আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
212 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (24 points)
এক বোনের মা কিছু গয়না বানিয়ে রেখেছিলেন। উনার মা উনাকে বলেছিল ঐ গয়না গুলো উনারর জন্য। কিন্তু গয়না গুলো এখনো ঐ বোনের মা তাকে দেয়নি। এখন ঐ বোনের কি ঐ গয়নার উপর যাকাত দিতে হবে?
বোনটি বিবাহিত এবং তার কোন ইনকাম নেই। আপাতত বাবার বাসায় থাকে। স্বামীর ঘরে এখনো উঠেনি।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান অনুযায়ী হেবা পূর্ণ হওয়ার জন্য কবজা তথা হস্তগত হওয়া শর্ত,সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু উক্ত গয়না গুলো তার মা মেয়ের হাতে তুলে দেয়নি,তার আয়ত্তে দেয়নি,তাই এক্ষেত্রে উক্ত  গয়না গুলোর মালিক তার মা নিজেই।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে গয়না গুলোর যাকাত তার মায়ের উপরে আসবে।   
উক্ত মহিলার উপর নয়।

হাদীস শরীফে এসেছেঃ
  
عن عثمان وابن عمر وابن عباس رضي اللّٰہ عنہم أنہم قالوا: لا تجوز صدقۃ حتی تقبض۔ (رواہ البیہقي ۶؍۱۷۰، إعلاء السنن ۱۶؍۹۱ رقم: ۵۲۶۴ دار الکتب العلمیۃ بیروت)
সারমর্মঃ
হযরত উসমান রাঃ ,ইবনে ওমর রাঃ ইবনে আব্বাস রাঃ বলেন ছদকাহ জায়েজ নেই,কবজা করার আগ পর্যন্ত।  
عن معاذ بن جبل وشریح رضي اللّٰہ عنہما أنہما کانا لا یجیزانہا حتی تقبض‘‘ اہـ۔ (رواہ البیہقي ۶؍۱۷۰، إعلاء السنن ۱۶؍۹۱ رقم: ۵۲۶۵ دار الکتب العلمیۃ بیروت)
সারমর্মঃ
হযরত মুয়াজ বিন জাবাল রাঃ এবং হযরত শুরাইহ রাঃ হেবার পূর্ণ হওয়ার ইজাযত দেননা কবজা করার আগ পর্যন্ত।   

عن إبراہیم قال: الہبۃ لا تجوز حتی تقبض، والصدقۃ تجوز قبل أن تقبض۔ (المصنف لعبد الرزاق / باب الہبات ۹؍۱۰۷، التعلیقات علی الہدایۃ / کتاب الہبۃ ۶؍۲۳۸ مکتبۃ البشری کراچی)
সারমর্মঃ
হযরত ইবরাহীম রহঃ বলন জায়েজ নেই,কবজা করার আগ পর্যন্ত।
ছদকাহ জায়েজ আছে কবজার আগেই।

ولا یتم حکم الہبۃ إلا مقبوضۃ۔ (الفتاویٰ الہندیۃ ۴؍۳۷۷ زکریا)
কবজা করার আগ পর্যন্ত হেবার পূর্ণ হয়না।

وتتم الہبۃ بالقبض الکامل۔ (الدر المختار مع الشامي ۸؍۴۹۳ زکریا، خانیۃ علی الہندیۃ ۳؍۲۶۱ کوئٹہ)
পূর্ণ কবজার দ্বারা হেবা পরিপূর্ণ হয়।  

والقبض لا بد منہ لثبوت الملک لقولہ علیہ السلام: لا یجوز الہبۃ إلا مقبوضۃ۔ (الہدایۃ ۳؍۲۶۷، الفتاویٰ التاتارخانیۃ ۱۴؍۴۱۲ رقم: ۲۱۵۳۶ زکریا) 
সারমর্মঃ
মালিকানা অর্জনের জন্য হেবার মধ্যে কবজা জরুরী।     
فتاویٰ عالمگیری :
"لايثبت الملك للموهوب له إلا بالقبض هو المختار، هكذا في الفصول العمادية".
(4/378،  الباب الثانی فیما یجوز من الھبۃ وما لا یجوز، ط؛ رشیدیہ)
সারমর্মঃ
মাওহুব লাহুর জন্য মালিকানা অর্জনের জন্য হেবার মধ্যে কবজা জরুরী।   

فتاوی شامی :
"(وتتم) الهبة (بالقبض) الكامل (ولو الموهوب شاغلاً لملك الواهب لا مشغولاً به) والأصل أن الموهوب إن مشغولاً بملك الواهب منع تمامها، وإن شاغلاً لا، فلو وهب جرابًا فيه طعام الواهب أو دارًا فيها متاعه، أو دابةً عليها سرجه وسلمها كذلك لاتصح، وبعكسه تصح في الطعام والمتاع والسرج فقط؛ لأنّ كلاًّ منها شاغل الملك لواهب لا مشغول به؛ لأن شغله بغير ملك واهبه لايمنع تمامها كرهن وصدقة؛ لأن القبض شرط تمامها وتمامه في العمادية".
(ج؛ 5/ص؛690/کتاب الھبۃ، ط ؛ سعید)
সারমর্মঃ
কবজা করার দ্বারা হেবা পূর্ণ হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...