ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ফাতাওয়া শামীতে বর্ণিত আছে,
ﻭﻟﻮ ﺁﺟﺮ ﻧﻔﺴﻪ ﻟﻴﻌﻤﻞ ﻓﻲ ﺍﻟﻜﻨﻴﺴﺔ ﻭﻳﻌﻤﺮﻫﺎ ﻻ ﺑﺄﺱ ﺑﻪ ﻷﻧﻪ ﻻ ﻣﻌﺼﻴﺔ ﻓﻲ ﻋﻴﻦ ﺍﻟﻌﻤﻞ
যদি কেউ কোনো গির্জায় শ্রমিক হিসেবে কাজ করে,অথবা টাকার বিনিময়ে গির্জা নির্মাণ করে দেয়, তাহলে এতে তার কোনো গুনাহ হবে না। কেননা এখানে মূল কাজে কোনো গুনাহ নাই।
(ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ ﻋﻠﻰ ﺍﻟﺪﺭ ﺍﻟﻤﺨﺘﺎﺭ٦\٣٩٢ » ﻛﺘﺎﺏ ﺍﻟﺤﻈﺮ ﻭﺍﻹﺑﺎﺣﺔ » ﻓﺼﻞ ﻓﻲ ﺍﻟﺒﻴﻊ)
(রদ্দুল মুহতার,৬/৩৯২)
وصح بيع غير الخمر و مفاده صحة بيع الحشيشة الخ
মদ ব্যতীত অন্যান্য নেশদ্রব্য বিক্রি করা বৈধ,সারমর্ম হলঃহাশীশ(একপ্রকার তামাক দ্রব্য) বিক্রিও বৈধ।(রদ্দুল মুহতার,৬/৪৫৪)
ফাতাওয়ায়ে উসমানী, ৩/৮৯,তে এ বিষয়ে আরো বিস্তারিত আলোচনা করা হয়েছে।
(তানক্বিহু ফাতাওয়াল হামিদিয়্যাহ,৬/৩৬৬।মাজ্বমুআতুল ফাতাওয়া,২/২৭।ফাতাওয়া রশিদিয়্যাহ, ৪৮৮।ক্বিফায়াতুল মুফতী, ৯/১৪৮,ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-১৬/৫৬১)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মদ ব্যতীত যেকোনো প্রকার খাদ্য চায় হালাল হোক বা হারাম হোক, আপনি বিক্রয় করতে পারবেন। সুতরাং মাসবুহ ই কোড সম্বলিত খাবার পন্য বিক্রি করতে পারবেন। তবে কিছু সংখ্যক উলাময়ে কেরাম হারাম কাজে সাহায্য হওয়ার অজুহাতে নাজায়েয বলে থাকেন।
বর্তমানে পালনীয় ফাতাওয়া হল, মদ ব্যতীত যেকোনো প্রকার খাদ্য চায় হালাল হোক বা হারাম হোক, বিক্রি করা যাবে।