গায়েবের খবর একমাত্র মহান আল্লাহ তায়ালাই জানেন,অন্য কেউ তাহা জানেননা।
আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
قُلْ لَا يَعْلَمُ مَنْ فِي السَّمَاوَاتِ وَالْأَرْضِ الْغَيْبَ إِلَّا اللَّهُ وَمَا يَشْعُرُونَ أَيَّانَ يُبْعَثُونَ
অর্থ: (হে নবী) আপনি বলুন! আল্লাহ তা‘আলা ছাড়া আসমান-যমীনে অন্য কেউ অদৃশ্যের জ্ঞান রাখেনা। এবং তারা জানে না কখন তারা উত্থিত হবে। (সূরা নামল, আয়াত-৬৫)
قُلْ لَا أَقُولُ لَكُمْ عِنْدِي خَزَائِنُ اللَّهِ وَلَا أَعْلَمُ الْغَيْبَ وَلَا أَقُولُ لَكُمْ إِنِّي مَلَكٌ إِنْ أَتَّبِعُ إِلَّا مَا يُوحَى إِلَيَّ
অর্থ: (হে নবী) আপনি বলুন! আমি তোমাদেরকে বলি না যে, আমার নিকট আল্লাহর ধন-ভান্ডার রয়েছে। এবং আমি গায়েব জানি না, এবং আমি তোমাদের এটাও বলিনা যে, আমি একজন ফেরেশতা। আমার নিকট যা প্রত্যাদেশ হয় আমি কেবল তারই অনুসরন করি। (সুরা আন‘আম, আয়াত- ৫০)
إِنَّ اللَّهَ عِنْدَهُ عِلْمُ السَّاعَةِ وَيُنَزِّلُ الْغَيْثَ وَيَعْلَمُ مَا فِي الْأَرْحَامِ وَمَا تَدْرِي نَفْسٌ مَاذَا تَكْسِبُ غَدًا وَمَا تَدْرِي نَفْسٌ بِأَيِّ أَرْضٍ تَمُوتُ إِنَّ اللَّهَ عَلِيمٌ خَبِيرٌ
অর্থ: কিয়ামতের জ্ঞান কেবল আল্লাহরই রয়েছে। তিনি বারি বর্ষণ করেন, এবং তিনি জানেন জরায়ুতে কী রয়েছে। কেউ জানে না আগামীকাল সে কী অর্জন করবে। এবং কেউ জানে না কোন স্থানে তার মৃত্যু ঘটবে। নিশ্চয় আল্লাহ তা‘আলা সর্বজ্ঞ, সর্ববিষয়ে অবগত । (সুরা আন‘আম, আয়াত- ৩৪)
এমনকি রাসুলুল্লাহ সাঃ ও তাহা জানেননা।
হাদীস শরীফে এসেছেঃ
عن عَائِشَةَ رَضِيَ اللَّهُ عَنْهَا، قَالَتْ: «وَمَنْ حَدَّثَكَ أَنَّهُ يَعْلَمُ الغَيْبَ، فَقَدْ كَذَبَ، وَهُوَ يَقُولُ: لاَ يَعْلَمُ الغَيْبَ إِلَّا اللَّهُ»
অর্থ: হযরত আয়িশা (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন, যে ব্যক্তি তোমাকে বলে নবীজি (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) গায়েব জানেন, সে মিথ্যাবাদী। কারণ নবীজি (স.) নিজেই বলতেন, আল্লাহ তা‘আলা ছাড়া অন্য কেউ গায়েব জানে না। (সহীহ বুখারী-৭৩৮০)
★সুতরাং প্রশ্নে উল্লেখ রয়েছে যে
আপনার খালা বিশ্বাস করেন যে, উনি নানান সময়ে ভবিষ্যত বলে দিতে পারেন।
,
এহেন বিশ্বাস সম্পূর্ণ কুরআন হাদীস বিরোধী।
ঈমানের জন্য ঝুকিপূর্ণ।
তাই এধরনের বিশ্বাস থেকে মহান আল্লাহর কাছে তওবা ইস্তেগফার করে ফিরিয়ে আসতে হবে।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
হয়তোবা প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত আলেম পাত্রের চালচলন,তার পারিবারিক অবস্থা ইত্যাদি দেখে বলেছে যে আপনার বোন ভালো থাকবেনা।
এটি যদি এই কারনেই বলে থাকে,তাহলে এটি ভবিষ্যত বানী নয়,আপনাদের পরিবারের সকলেই যদি ছেলের চালচলন ইত্যাদি অবস্থা এমন বেগতিক থেকে সিদ্ধান্ত নেয় যে তার সাথে বিবাহ দিবেনা, তাহলে এমন সিদ্ধান্ত জায়েজ আছে।
,
তবে যদি ছেলের এমন কোনো অবস্থা না জেনেই সম্পুর্ন ধারণার ভিত্তিতে ভবিষ্যত বানী বলে,তাহলে তাহা বিশ্বাস করা জায়েজ নেই।
এটি একটি নিছক ধারনা মাত্র।