে আমর রাঃ থেকে বর্ণিত,নবীজী সাঃ বলেনঃ-
ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻋﻤﺮﻭ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻋﻦ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ : " ﺃﺭﺑﻊ ﻣَﻦ ﻛﻦَّ ﻓﻴﻪ ﻛﺎﻥ ﻣﻨﺎﻓﻘﺎً ، ﻭﻣﻦ ﻛﺎﻧﺖ ﻓﻴﻪ ﺧﺼﻠﺔ ﻣﻦ ﺃﺭﺑﻌﺔ : ﻛﺎﻧﺖ ﻓﻴﻪ ﺧﺼﻠﺔ ﻣﻦ ﺍﻟﻨﻔﺎﻕ ﺣﺘﻰ ﻳﺪﻋﻬﺎ : ﺇﺫﺍ ﺣﺪَّﺙ ﻛﺬﺏ ، ﻭﺇﺫﺍ ﻭﻋﺪ ﺃﺧﻠﻒَ ، ﻭﺇﺫﺍ ﻋﺎﻫﺪ ﻏﺪﺭ ، ﻭﺇﺫﺍ ﺧﺎﺻﻢ ﻓﺠﺮ –
চারটি চারিত্রিক বৈশিষ্ট্য, যে ব্যক্তি উক্ত বৈশিষ্ট্যসমূহ থেকে কোনো একটি দ্বারা বৈশিষ্ট্যমন্ডিত হবে,সে ব্যক্তি মুনাফেক হিসেবে গণ্য হবে।
এবং যার কাছে উক্ত কোন খাচলত বা বৈশিষ্ট্য পাওয়া যাবে সে মুনাফিক হিসেবে গণ্য হবে,যতক্ষণ না সে তা পরিত্যাগ করবে।
বৈশিষ্ট্য চারটি হলঃ
(১)যখন কথা বলবে তখন সে প্রায়ই মিথ্যা বলবে।
(২)যখন ওয়াদা করবে,তখন সে ওয়াদাকে ভঙ্গ করবে।
(৩)যখন চুক্তি করবে,তখন চুক্তিকে ভঙ্গ করবে।
(৪)যখন ঝগড়া করবে, তখন সে গালাগালী করবে।
(সহীহ বুখারী-২৩২৭,সহীহ মুসলিম-৫৮)
বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/8795

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রতিশ্রুতি দিয়ে বিয়ে করার পরেও যদি স্বামী প্রতিশ্রুতি ভঙ্গ করে ,তারপরও স্ত্রী তালাক দিতে পারবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...