শরীয়তের বিধান অনুযায়ী হেবা পূর্ণ হওয়ার জন্য কবজা তথা হস্তগত হওয়া শর্ত,সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু উক্ত গয়না গুলো তার মা মেয়ের হাতে তুলে দেয়নি,তার আয়ত্তে দেয়নি,তাই এক্ষেত্রে উক্ত গয়না গুলোর মালিক তার মা নিজেই।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে গয়না গুলোর যাকাত তার মায়ের উপরে আসবে।
উক্ত মহিলার উপর নয়।
হাদীস শরীফে এসেছেঃ
عن عثمان وابن عمر وابن عباس رضي اللّٰہ عنہم أنہم قالوا: لا تجوز صدقۃ حتی تقبض۔ (رواہ البیہقي ۶؍۱۷۰، إعلاء السنن ۱۶؍۹۱ رقم: ۵۲۶۴ دار الکتب العلمیۃ بیروت)
সারমর্মঃ
হযরত উসমান রাঃ ,ইবনে ওমর রাঃ ইবনে আব্বাস রাঃ বলেন ছদকাহ জায়েজ নেই,কবজা করার আগ পর্যন্ত।
عن معاذ بن جبل وشریح رضي اللّٰہ عنہما أنہما کانا لا یجیزانہا حتی تقبض‘‘ اہـ۔ (رواہ البیہقي ۶؍۱۷۰، إعلاء السنن ۱۶؍۹۱ رقم: ۵۲۶۵ دار الکتب العلمیۃ بیروت)
সারমর্মঃ
হযরত মুয়াজ বিন জাবাল রাঃ এবং হযরত শুরাইহ রাঃ হেবার পূর্ণ হওয়ার ইজাযত দেননা কবজা করার আগ পর্যন্ত।
عن إبراہیم قال: الہبۃ لا تجوز حتی تقبض، والصدقۃ تجوز قبل أن تقبض۔ (المصنف لعبد الرزاق / باب الہبات ۹؍۱۰۷، التعلیقات علی الہدایۃ / کتاب الہبۃ ۶؍۲۳۸ مکتبۃ البشری کراچی)
সারমর্মঃ
হযরত ইবরাহীম রহঃ বলন জায়েজ নেই,কবজা করার আগ পর্যন্ত।
ছদকাহ জায়েজ আছে কবজার আগেই।
ولا یتم حکم الہبۃ إلا مقبوضۃ۔ (الفتاویٰ الہندیۃ ۴؍۳۷۷ زکریا)
কবজা করার আগ পর্যন্ত হেবার পূর্ণ হয়না।
وتتم الہبۃ بالقبض الکامل۔ (الدر المختار مع الشامي ۸؍۴۹۳ زکریا، خانیۃ علی الہندیۃ ۳؍۲۶۱ کوئٹہ)
পূর্ণ কবজার দ্বারা হেবা পরিপূর্ণ হয়।
والقبض لا بد منہ لثبوت الملک لقولہ علیہ السلام: لا یجوز الہبۃ إلا مقبوضۃ۔ (الہدایۃ ۳؍۲۶۷، الفتاویٰ التاتارخانیۃ ۱۴؍۴۱۲ رقم: ۲۱۵۳۶ زکریا)
সারমর্মঃ
মালিকানা অর্জনের জন্য হেবার মধ্যে কবজা জরুরী।
فتاویٰ عالمگیری :
"لايثبت الملك للموهوب له إلا بالقبض هو المختار، هكذا في الفصول العمادية".
(4/378، الباب الثانی فیما یجوز من الھبۃ وما لا یجوز، ط؛ رشیدیہ)
সারমর্মঃ
মাওহুব লাহুর জন্য মালিকানা অর্জনের জন্য হেবার মধ্যে কবজা জরুরী।
فتاوی شامی :
"(وتتم) الهبة (بالقبض) الكامل (ولو الموهوب شاغلاً لملك الواهب لا مشغولاً به) والأصل أن الموهوب إن مشغولاً بملك الواهب منع تمامها، وإن شاغلاً لا، فلو وهب جرابًا فيه طعام الواهب أو دارًا فيها متاعه، أو دابةً عليها سرجه وسلمها كذلك لاتصح، وبعكسه تصح في الطعام والمتاع والسرج فقط؛ لأنّ كلاًّ منها شاغل الملك لواهب لا مشغول به؛ لأن شغله بغير ملك واهبه لايمنع تمامها كرهن وصدقة؛ لأن القبض شرط تمامها وتمامه في العمادية".
(ج؛ 5/ص؛690/کتاب الھبۃ، ط ؛ سعید)
সারমর্মঃ
কবজা করার দ্বারা হেবা পূর্ণ হয়।