ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হেদায়ায় বর্ণিত রয়েছে
( ﻭﻻ ﻳﺮﻓﻊ ﻳﺪﻳﻪ ﺇﻻ ﻓﻲ ﺍﻟﺘﻜﺒﻴﺮﺓ ﺍﻷﻭﻟﻰ ) ﺧﻼﻓﺎ ﻟﻠﺸﺎﻓﻌﻲ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ ﻓﻲ ﺍﻟﺮﻛﻮﻉ ﻭﺍﻟﺮﻓﻊ ﻣﻨﻪ ﻟﻘﻮﻟﻪ ﻋﻠﻴﻪ ﺍﻟﺼﻼﺓ ﻭﺍﻟﺴﻼﻡ } ﻻ ﺗﺮﻓﻊ ﺍﻷﻳﺪﻱ ﺇﻻ ﻓﻲ ﺳﺒﻊ ﻣﻮﺍﻃﻦ : ﺗﻜﺒﻴﺮﺓ ﺍﻻﻓﺘﺘﺎﺡ ، ﻭﺗﻜﺒﻴﺮﺓ ﺍﻟﻘﻨﻮﺕ ﻭﺗﻜﺒﻴﺮﺍﺕ ﺍﻟﻌﻴﺪﻳﻦ ، ﻭﺫﻛﺮ ﺍﻷﺭﺑﻊ ﻓﻲ ﺍﻟﺤﺞ { ﻭﺍﻟﺬﻱ ﻳﺮﻭﻯ ﻣﻦ ﺍﻟﺮﻓﻊ ﻣﺤﻤﻮﻝ ﻋﻠﻰ ﺍﻻﺑﺘﺪﺍﺀ ، ﻛﺬﺍ ﻧﻘﻞ ﻋﻦ ﺍﺑﻦ ﺍﻟﺰﺑﻴﺮ
তাকবীরে তাহরিমা ব্যতীত রাফয়ে ইয়াদাঈন করা যাবে না।কিন্তু ইমাম শা'ফেয়ী রাহ,রু'কু তে যেতে এবং তা থেকে উঠতে রাফয়ে ইয়াদাঈনের কথা বলে থাকেন।আমরা রাসূলুল্লাহ সাঃ হাদীসের ধরুণ সীমাবদ্ধ করেছি।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,সাতস্থান ব্যতীত অনত্র রাফয়ে ইয়াদাঈন করা যাবে না।তাকবীরে তাহরিমা, দু'অায়ে কুনুত,ঈদের তাকবীরে যাওয়াঈদ,পরবর্তী চারটি হজ্বে মধ্যে।তাকবীরে তাহরিমা ব্যতীত যতস্থানে রাফয়ে ইয়াদাঈনের কথা বর্ণিত রয়েছে,তা প্রাথমিকযুগে ছিল,পরিবর্তীতে মানসুখ হয়ে গেছে।এটাই ইবনে যুবাইর রাযি থেকে বর্ণিত।(ফাতহুল ক্বাদীর;১/৩১০)
«لَا تُرْفَعُ الْأَيْدِي إلَّا فِي سَبْعِ مَوَاطِنَ عِنْدَ افْتِتَاحِ الصَّلَاةِ وَاسْتِقْبَالِ الْبَيْتِ وَالصَّفَا وَالْمَرْوَةِ وَالْمَوْقِفَيْنِ وَالْجَمْرَتَيْنِ وَالْقُنُوتِ وَالْعِيدَيْنِ» كَذَا فِيالْكَرْخِيِّ
সাতস্থান ব্যতীত রাফয়ে ইয়াদাঈন করা যাবে না।
১/তাকবীরে তাহরিমায়।
২/বাইতুল্লাহ শরীফের ইস্তেক্ববালের সময়ে।
৩/সাফা-মারওয়ার উপরে আরোহনের সময়ে।
৪/আরাফাহ এবং মুযদালাফায় অবস্থানের সময়ে।
৫/কঙ্কর নিক্ষেপের দুই স্থানে।
৬/দু'অা য়ে কুনুতের তাকবীরে।
৭/দুনু ঈদের তাকবীরে যাওয়াঈদে।
(আল-জাওহারাতুন নায়্যিরাহ-১/৫৪)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যখন হানাফি ফিকহ কে ফলো করছেন, তাই আপনার প্রতি পরামর্শ হল, হানাফি ফিকহের সবকিছুকে আন্তরিকতার সাথে মানবেন। আপনি কানের লতি বরাবর হাতকে উত্তোলন করে তাকবীরে তাহরিমা দিয়ে নামায পড়বেন।